ঝটকা কংগ্রেসে, বিজেপিতে যোগ দিলেন রাজ্য কংগ্রেস সভাপতি ও বিধায়ক

6622

রায়পুর: আগামী ১২ ও ২০ নভেম্বর বিধানসভা ভোটের আগে ছত্তিশগড়ে বড় ঝটকা খেল কংগ্রেস। বিজেপিতে যোগ দিলেন ছত্তিশগড়ের প্রদেশ কংগ্রেস সভাপতি রামদয়াল উইকে। এই যোগদানকে বিজেপি কেন্দ্রীয় সভাপতি অমিত শাহের আরও একটি সাফল্য বলে ধরা হচ্ছে।

২০১৮ তেই ৪ রাজ্যের বিধানসভা নির্বাচন। এবং রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে কোন রাজ্যেই এই মুহূর্তে ভালো জায়গায় নেই গেরুয়া শিবির। আর তাই সেই হিসাব উল্টে দিতেই ছত্তিশগড়ে আসরে নেমেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সেই পদক্ষেপই ছত্তিশগড়ে নিজের দলে টানলেন প্রদেশ কংগ্রেস সভাপতি ও বিধায়ক রামদয়াল উইকে কে।

ছত্তিশগড়ে শনিবার অমিত শাহের উপস্থিতিতেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন রামদয়াল। এর আগে বিজেপি নেতাই ছিলেন এই রামদয়াল। তাই ফের বিজেপিতে ফিরে তিনি এটাকে ‘ঘর বাপসি’ বলেই বর্ণনা করেছেন।

আদিবাসী নেতা রামদয়াল ২০১৩ তে ছত্তিশগড়ের পালি-তানাখার থেকে বিধানসভা ভোটে জিতে বিধায়ক হন। ২০১৮ সালের জানুয়ারিতেই তাঁকে ছত্তিশগড়ের প্রদেশ কংগ্রেস সভাপতি করেন রাহুল গান্ধী। ছত্তিশগড়ে রামদয়াল এর নেতৃত্বে কংগ্রেস নভেম্বরের বিধানসভা বেশ ভাল ফল করবে বলেই মনে করছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কিন্তু সেখানেই বড় ঝটকা দিলেন অমিত শাহ। এদিন অমিত শাহ ও ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিংয়ের উপস্থিতিতে রামদয়ালের হাতে বিজেপির পতাকা তুলে দেওয়া হয়। ভোটের ঠিক আগে রাজ্য সভাপতির এই দলত্যাগ কংগ্রেসকে সমস্যায় ফেলবে বলেই মনে করা হচ্ছে।

ছত্তিশগড়ে এবারের বিধানসভা ভোটে বিজেপি সমস্যায় পড়বে বলে আগেই জানিয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সেই কারণেই রাজ্যে মাটি কামড়ে পরে আছেন স্বয়ং সর্বভারতীয় সভাপতি। তার ফলও যে পাওয়া যাচ্ছে রামদয়ালের বিজেপিতে ফেরা তারই প্রমাণ। এই পরিবর্তন ভোট বাক্সে কতটা সাহায্য করে পদ্ম শিবিরকে সেটাই এখন দেখার।

বছরের শেষেই ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান ও তেলেঙ্গনায় বিধানসভা ভোট। লোকসভা ভোটের আগে যাকে সেমিফাইনাল বলছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। আর সেখানেই বিভিন্ন ভোট সমীক্ষা অনুসারে প্রতিকূল অবস্থায় থাকলেও শেষ মুহূর্তে বাজিমাত করতে আসরে নেমেছেন বিজেপির ভোট ম্যাজিশিয়ান অমিত শাহ।

প্রথম ঝটকাতেই ছত্তিশগড়ে কাঁপিয়ে দিলেন কংগ্রেসকে। ৫ জেলায় ভোটের আগে অমিত শাহের হাত ধরে আর কে কে দলবদল করেন সেটাই এখন দেখার। ৫ রাজ্যে বিজেপির লিস্টে আরও কিছু হেভিওয়েট নেতার নাম আছে বলেই মনে করা হচ্ছে যারা শেষ মুহূর্তে গেরুয়া শিবিরে আসবেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন