রিলায়েন্স জিওর কল্যানে মোবাইল ডেটা সবচেয়ে সস্তা ভারতে

376
রিলায়েন্স জিওর কল্যানে মোবাইল ডেটা সবচেয়ে সস্তা ভারতে/The News বাংলা
রিলায়েন্স জিওর কল্যানে মোবাইল ডেটা সবচেয়ে সস্তা ভারতে/The News বাংলা

মোবাইল ডেটার দুনিয়ায় ইন্টারনেট সকলের কাছে অতি সুলভে পৌঁছে দিতে রাতারাতি বিপ্লব ঘটিয়েছিল রিলায়েন্স জিও। অতি অল্প সময়ের মধ্যেই ভারতে মোবাইল ডেটার বাজারে অন্যান্যদের বাজিমাত করেছে এই সংস্থা। হিসেব অনুযায়ী, এই মুহূর্তে ভারতে রিলায়েন্স জিওর গ্রাহক সংখ্যা প্রায় ২৮ কোটি।

আর এবার আন্তর্জাতিক সংস্থার একটি রিপোর্ট উল্লেখ করেছে, ভারতেই নেট ব্যবহারের খরচ সবচেয়ে কম, যা সম্ভব হয়েছে রিলায়েন্স জিওর আশীর্বাদে। আন্তর্জাতিক ঐ সমীক্ষায় বলা হয়েছে, ভারতে ১ জিবি ডেটা ব্যবহারের জন্য যেখানে গড়ে ১৮ টাকা ব্যয় করতে হয়, সেখানে ভারতের বাইরে ১ জিবি ডেটা খরচা ভারতীয় মুদ্রায় ৬০০ টাকা।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, ভারতে বিপুল সংখ্যাক জনসাধারণের বাজার, তাদের প্রযুক্তিগত সচেতনতা, স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহারের ব্যাপক চাহিদার ফলেই সার্বিকভাবে ডেটা খরচের পরিমান নিয়ন্ত্রনে রাখা সম্ভব হয়েছে।

চীনের পরেই মোবাইল ফোন ব্যবহারে ভারতের র‍্যাংক দ্বিতীয়। ৪৩০ মিলিয়নেরও বেশি লোক ভারতে মোবাইল ব্যবহার করে বলে রিপোর্টটিতে উল্লেখ করা হয়েছে।

ইংল্যান্ডের একটি সংস্থা সারা পৃথিবীর ৬৩১৩ টি মোবাইল ডেটা প্যাকের প্ল্যান নিয়ে সমীক্ষা চালায়। গত বছরের ২৩শে অক্টোবর থেকে ২৮শে অক্টোবর পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়।

ভারতে সমীক্ষা চালানো হয় ৫৭ টি সংস্থার ওপর। যার মধ্যে ১ জিবি ডেটার খরচ সর্বনিম্ন খরচ ১.৪১ টাকা থেকে সর্বোচ্চ ৯৮.৮৩ টাকা হিসেবে উল্লেখ করা হয়েছে।

মোবাইল ডেটা প্যাকের ১ জিবির সবচেয়ে কম খরচের নিরিখে কিরঘিস্তান, কাজাখস্তান, ইউক্রেন ও রুয়ান্ডার পরেই ভারতের অবস্থান। সমীক্ষা অনুযায়ী যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রে ১ জিবি ডেটার খরচ যথাক্রমে ৬.৬৬ এবং ১২.৩৭ ডলার। সবচেয়ে বেশি খরচের নিরিখে সবার ওপরে রয়েছে জিম্বাবুয়ে, যাদের ১ জিবি ডেটার খরচ গড়ে ৭৫.২০ ডলার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন