ভারতের জাতীয় পতাকা ধরে ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা

223
Pakistan Students on Russia Ukraine Crisis
ভারতের জাতীয় পতাকা ধরে ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা

নিজের দেশের পতাকা নিয়ে; রাস্তা দিয়ে যাবার সাহস নেই। ভারতের জাতীয় পতাকা ধরেই; ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা। বাসে ভারতের জাতীয় পতাকা লাগিয়ে; ও বাসের মধ্যে ভারতের ত্রিরঙ্গা পতাকা ধরে বসে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন ছাড়ছে পাকিস্তানের ছাত্র-ছাত্রীরা। বাবা-মায়েরা উঠতে বসতে ভারতের সমালোচনা করে। তাঁদের ছেলেমেয়েরাই ভারতের পতাকা হাতে নিয়ে; জীবন বাঁচিয়ে বাড়ি ফিরছে ইউক্রেন থেকে। আরও একবার প্রমাণ হল ভারতের জাতীয় পতাকার জোর; ভারতের গণতন্ত্রের জোর।

গল্প হলেও সত্যি! ইউক্রেনে পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল; ভারতীয় জাতীয় পতাকাই। ইউক্রেনে যুদ্ধের মধ্যে আটকে থেকে; পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল ভারতীয় পতাকা! শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। গত এক সপ্তাহ ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে; ভয়াবহ যুদ্ধ চলছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বড় শহর খারকভ; রাশিয়ান সেনার হাতে অবরুদ্ধ। প্রাণ হাতে করে পালাচ্ছে হাজার হাজার মানুষ; দেশে ফিরতে মরিয়া ভারতীয়রা। একইভাবে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে বহু পাকিস্তানি পড়ুয়াও; আর ইউক্রেন থেকে ভারতের তেরঙ্গার দৌলতেই তাঁরা বেরিয়ে আসতে পেরেছেন বলে খবর।

ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই; দ্রুত সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। ইউক্রেন ছেড়ে বেরিয়ে বাইরের ভিন দেশে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে প্রস্তুতি শুরু করেন; একদল ভারতীয় পড়ুয়া। ইউক্রেনে তাঁদের ফ্ল্যাটের সামনে দাঁড়িয়ে থাকা; রাশিয়ার সেনা জওয়ানদের সঙ্গে কথা বলেছিলেন ভারতীয় পড়ুয়ারা। সেই সময় রাশিয়ার সেনা জওয়ানরা জানান,; ভারতীয়দের তাঁরা আক্রমণ করবেন না; কারণ রাষ্ট্রসংঘে যেহেতু রাশিয়ার পক্ষে গিয়ে কূটনৈতিক পদক্ষেপ করেছে ভারত; তাই ভারতীয়দের ওপর রাশিয়ার আক্রোশ নেই।

তড়িঘড়ি পরিস্থিতি বুঝে ফেলেন; ভারতীয় পড়ুয়ারা। তাঁদেরই মধ্যে একজন বাজারে গিয়ে ভারতের জাতীয় পতাকা খোঁজার চেষ্টা করেন; সেখান থেকে পর্দা কিনে এনে, ধীরে ধীরে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বুকে ভারতীয় ছাত্ররা তৈরি করে ফেলেন জাতীয় পতাকা। আর সেই জাতীয় পতাকাকে সামনে রেখেই; রুশ সৈন্যে ঠাসা ইউক্রেনের রাস্তা ধরে এগিয়ে চলেন তাঁরা। সেই পতাকা যে শুধু ভারতীয়দের প্রাণ রক্ষা করেছে; তা নয়। তা বাঁচিয়েছে বহু পাকিস্তানিকেও! তাদের সঙ্গেই বহু পাকিস্তানি ও তুরস্কের পড়ুয়ারাও; ইউক্রেন ছাড়েন। আর সকলকে নিরাপদে ইউক্রেন ছাড়তে সাহায্য করেছে ভারতের তেরঙ্গা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন