অযোধ্যায় রামমন্দির হয় নি, লোকসভা ভোটে মোদীর হাত ছাড়ল সেনা

502
অযোধ্যায় রামমন্দির হয় নি, লোকসভা ভোটে মোদীর হাত ছাড়ল সেনা/The News বাংলা
অযোধ্যায় রামমন্দির হয় নি, লোকসভা ভোটে মোদীর হাত ছাড়ল সেনা/The News বাংলা

The News বাংলা: লোকসভার আগেই বড়সড় ধাক্কা বিজেপির এনডিএ জোটে। মহারাষ্ট্রে ভাঙল শিবসেনা ও বিজেপির জোট। সোমবার দলের প্রধান উদ্ধব ঠাকরে পরিষ্কার জানিয়ে দিলেন, লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে মহারাষ্ট্রে কোনও জোট থাকছে না শিবসেনার। ভবিষ্যতেও জোটে যেতেও কোন উৎসাহ নেই শিবসেনার তেমনটাই ইঙ্গিত।

আরও পড়ুনঃ লোকঠকানির লোন মাপ, রাহুলকে লজ্জায় ফেলে আত্মঘাতী কৃষক

দেশ জুড়ে জোটের মরশুমে মহারাষ্ট্রে ‘একলা চলো’ নীতি নিল শিবসেনা। সোমবার দলের প্রধান উদ্ধব ঠাকরে পরিষ্কার জানিয়ে দিলেন, লোকসভা ভোটে একাই লড়বে শিবসেনা। এই ঘোষণার পরেই শোরগোল পড়ে গেছে দেশের রাজনীতিতে। এর ফলে শুরুর আগেই বিজেপির এনডিএ জোটে বড়সড় ভাঙন দেখা দিল।

আরও পড়ুনঃ ‘কৃষি ঋণ মকুব’, মানুষ ও মিডিয়াকে চরম বোকা বানিয়ে ছলচাতুরী কংগ্রেসের

শুধু তাই নয়, অযোধ্যায় রামমন্দির ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রী মোদী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যানাথ দুজনকেই তুলধনা করেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। ‘রামমন্দির গড়তে উৎসাহী নয় বিজেপি’, মারাত্মক অভিযোগ তাঁর। সেই কারণেই লোকসভা ভোটে মহারাষ্ট্র এ একা চলার সিদ্ধান্ত শিবসেনার।

আরও পড়ুনঃ শিক্ষিতদের বিধায়ক করল তেলাঙ্গানা, কবে শিখবে বাংলা

শিবসেনার এই ঘোষণার পর, লোকসভা ভোটের আগে বিজেপি জোট বড়সড় ধাক্কা খেল বলেই মনে করা হচ্ছে। ‘আচ্ছা দিন জুমলার মধ্যেই আটকে আছে’ বলে কটাক্ষ করেন উদ্ধব। রাহুলের রাফায়েল আক্রমণ এর জবাব প্রধানমন্ত্রী দিতে পারেন নি বলেই জানিয়ে দেন উদ্ধব ঠাকরে। এদিকে বাবরি মসজিদ আমরাই ভেঙেছিলাম বলে সোমবার আবার বিতর্ক বাড়িয়েছেন শিবসেনারই এক নেতা।

আরও পড়ুনঃ উগ্র হিন্দুত্ববাদী নিশানায় নাসিরউদ্দিন, নিন্দা বাংলার বুদ্ধিজীবীদের

শনিবারই এনডিএ জোট আসন রফা শেষ করেছে বিহারে। নীতিশ কুমার ও রামবিলাসের সঙ্গে জোট করে অনেকটাই এগিয়েছিল বিজেপি। কিন্তু সোমবারই বড়সড় ধাক্কা খেল বিজেপি জোট। লোকসভা ভোটে মহারাষ্ট্রে বিজেপিকে একা লড়তে হলে কাজটা যে খুব সহজ হবে না সেটা ভাল করেই জানেন বিজেপি নেতারা।

আরও পড়ুনঃ শহীদ জওয়ানকে সম্মান নয়, সেনাকে পাথর ছুঁড়ে দেশদ্রোহীরাই ভারতে ‘নায়ক’

২০১৪ সালে মহারাষ্ট্রে ৪৮ টি লোকসভা আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ২৩ টি। শিব সেনা ১৮ টি। কংগ্রেস পেয়েছিল মাত্র ২ টি আসন। এর ফলে অনেকটাই এগিয়েছিল নরেন্দ্র মোদীর বিজেপি। এবার আলাদা আলাদা লড়তে হলে মহারাষ্ট্রে কতটা ভাল ফল করতে পারে দেশের শাসক দল সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন