দ্বিতীয়বার ক্ষমতায় বসেই জাতীয় সড়ক নিয়ে বড়সড় সিদ্ধান্ত মোদী সরকারের

879
দেশের জনসংখ্যার সমান দেশজুড়ে ১২৫ কোটি বৃক্ষরোপনের সিদ্ধান্ত কেন্দ্রের/The News বাংলা
দেশের জনসংখ্যার সমান দেশজুড়ে ১২৫ কোটি বৃক্ষরোপনের সিদ্ধান্ত কেন্দ্রের/The News বাংলা

জনসংখ্যার সঙ্গে সামঞ্জস্য রেখে; দেশজুড়ে ১২৫ কোটি বৃক্ষরোপনের সিদ্ধান্ত কেন্দ্রের। দেশ জুড়ে ন্যাশান্যাল হাইওয়ের কাজ চলায়; এমনিতেই কাটা যাচ্ছে; লক্ষ্য লক্ষ্য গাছ। আর তাই সেই দিকে তাকিয়েই দেশ জুড়ে; ১২৫ কোটি গাছ লাগাবার ঘোষণা নতুন বিজেপি সরকারের।

পরিবেশের উন্নয়ন ও সবুজায়নে; উল্লেখযোগ্য সিদ্ধান্ত গ্রহন কেন্দ্রের সড়ক ও পরিবহন মন্ত্রনালয়ের। যার মূল কান্ডারী; কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করী। কাজের দক্ষতার মূল্যায়ন; মোদী সরকারের দ্বিতীয় টার্মেও গতবারের মতো নিতিন গড়করীর হাতেই সড়ক ও পরিবহন মন্ত্রনালয়ের দায়িত্ব ছেড়েছে কেন্দ্র। আর দায়িত্ব হাতে নিতেই পরিবেশের ভারসাম্য রক্ষার্থে; বড় সিদ্ধান্ত নিলেন নিতিন গড়কড়ী।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রীর মানসিক সুস্থতা কামনা করে পোস্টকার্ড পাঠানোর ভাবনা বিজেপির

সারা দেশ জুড়ে জাতীয় সড়কের দুই পাশে; দেশের জনসংখ্যার সাথে সামঞ্জস্য রেখে; ১২৫ কোটি গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং ২০২২ সালের মধ্যেই মাত্র ৩ বছরে; এই ১২৫ কোটি গাছ লাগানোর কর্মসূচি সম্পূর্ণ করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ বাংলায় বিজেপিকে ঠেকাতে নবান্নে মমতার সমন্বয় বৈঠক, ডাক সব নেতাকেই

মন্ত্রীসভার শপথ গ্রহনের পর; বাড়ি ফিরে সাংবাদিকদের মুখোমুখি হয়েই নিতিন গড়করী জানান; ইতিমধ্যেই এই কর্মসূচিতে হাত লাগানো শুরু হয়ে গিয়েছে; এবং দেশের সমস্ত প্রান্তেই সবুজায়নের এই উদ্যোগ শীঘ্রই শুরু হবে। ৩ বছরের মধ্যেই; এই প্রকল্প শেষ হবে বলে আশ্বস্ত করেন তিনি।

আরও পড়ুনঃ জয় শ্রী রাম লেখা ১০ লাখ পোস্টকার্ড মমতার বাড়িতে যাচ্ছে

গতবার সড়ক ও পরিবহন মন্ত্রনালয়ের দায়িত্বে থাকাকালীন; প্রতিদিন সারা দেশে গড়ে ৩২ কিলোমিটার করে জাতীয় সড়ক সম্প্রসারণ হয়েছে বলে জানান তিনি। আগামী দেড় বছরে প্রতিদিন গড়ে ৪০ কিলোমিটার; জাতীয় সড়ক সম্প্রসারণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানান নিতিন গড়করী।

তার প্রকল্পিত দিল্লি মুম্বাই মহাসড়কের কাজও; দ্রুত সম্প্রসারণ হচ্ছে বলে জানান তিনি। এখনো পর্যন্ত মহাসড়ক সম্প্রসারণের কাজ ৬০% সম্পূর্ণ হয়েছে বলে জানান তিনি। বাকিটুকু আগামী কয়েক মাসের মধ্যেই; সম্পূর্ণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন