তেজ বাহাদুরের ভোটে লড়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

375
তেজ বাহাদুরের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট/The News বাংলা
তেজ বাহাদুরের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট/The News বাংলা

আগেই মনোনয়ন বাতিল করেছিল নির্বাচন কমিশন; নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা করে ভোটে লড়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন বরখাস্ত সেনা জওয়ান তেজ বাহাদুর যাদব; অবশেষে সুপ্রিম কোর্টও তার ভোটে লড়ার আবেদন খারিজ করে দিয়েছে।

৬ই মে উত্তরপ্রদেশের বারানসীর সমাজবাদী পার্টির প্রার্থী তেজ বাহাদুর যাদব নির্বাচন কমিশন এর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায়; বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে থাকা বেঞ্চ জানিয়ে দেয়; নির্বাচনে লড়ার যোগ্যতাসম্পন্ন নন তেজ বাহাদুর।

দুই বছর আগে সেনা জওয়ানদের খারাপ কোয়ালিটির খাবার পরিবেশনের অভিযোগ তুলে শিরোনামে এসেছিলেন তেজবাহাদুর; সেনার শৃঙ্খলা না মানার অভিযোগে ২০১৭ সালেই চাকুরী থেকে বরখাস্ত করা হয় তাকে; বিধিভঙ্গকারী হিসেবে বরখাস্ত হয়েছিলেন; ফলে তার বিরুদ্ধে অভিযোগ গুরুতর।

সেক্ষেত্রে চাকুরী থেকে বরখাস্ত হবার ৫ বছরের মধ্যে নির্বাচনে তিনি লড়তে পারবেন না বলে জানানো হয়েছে। যদি কোন ব্যক্তি ভারত সরকারের অধীনে বা কোনও রাজ্য সরকার এর অধীনে চাকরী করে; আর তাঁকে যদি তাকে দুর্নীতি করার জন্য বা আনুগত্য প্রদর্শন না করার জন্য বরখাস্ত করা হয়; এমন কোন ব্যাক্তির নমিনেশন গ্রাহ্য করা হবে না; এটাই নিয়ম।

১৭ তম লোকসভা নির্বাচনে সপা প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তেজবাহাদুর; প্রথম বার মনোনয়নে বরখাস্ত সেনা হিসেবে নিজেকে উল্লেখ করলেও দ্বিতীয় বারের মনোনয়নে তা উল্লেখ করেননি তিনি।

প্রার্থী হিসেবে লড়তে হলে নো অবজেকশনের শংসাপত্র দরকার; যা ছিলনা তেজ বাহাদুর এর। তা সত্ত্বেও ভোটে লড়ার দাবিতে সুপ্রিম কোর্টে দরবার করেছিলেন তিনি; অবশেষে তার আবেদনকে নস্যাৎ করলো সুপ্রিম কোর্ট।

এর আগেই তেজ বাহাদুরকে নিয়ে প্রকাশিত একটি ভিডিওতে ঘিরে তোলপাড় হয় রাজনীতি; সদ্য প্রকাশিত একটি ভিডিওতে এই সেনা জওয়ানকে বলতে শোনা যায়; ৫০ কোটি টাকা পেলেই নরেন্দ্র মোদীকে তিনি হত্যা করবেন।

ভিডিওটি অন্তত দুই বছরের পুরোনো বলে জানিয়েছেন তেজবাহাদুর; কিন্তু হঠাৎ ভোটের মুখে এই ভিডিও প্রকাশ করার পেছনে বিজেপির চক্রান্ত দেখছেন তিনি; ভিডিও প্রকাশ্যে আসতেই এই ভিডিওকে হাতিয়ার করেছে বিজেপি। বিজেপির বক্তব্য; মোদীকে হত্যা করতে একজন অপরাধীকেও প্রার্থী করতে বিরোধীরা পিছুপা হচ্ছে না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন