লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মহাজোটের ভরাডুবির আশঙ্কা, ইঙ্গিত সমীক্ষায়

545
লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মহাজোটের ভরাডুবির আশঙ্কা, ইঙ্গিত সমীক্ষায়/The News বাংলা
লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মহাজোটের ভরাডুবির আশঙ্কা, ইঙ্গিত সমীক্ষায়/The News বাংলা

লোকসভা ভোটের মাত্র ২ দিন বাকি। তার আগেই ভোটের ফলাফলের সর্বশেষ আভাস উঠে এল টাইমস নাউ – ভিএমআর যৌথ সমীক্ষায়। এর আগে বিভিন্ন সমীক্ষায় যে তথ্য বেরিয়ে এসেছে, তাতে প্রমাণিত হয়েছে, একমাত্র উত্তরপ্রদেশের মহাজোটের ফলাফলের ওপর নির্ভর করছে বিজেপির ভাগ্য।

নরেন্দ্র মোদীর জীবনী নিয়ে ফিল্ম রিলিজ আটকানোর মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

এদিন টাইমস নাউ – ভিএমআর যৌথ সমীক্ষায় যে ফলাফল বেরিয়ে এসেছে, তা বিজেপির পক্ষে যেমন স্বস্তিদায়ক, তেমনি মহাজোটের গ্রহণযোগ্যতার ব্যাপারেও প্রশ্ন তুলে দিয়েছে এই সমীক্ষা। সমীক্ষায় প্রকাশ, উত্তরপ্রদেশের মোট ৮০ টি লোকসভা আসনের ৫০টিই দখল করতে পারে বিজেপি। সমাজবাদী পার্টি, বহুজন সমাজবাদী পার্টি ও রাষ্ট্রীয় লোক দল সম্মিলিতভাবে পেতে পারে ২৭ টি আসন এবং কংগ্রেস পেতে পারে মাত্র ৩ টি আসন। আর এই সমীক্ষা মিলে গেলে, তা গেরুয়া শিবিরের জন্য অবশ্যই অক্সিজেন জোগাবে।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

গত ২০১৪ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ লোকসভায় ৮০টি আসনের মধ্যে একাই ৭৩টি আসন দখল করে মাস্টারস্ট্রোক দিয়েছিল বিজেপি। সেবার সমাজবাদী পার্টি ৫ টি ও কংগ্রেস ২ টি আসন পায়। বহুজন সমাজবাদী পার্টি ২০১৪ লোকসভা নির্বাচনে একটিও আসন লাভ করেনি।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী মহাজোট গঠন করেছে অখিলেশ যাদবের এসপি, মায়াবতীর বিএসপি ও অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদল। ৮০টি লোকসভা আসন বিশিষ্ট উত্তরপ্রদেশে এসপি, বিএসপি ও আরএলডির মধ্যে আসনরফা হয়েছে যথাক্রমে ৩৮, ৩৭ এবং ৩ টি আসনে।

আরও পড়ুনঃ কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

সমীক্ষার ইঙ্গিত, গতবারের চেয়েও ২% ভোট বেড়ে বিজেপির ভোট ৪৫% হতে পারে। এদিকে সামগ্রিকভাবে বিজেপি বিরোধী মহাজোট গঠন হবার ফলে মহাজোটের আসন সংখ্যা গতবারের চেয়ে বাড়লেও ভোট সংখ্যা গতবারের চেয়ে ৫% শতাংশ কমে হচ্ছে ৩৭%।

আরও পড়ুনঃ তিন তালাকের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ অনুচিত, বলছেন মুসলিম মহিলারা

উত্তরপ্রদেশে মোট ৭ দফায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামী ১১ই এপ্রিল থেকে ১৯শে মে পর্যন্ত। ভোট গননা এবং ফলাফল ঘোষণা হবে আগামী ২৩শে মে।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন