রিজওয়ানুর রহমান থেকে আনিস খান, ‘অভিযুক্ত অপরাধী’ রাজ্যের পুলিশই

234
Rizwanur Rahman Anis Khan Kolkata Police
রিজওয়ানুর থেকে আনিস, অভিযুক্ত অপরাধী রাজ্যের পুলিশই

রিজওয়ানুর রহমান থেকে আনিস খান; ‘অভিযুক্ত অপরাধী’ রাজ্যের পুলিশই। মানুষের রক্ষাকর্তা হিসাবে যাদের থাকার কথা; তাদের বিরুদ্ধেই সাধারণ নিরীহ মানুষকে খুনের অভিযোগ উঠছে। রিজওয়ানুর থেকে আনিস; সময় বদলেছে, সরকার বদলেছে; তবে বাংলার পরিস্থিতি বদলায়নি, একই আছে। পুলিশের বিরুদ্ধে মানুষের অভিযোগ; আজও একই আছে। রক্ষাকর্তা না, আজও সেই খুনির ভুমিকায় রাজ্যের পুলিশ। কোথাও আত্ম-হত্যার প্ররোচনা দেবার অভিযোগ; তো কোথাও সরাসরি ছাদ থেকে ফেলে দিয়ে হত্যার অভিযোগ।

দিনটা ছিল ২০০৭ সালের ২১ সেপ্টেম্বর। পাতিপুকুরে রেললাইনের ধার থেকে ছেলের মৃতদেহ উদ্ধারের খবর শুনে; কাঁদতে কাঁদতে ‘ইনসাফ’ চেয়েছিলেন কড়েয়ার রিজওয়ানুর রহমানের মা! আজ আনিসের মৃত্যুর ঘটনায় যেভাবে পুলিশের দিকে অভিযোগের আঙুল উঠছে; রিজওয়ানুরের মৃত্যুর সময়ও, পুলিশ অফিসারদের একাংশের বিরুদ্ধে উঠেছিল চক্রান্তে সামিল হওয়ার অভিযোগ! এরপর সুবিচারের দাবিতে শুরু হয় এক আপোসহীন এক লড়াই। তখন তত্কালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; ঘটনার সিবিআই তদন্ত চেয়েছিলেন। বহু তত্ত্ব-তর্ক-বিশ্লেষণ-কাঁটাছেঁড়ার পরে; সেদিন গোটা রাজ্য থেকে একটাই আওয়াজ উঠেছিল ‘ইনসাফ’ চাহিয়ে! এখনও সেই আওয়াজই ছড়িয়ে পড়ছে; আমতা থেকে কলকাতার রাজপথে। উঠছে আওয়াজ, অপরাধীদের শাস্তি চাই।

Rizwanur Rahman Anish Khan

রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য জানান; আনিস হত্যা-কাণ্ডে জড়িত থাকার অভিযোগে আমতা থানার হোমগার্ড কাশীনাথ বেরা ও সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়েছ। স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট গড়ে; আনিস হত্যা তদন্ত শুরু করেছে পুলিশ। আর এই টিমের মাথায় আছেন, রিজওয়ানুর রহমান হত্যাকাণ্ডে যার বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছিল সেই পুলিশ অফিসার জ্ঞানবন্ত সিং। যদিও আদালতের নজরদারিতে সিবিআই তদন্তের দাবিতে এখনও অনড়; নিহত আনিস খানের পরিবার। এবিষয়ে আনিস খানের বাবা ফের একবার বলেন; সিট-এর তদন্তের ওপরে তাঁর ভরসা নেই; আনিস খানের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে অনড় পরিবার।

তবে বাম আমলে রিজওয়ানুর কাণ্ডে পুলিশের উপর ভরসা না করে; সিবিআই তদন্তের দাবি করেছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন আনিস হত্যা-কাণ্ডে সেই মমতাই মুখ্যমন্ত্রী পদে বসে সিবিআই তদন্ত খারিজ করে; পুলিশের তদন্তের উপরই জোর দিচ্ছেন; সিবিআই তদন্তের বিরুদ্ধে বলছেন। আর এখানেই আপত্তি; আনিস খানের পরিবারের। রিজওয়ানুর কাণ্ডে সিবিআই দাবি, আনিস কাণ্ডে বাতিল; মমতার দুই নীতি কেন?

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন