উত্তরপ্রদেশে মহাজোটে সামিল বিজেপিও

261
মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা/The News বাংলা
মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা/The News বাংলা

লোকসভা নির্বাচনের সময় যত এগিয়ে আসছে ততই বিজেপির জোটসঙ্গীর তালিকাও দীর্ঘ হচ্ছে। ইতিমধ্যেই মহারাষ্ট্রে বিজেপির সাথে জোটবদ্ধ হয়েছে শিবসেনা, তামিলনাড়ুর ক্ষমতাসীন দল এআইএডিএমকেও বিজেপির সাথে একসাথে লড়ছে আসন্ন লোকসভা নির্বাচনে। যাবতীয় বিতর্ক সরিয়ে অসমে অগপর সাথে জোট হয়েছে বিজেপির। এবার উত্তরপ্রদেশে বিজেপির সাথে জোটে সামিল হল আপনা দল।

আরও পড়ুনঃ মুনমুন সেনকে দাঁড় করিয়ে আসানসোলে কি বাবুল সুপ্রিয়কে ওয়াকওভার দিলেন মমতা

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী মহাজোট গঠন করেছে অখিলেশ যাদবের এসপি, মায়াবতীর বিএসপি ও অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল। ৮০টি লোকসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির মধ্যে আসনরফা হয়েছে যথাক্রমে ৩৮, ৩৭ এবং ৩ টি আসনে। কংগ্রেসের সাথে জোট না হলেও রায়বেরেলি ও অমেঠীর আসন দুটি ছাড়া হয়েছে কংগ্রেসের জন্য।

আরও পড়ুনঃ লোকসভা ভোটের আগে পাকিস্তানে ফের একটা সার্জিক্যাল স্ট্রাইক হবে

সম্প্রতি কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন রাজ্যে ভোটের হিসেব এবারেও বিজেপির পক্ষে থাকলেও একমাত্র উত্তরপ্রদেশ সমস্ত হিসেব নিকেশ পাল্টে দিতে পারে। বিজেপি বিরোধী মহাজোটের ফলে উত্তরপ্রদেশে বিজেপির আসন সংখ্যা অনেকটাই কমতে পারে। ২০১৪ লোকসভা নির্বাচনে ৮০ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ লোকসভার ৭১টিতেই জয়লাভ করে বিজেপি।

আরও পড়ুনঃ সমস্ত তর্জন গর্জন সার, তৃণমূলের বাতিল সাংসদকে দলে নিয়ে মুখ রক্ষা মুকুলের

এই মুহূর্তে বিজেপির সাথে আপনা দলের জোটের ফলে অনেকটাই শক্তিশালী হল এনডিএ জোট। শুক্রবার বিজেপির সর্ব ভারতীয় সভাপতি অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডা ও আপনা দলের সুপ্রিমো অনুপ্রিয়া প্যাটেলের উপস্থিতিতে আসনরফা চূড়ান্ত হয়। উত্তরপ্রদেশে আপনা দলকে ছাড়া হয়েছে দুটি আসন।
একটি আসনে মির্জাপুর থেকে লড়বেন আপনা দলের সুপ্রিমো অনুপ্রিয়া প্যাটেল। দ্বিতীয় আসনের প্রার্থী নিয়ে এখনও আলোচনা চলছে।

আরও পড়ুনঃ লাস্যময়ী নুসরত ও সুন্দরী মিমিই এবার মমতার চমক

এই মুহূর্তে উত্তরপ্রদেশে আপনা দলের দুই জন সাংসদ ও ৭ জন বিধায়ক রয়েছে। আপনা দলের ভোটব্যাংক মূলত ওবিসি গোষ্ঠীভুক্ত, যা পূর্ব উত্তরপ্রদেশে বিজেপির ভোটের ঝুলিকে শক্তিশালী করবে বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন