আমলার মামলা লড়তে রাজ্যের খরচা কোটি কোটি টাকা, মমতার গোঁয়ার্তুমি

80
আমলার মামলা লড়তে রাজ্যের খরচা কোটি কোটি টাকা, মমতার গোঁয়ার্তুমি
আমলার মামলা লড়তে রাজ্যের খরচা কোটি কোটি টাকা, মমতার গোঁয়ার্তুমি

আমলার মামলা লড়তে রাজ্যের খরচা কোটি কোটি টাকা। “মমতার গোঁয়ার্তুমির ফল ভোগ করছে, রাজ্যের মানুষ”, অভিযোগ বিজেপি ও বামেদের। কেন্দ্র সরকারের আমলা হয়েও, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা না করায়, কেন্দ্রীয় সরকারের প্রাক্তন আমলা আলাপন বন্দ্যোপাধ্যায় যে মামলা লড়ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের বিরুদ্ধে, তার মাত্র একটি ধাপে রাজ্য সরকার শুধু একজন আইনজীবী ও কংগ্রেস নেতা (অভিষেক মনু সিংভি) কে বিল মেটাচ্ছে ২৫ লক্ষ টাকা। আর এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

রাজ্য সরকার রীতিমতো নির্দেশনামা দিয়ে জানিয়ে দিয়েছে, মাত্র একবার আদালতে আসায় আইনজীবী অভিষেক মনু সিংভি-কে রাজ্য সরকার দিচ্ছে ২৫ লক্ষ টাকা। নির্দেশনামার Memo No. 1081-H(Law)- Sanc,/ HHA-35011(99)/34/2022

২০ সেপ্টেম্বর নবান্নের সচিব শ্রী এন ঘোষাল, সিনিয়র স্পেশ্যাল সেক্রেটারি রাজ্যের পে অ্যান্ড অ্যাকাউন্টস অফিসার কলকাতাকে নির্দেশ দিচ্ছেন –
The undersigned is directed to state that sanction of an ammount of Rs 25 lakhs only is accorded towards payment of professional fees in favour of Dr. Abhishek Manu Singhvi, St. Advocate in connection with Civil Appeal No. 197 of 2022 in WPCT No. 1028 of 2021 ( Alapan Bandyopadhyay vs State of West Bengal).
This order is issued with the concurrence of Finance Department vide their Group NUO of 2573 dated 12.9.22.

নীচে সই সচিবের। তারও তলায় লেখাঃ
কপি along with Bills in duplicate from Dr. Abhishek Manu Singhvi duly passed for payment. This amount may please be paid to Dr. Abhishek Manu Singhvi, Sr. Advocate. তারিখ 20.09.2022

আলাপন বন্দ্যোপাধ্যায় যে মামলা লড়ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের বিরুদ্ধে, তার মাত্র একটি ধাপে রাজ্য সরকার শুধু একজন আইনজীবী ও কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি-কে বিল মেটাচ্ছেন ২৫ লক্ষ টাকা। এটি তারই সরকারি মেমো। যত মামলার ডেট পড়বে, তত টাকা যাবে রাজ্য সরকারের কোষাগার থেকে।

যে সলিসিটর ফার্মের মাধ্যমে লড়ছেন তার ফিজ আলাদা। সেখানেও আলাদা টাকা যাচ্ছে। জলের মত বাংলার মানুষের হকের টাকা বেরিয়ে যাচ্ছে। এরপরেই উঠেছে, বেশ কিছু প্রশ্ন।

১. যে সরকারের ভাঁড়ারে টাকা নেই, সেই সরকার সাধারণ মানুষের করে টাকায় এই বিলাসিতা করছে কি করে ? কেন করছে?
২. শুধুমাত্র একজনের গোয়ার্তুমির জন্য, কেন্দ্রের বিরুদ্ধে দেশের সর্বোচ্চ আদালতে লড়তে রাজ্যের কোষাগার থেকে গলে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। কিন্তু সবাই নির্বিকার কেন?
৩. এবার নিজের সরকারি কর্মীদের ডিএ না দিতেও, সুপ্রিম কোর্টে যাবে সরকার। সেখানেও গলে যাবে লক্ষ লক্ষ টাকা।
৪. যেঁ সমস্ত সরকারি শিক্ষক ডিএ, পেনশন পাননি অবসরের পর, তাঁদের সবার মামলা লড়ার খরচ রাজ্য সরকার দেবে তো।

নাকি মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাননি বলেই, শুধু আলাপন বন্দ্যোপাধ্যায়ের মামলার সন খরচা দেবে রাজ্য? কোন আইনে একজন আমলার মামলার খরচা দিচ্ছে রাজ্য সরকার? খুব শীঘ্রই এই নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হতে চলেছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন