ভারতের জাতীয় পতাকা ধরে ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা

198
Pakistan Students on Russia Ukraine Crisis
ভারতের জাতীয় পতাকা ধরে ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা
Simple Custom Content Adder

নিজের দেশের পতাকা নিয়ে; রাস্তা দিয়ে যাবার সাহস নেই। ভারতের জাতীয় পতাকা ধরেই; ইউক্রেন থেকে পালাচ্ছে পাকিস্তানের নাগরিকরা। বাসে ভারতের জাতীয় পতাকা লাগিয়ে; ও বাসের মধ্যে ভারতের ত্রিরঙ্গা পতাকা ধরে বসে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন ছাড়ছে পাকিস্তানের ছাত্র-ছাত্রীরা। বাবা-মায়েরা উঠতে বসতে ভারতের সমালোচনা করে। তাঁদের ছেলেমেয়েরাই ভারতের পতাকা হাতে নিয়ে; জীবন বাঁচিয়ে বাড়ি ফিরছে ইউক্রেন থেকে। আরও একবার প্রমাণ হল ভারতের জাতীয় পতাকার জোর; ভারতের গণতন্ত্রের জোর।

গল্প হলেও সত্যি! ইউক্রেনে পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল; ভারতীয় জাতীয় পতাকাই। ইউক্রেনে যুদ্ধের মধ্যে আটকে থেকে; পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল ভারতীয় পতাকা! শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। গত এক সপ্তাহ ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে; ভয়াবহ যুদ্ধ চলছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বড় শহর খারকভ; রাশিয়ান সেনার হাতে অবরুদ্ধ। প্রাণ হাতে করে পালাচ্ছে হাজার হাজার মানুষ; দেশে ফিরতে মরিয়া ভারতীয়রা। একইভাবে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে বহু পাকিস্তানি পড়ুয়াও; আর ইউক্রেন থেকে ভারতের তেরঙ্গার দৌলতেই তাঁরা বেরিয়ে আসতে পেরেছেন বলে খবর।

ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই; দ্রুত সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। ইউক্রেন ছেড়ে বেরিয়ে বাইরের ভিন দেশে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে প্রস্তুতি শুরু করেন; একদল ভারতীয় পড়ুয়া। ইউক্রেনে তাঁদের ফ্ল্যাটের সামনে দাঁড়িয়ে থাকা; রাশিয়ার সেনা জওয়ানদের সঙ্গে কথা বলেছিলেন ভারতীয় পড়ুয়ারা। সেই সময় রাশিয়ার সেনা জওয়ানরা জানান,; ভারতীয়দের তাঁরা আক্রমণ করবেন না; কারণ রাষ্ট্রসংঘে যেহেতু রাশিয়ার পক্ষে গিয়ে কূটনৈতিক পদক্ষেপ করেছে ভারত; তাই ভারতীয়দের ওপর রাশিয়ার আক্রোশ নেই।

তড়িঘড়ি পরিস্থিতি বুঝে ফেলেন; ভারতীয় পড়ুয়ারা। তাঁদেরই মধ্যে একজন বাজারে গিয়ে ভারতের জাতীয় পতাকা খোঁজার চেষ্টা করেন; সেখান থেকে পর্দা কিনে এনে, ধীরে ধীরে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বুকে ভারতীয় ছাত্ররা তৈরি করে ফেলেন জাতীয় পতাকা। আর সেই জাতীয় পতাকাকে সামনে রেখেই; রুশ সৈন্যে ঠাসা ইউক্রেনের রাস্তা ধরে এগিয়ে চলেন তাঁরা। সেই পতাকা যে শুধু ভারতীয়দের প্রাণ রক্ষা করেছে; তা নয়। তা বাঁচিয়েছে বহু পাকিস্তানিকেও! তাদের সঙ্গেই বহু পাকিস্তানি ও তুরস্কের পড়ুয়ারাও; ইউক্রেন ছাড়েন। আর সকলকে নিরাপদে ইউক্রেন ছাড়তে সাহায্য করেছে ভারতের তেরঙ্গা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন