ভোটের মুখে কংগ্রেসের চমক, রাজ্যে বড়সড় ভাঙন বিজেপিতে

291
ভোটের মুখে কংগ্রেসের চমক, রাজ্যে বড়সড় ভাঙন বিজেপিতে/The News বাংলা
ভোটের মুখে কংগ্রেসের চমক, রাজ্যে বড়সড় ভাঙন বিজেপিতে/The News বাংলা

ভোটের ঠিক আগেই ত্রিপুরায় বড় ধরনের ভাঙন বিজেপিতে। দলের দুই হেভিওয়েট নেতা সদলবলে যোগ দিলেন কংগ্রেসে। এদিকে আজ বুধবার ত্রিপুরা সফরে যাচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কংগ্রেস নেতাদের দাবি, কংগ্রেস সভাপতির হাত ধরে আরও বড় চমক রয়েছে ত্রিপুরায়।

আরও পড়ুনঃ ক্ষমতায় ফের মোদী, ভোটের আগেই জানাচ্ছে সাট্টাবাজার

মঙ্গলবারই অরুণাচল প্রদেশ দিয়ে শুরু হয়েছে কংগ্রেস সভাপতির উত্তর-পূর্ব ভারতে ভোটের প্রচার সফর। এদিনই তিনি মণিপুরেও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। এদিকে বিজেপিতে বড়সড় ভাঙনের পর কংগ্রেসের পাশাপাশি রাজ্যে শাসনক্ষমতা হারানোর একবছর পর ফের জয়ের গন্ধ পেতে শুরু করেছেন সিপিএম নেতারাও।

আরও পড়ুনঃ যৌবন ধরে রাখতে প্রত্যহ ফেসিয়াল ও চুল রং করেন মায়াবতী, দাবি বিধায়কের

মঙ্গলবার দুপুরে আগরতলায় কংগ্রেস ভবনে প্রদেশ বিজেপির সহসভাপতি সুবল ভৌমিক সদলবলে যোগ দিলেন কংগ্রেসে। একই সঙ্গে কংগ্রেসে যোগ দিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী প্রকাশচন্দ্র দাশ ও সিপিএমের কাউন্সিলর দেবাশিস সেনও। প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদ্যোতকিশোর দেববর্মণের দাবি, “রাজ্যে এবার উল্টাই হবে। আসল উল্টাই হবে রাহুল গান্ধী এলে। এটা সেমিফাইনাল। ফাইনাল এখনো বাকি আছে”।

আরও পড়ুনঃ ২০২৫ সালের পর ভারতের অংশ হবে পাকিস্তান, ঘোষণা আরএসএস নেতার

আরও বড় চমক অপেক্ষা করছে বলে দাবি করছেন ত্রিপুরার কংগ্রেস নেতারা। প্রসঙ্গত, ২৫ বছরের কমিউনিস্ট শাসনের অবসানে গতবছরই ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে বিজেপির স্লোগান ছিল, ‘চলো পাল্টাই’। এবার কংগ্রেসের স্লোগান, ‘চলো উল্টাই’। আর এই স্লোগানেই আপাতত কাত বিজেপি।

এদিকে, কংগ্রেসের পাশাপাশি সিপিএমও বেশ তৎপর ত্রিপুরায় নিজেদের ক্ষমতা পুনরুদ্ধারে। যদিও এদিন সিপিএমের কাউন্সিলর দেবাশিস সেন যোগ দিয়েছেন কংগ্রেসে। মঙ্গলবারই বিশাল মিছিল নিয়ে আগরতলায় বামফ্রন্ট মনোনীত সিপিএমের পশ্চিম ত্রিপুরা কেন্দ্রের প্রার্থী শঙ্কর প্রসাদ দত্ত মনোনয়নপত্র দাখিল করেন।

আরও পড়ুনঃ লোকসভা ভোটের আগে পাকিস্তানে ফের একটা সার্জিক্যাল স্ট্রাইক হবে

ত্রিপুরায় বামফ্রন্টের আহ্বায়ক বিজন ধর প্রথম আলোকে বলেন, “পাল্টাই বা উল্টাইতে নয়, আমরা গোটা দেশে বিজেপির অপশাসনের বিরুদ্ধে মানুষের কাছে ভোট চাইছি”। আর সিপিএম প্রার্থীর দাবি, এবারও তিনি জয়ের বিষয়ে একশ শতাংশ নিশ্চিত।

আরও পড়ুনঃ বিরোধী মহিলা প্রার্থীদের ‘মাল’ সম্বোধন করে কুরুচিপূর্ণ আক্রমণ ফিরহাদের

শুধু ত্রিপুরাতেই নয়, গোটা উত্তর-পূর্ব ভারতের ৮ রাজ্যেই কংগ্রেস ভালো ফল করবে বলে দাবি রাহুল গান্ধীর। মঙ্গলবারই দুদিনের সফরে উত্তর-পূর্ব ভারতে যান তিনি। সকালে অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগরে জনসভায় তিনি বলেন, “আমার হৃদয়ে উত্তর-পূর্ব ভারতের জন্য রয়েছে আলাদা ভালোবাসা। এখানকার সমস্যা বোঝে একমাত্র কংগ্রেস। তাই আমরা ক্ষমতায় এলে নাগরিকত্ব সংশোধন বিল বাতিল করা হবে”।

আরও পড়ুনঃ মিমি নুসরত এর চরিত্র নিয়ে কটাক্ষ বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

ইটানগর থেকে তিনি উড়ে যান মণিপুরের রাজধানী ইম্ফলে। সেখানে দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বুধবার জনসভা করবেন তিনি। সেখান থেকে উড়ে আসবেন আগরতলায়। আগরতলায় কংগ্রেসের নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন রাহুল গান্ধী। সব মিলিয়ে উত্তর-পূর্ব ভারতে নিজেদের ভালো ফল করতে মরিয়া কংগ্রেস।

আর সেটাই বিজেপিকে ভোটের মুখে বড় ধাক্কা দিয়ে শুরু করল কংগ্রেস। আর বড় চমক রয়েছে বলে ঘোষণা করেছেন কংগ্রেস নেতারা। আর এই চমকের আশঙ্কাতেই আপাতত কাঁপছে বিজেপি ত্রিপুরা। যদিও ত্রিপুরা রাজ্য বিজেপির নেতারা বলেছেন, “দু-তিনজন এলে গেলে দলের কিছুই যাবে আসবে না”। তবে ভোটের মুখে এই দলত্যাগের ঘটনা আসন্ন ভোটে কতটা প্রভাব ফেলে সেটাই এখন দেখার।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন