কষ্টের দিন শেষ, দিদির বাংলায় ১০০তে ‘হাফ’ বিদেশি

126
কষ্টের দিন শেষ, দিদির বাংলায় ১০০তে 'হাফ' বিদেশি
কষ্টের দিন শেষ, দিদির বাংলায় ১০০তে 'হাফ' বিদেশি

কষ্টের দিন শেষ, দিদির বাংলায়; এবার ১০০তেই ‘হাফ’ বিদেশি। সুরাপ্রেমি বাঙালিরা বলছেন, “জয় বাংলা, জিও দিদি; বাঙালির পকেটের কথা একমাত্র ভেবেছেন আপনি”। রাজ্যে আসছে ১০০ টাকায় বিদেশি মদ। দেশী মদ প্রস্তুতকারকরা এবার দেশীর পাশাপাশি বানাবেন; সস্তার বিদেশি মদও। “সস্তায় দেশী বিদেশি মদ খাও; আর জীবন এনজয় করো”; বলছেন বাংলার সুরাপ্রেমিরা।

রাজ্যে এসে গেছে আরও সস্তার নতুন বিলিতি মদ; দেশে তৈরি বিলিতি রাম, ভদকা ও হুইস্কি। যার ৩৭৫ মিলিলিটারের বোতল বা চালু কথায় আমরা যাকে বলি ‘হাফ’; তার দাম এখন মাত্র ১০০ টাকা! রাজ্য আবগারি দফতর জানিয়েছে, নতুন ধরনের এই মদ; ইতিমধ্যেই দোকানে দোকানে পাঠানো শুরু হয়ে গিয়েছে। তবে মদের মানগত ফারাক রয়েছে; এই মদে অ্যালকোহলের মাত্রা থাকবে ‘৫০ ডিগ্রি’। অ্যালকোহলের মাত্রা কম থাকায়; সস্তার এই রাম-হুইস্কি-ভদকা কিছুটা কম কড়া।

তবে মদ ব্যবসায়ীদের আশা, নতুন এই বিলিতি মদ; সুরাপ্রেমিকদের আকৃষ্ট করবে। এখন বাজারে দিশি মদের একটি ৬০০ মিলিলিটার বোতলের দাম ১২০ টাকা। সেখানে ১০০ টাকায় ৩৭৫ মিলিলিটার বিলিতি মদ; অনেকেই পছন্দ করবেন এমনটাই আশা।গত কয়েক বছরে রাজ্যে মদের চাহিদা ভীষণ বেড়েছে। চলতি বছরে বিয়ারের চাহিদা এতটাই বেড়ে গিয়েছিল যে; ‘রেশনিং’ ব্যবস্থা চালু করতে হয় আবগারি দফতরকে।

আরও পড়ুনঃ স্কুলের চাকরি গেলেও কলেজ শিক্ষক হতে চলেছেন অঙ্কিতা অধিকারী

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে; চোলাই মদে বিষক্রিয়ার হওয়ার সম্ভাবনা থাকে। তাই সুরাপ্রেমিকদের সুবিধার জন্য ইতিমধ্যেই; দিশি মদের দাম কমানো হয়েছে। এবার তাঁদের জন্য সস্তায় বিলিতি মদ আনা হল। এই সস্তার বিলিতি মদ তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে; দেশি মদ প্রস্তুতকারীদেরই। এর ফলে রাজ্য সরকারের রাজস্ব; আরও বাড়তে চলেছে বলেই অনুমান অর্থনীতিবিদ-দের।

“কি দারুন বুদ্ধি; দেশীদের হাতেই তৈরি হবে সস্তার বিদেশি; জয় বাংলা, জয় দিদি”; বলছেন তৃণমূল কর্মী সমর্থকরা। “বাংলা আজ যা ভাবে, ভারত ভাবে আগামীকাল”। “What Bengal Thinks Today, India Thinks Tomorrow”; বলে গিয়েছিলেন গোপালকৃষ্ণ গোখলে। সেটা শেষ ১০ বছরে বারবার প্রমাণিত। আর এখন, “দিদি আজ যা ভাবে, তার কোনদিনও ভাবতেই পারে না ভারত”; এটাও প্রমাণিত; বলছেন তৃণমূল কর্মী সমর্থকরা ও সুরাপ্রেমি বাঙালিরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন