হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’

573
হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর 'অ্যাডভেঞ্চারস অফ জোজো'/The News বাংলা
হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর 'অ্যাডভেঞ্চারস অফ জোজো'/The News বাংলা

The News বাংলা, কলকাতা: কুমিরের নাকি অশ্রু হয় না, ‘কুম্ভীরাশ্রু’ মিথ্যে বা মায়া কান্না বোঝাতে ব্যবহৃত হয়। কিন্তু বাঘাশ্রু? বা হাতিশ্রু? এমন যদি হয়, আপনার বিচ্ছেদে বাঘের চোখে জল কিংবা আপনার বাচ্চাকে চোখের জলে বিদায় জানাচ্ছে তার হাতি বন্ধু! এমন যদি হয়, ঘন জঙ্গলের মাঝে গাছের ডালে রংবেরঙের পাখি, কাঁধের ওপর এসে বসা প্রজাপতি বা হেলতে দুলতে আসা হাতি পিঠে চড়িয়ে বেড়াতে নিয়ে যাচ্ছে? কেমন হয় তাহলে?

আরও পড়ুনঃ ‘বাঘের সঙ্গে অভিনয় করাটাই ছিল জীবনের সেরা চ্যালেঞ্জ’

বাস্তবে যদি নাও হয়, আপনার খুদের হাত ধরে রুপোলি পর্দায় দেখে নিতে পারেন ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’। ‘বাংলায় শিশুদের জন্য ভালো সিনেমা হয় না’, অভিযোগকে ছুঁড়ে ফেলে পরিচালক রাজ চক্রবর্তী বানিয়েছেন ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’। উৎসবের মরশুমে সপরিবারে দেখুন রাজের নতুন ভেঞ্চার।

হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর 'অ্যাডভেঞ্চারস অফ জোজো'/The News বাংলা
হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’/The News বাংলা

যে সমাজে একজন মানুষ আর একজন মানুষের বাঁচার অধিকার নিয়ে চিন্তিত নয়, সেখানে বন্যপ্রাণীর বাঁচার অধিকার নিয়ে ছোটদের জন্য সিনেমা! পরিচালক রাজ চক্রবর্তীর আরও একটি নতুন সাহসী পদক্ষেপ। ‘চাঁদের পাহাড়’ বা ‘আমাজন অভিযান’ এর পর বাংলা চলচ্চিত্রে ‘অ্যাডভেঞ্চার অফ জোজো’ একটি অন্য স্বাদের গল্প।

আরও পড়ুনঃ বলিউডে নতুন যুগের তারকারা কত পারিশ্রমিক পান

বন্যপ্রাণী সংরক্ষণ কতটা গুরুত্বপূর্ণ, সেটা সুন্দরভাবে বুনে দেওয়া রয়েছে চিত্রনাট্যে। তার সাথে পারিবারিক সৌহার্দ্য ও সম্পর্কের উষ্ণতাকেও মিশিয়ে দেওয়া হয়েছে। যে উপলব্ধি শুধুমাত্র খুদে নয়, প্রাপ্তবয়স্কদেরও ভীষণভাবে দরকার।

আরও পড়ুনঃ বউয়ের জন্য সিঁদুর পরে হিন্দু প্রথা ভাঙলেন রণবীর সিং

গল্পটা এমন, অসুস্থ ঠাম্মার চিকিৎসার জন্য বাবা-মা ঠাম্মাকে নিয়ে ভিনরাজ্যে গেলে জোজো(যশজীৎ) বড়পাহাড়ির জঙ্গলে চা বাগানের মাঝে তার জেঠুর বাড়িতে যায় কয়েকদিনের জন্য। সেখানেই তার সব অ্যাডভেঞ্চার।

হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর 'অ্যাডভেঞ্চারস অফ জোজো'/The News বাংলা
হাতি বাঘ চোরাশিকারি নিয়ে রাজ চক্রবর্তীর ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’/The News বাংলা

সেখানে জেঠতুতো দুই দাদা বুবুন আর তুতুন। তারা সারাক্ষণ ‘পড়া পড়া খেলা’ নয়, পড়া পড়ায় বুঁদ হয়ে থাকে। আর অঙ্কে ১০০ তে ১০০ পায়। জোজোকে দেখলেই পড়া ধরে, যা তার মাথার উপর দিয়ে বেড়িয়ে যায়। জোজোর পছন্দ জঙ্গল আর পশু পাখি।

আরও পড়ুনঃ বলিউডের যে নায়িকাদের জীবনসঙ্গী ডিভোর্সি পুরুষ

এই নেশাতেই খুদে নায়ক জোজো অ্যাডভেঞ্চার এর নেশায় জঙ্গলের বন্ধু শিবুর সঙ্গে হাতির পিঠে চড়ে পৌঁছে যায় জঙ্গলের একেবারে গভীরে। বাঘ সিংহ এর কোর এরিয়ায়। যেখানে হিংস্র বাঘ, চিতা বাঘ, সাপ, নেকড়ে আর ততোধিক হিংস্র চোরাশিকারিদের রাজত্ব।

আরও পড়ুনঃ বয়সে এক যুগের ফারাকে বিয়ের পিঁড়িতে মালাইকা অর্জুন

জঙ্গলে গিয়ে জোজো জানতে পারে বাঘ চেঙ্গিসের কথা, যাকে মেরে ছাল ছাড়িয়ে নিতে চায় পোচাররা বা চোরাশিকারিরা। আর সেই শুনেই চোরাশিকারিদের হাত থেকে বাঘ চেঙ্গিসকে বাঁচাতে ঝাঁপিয়ে পরে ছোট্ট জোজো ও তার জঙ্গলের বন্ধু শিবু।

আরও পড়ুন: বিশ্বে আলোড়ন ফেলে চুমু খেতে রাজি সোফিয়া

জোজো আর তার বন্ধু শিবু কি বাঁচাতে পারবে চেঙ্গিসকে? সেটা দেখতে হলে আপনাকে আপনার খুদের হাত ধরে যেতে হবে সিনেমা হলে। ছবিতে যশজীৎ এর মিষ্টি অভিনয় বেশ মনকাড়া। শিবুর চরিত্রে সামিউলের মুখে বন্য মায়া। দুষ্টু লোকের চরিত্রে রুদ্রনীল ঘোষ স্বমহিমায়। বাকিরাও বেশ সাবলীল।

আরও পড়ুনঃ মারা গেলেন হাল্ক-স্পাইডারম্যানের ‘বাবা’

কিছু কিছু জায়গায় ফিল্মের স্বার্থে একটু আধটু কল্পকাহিনী থাকলেও, এ ছবি অবশ্যই দেখতে যান আপনার খুদের হাত ধরে। ভীষণ মজা পাবেন। তার চেয়েও বেশি মজা পাবে আপনার ছোট্ট শিশুটি। শিশুদের হাতে বড় বড় গুণ্ডাদের ঘায়েল হবার অবাস্তবতা কিছুটা থাকলেও তাতে আপনার ও আপনার বাচ্চার বিন্দুমাত্র খারাপ লাগবে না। তবে ফ্র্যানচাইজি গড়ে ওঠার বিচারে এই ঘোড়ার দৌড় লম্বা কিনা, তাতে সন্দেহ থাকল।

আরও পড়ুনঃ অবশ্যই জেনে রাখুন বাচ্চার কাশি ও হাঁপানি নিয়ে ডাক্তারের পরামর্শ

তবে জেলা ও শহরের হলগুলিতে ভিড় হলেও এখনও ‘ঠিক তেমন’ দর্শক দেখা যাচ্ছে না। আপনি আর দেরি না করে, ছেলেমেয়েদের হাত ধরে দেখে আসুন ‘অ্যাডভেঞ্চারস অফ জোজো’। না হলে আপনি আপনার শিশুর মূল্যবান হাসিমুখ ‘মিস’ করবেন। পরে বলবেন না, ‘বাংলায় শিশুদের জন্য ভালো কোন ফিল্ম হয় না’। সাহসী পদক্ষেপের জন্য হ্যাটস অফ টু পরিচালক ‘রাজ চক্রবর্তী’ ও প্রযোজকদের।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন