শুরু হল চতুর্থ দফার ভোট, রণক্ষেত্র দুর্গাপুরের জেমুয়া ভাদুবালা বিদ্যাপীঠ স্কুল চত্বর

312
শুরু হল চতুর্থ দফার ভোট, বাংলার কোথায় কি হচ্ছে একনজরে দেখে নিন/The News বাংলা
শুরু হল চতুর্থ দফার ভোট, বাংলার কোথায় কি হচ্ছে একনজরে দেখে নিন/The News বাংলা

কল্যাণ চৌবেকে শোকজ করলো নির্বাচন কমিশন। সরিয়ে দেওয়া হল প্রিজাইটিং অফিসারকে। নদিয়ার চাপারার একটি বুথে ফোন কানে ঢুকে পরেন কল্যাণ চৌবে, নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিল তৃণমূল।

বীরভূমের নানুরে গ্রামবাসীদের সাথে বহিরাগত দুষ্কৃতীদের সংঘর্ষ। নানুরের ২১৭ নাম্বার বুথে বিজেপি সমর্থক এর হাত ভেঙ্গে দেবার অভিযোগ। বয়স্ক ব্যাক্তিকে মারধর করা হয়। ভোটারদের জন্য শাসক দলের ব্যাবস্থায় রান্না ফেলে দেওয়া হয় পুকুরে। ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী।

কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী কল্যাণ চৌবের বিরুদ্ধে মোবাইল নিয়ে বুথে ঢোকার অভিযোগ। নদিয়ার চাপারার একটি বুথে ফোন কানে ঢুকে পরেন কল্যাণ চৌবে, নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে তৃণমূল।

শান্তিপুরে বোমা উদ্ধার। ১৩ নম্বর ওয়ার্ডে একটি বাড়ির সামনে থেকে বোমা উদ্ধার হয়। বুথের ২০০ মিটারের মধ্যেই উদ্ধার হয় বোমা। পরে পুলিস গিয়ে বোমাটি উদ্ধার করে নিয়ে যায়। বোমা উদ্ধার করে নিয়ে যায় পুলিস।

আসানসোলের জামুরিয়াতে ভোটারদের ভোট দিতে বাধা। পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর হস্তক্ষেপে ভোটাররা আবার বুথমুখী। কেন্দ্রীয়বাহিনীর অবস্থান নিয়ে উঠছে প্রশ্ন। তৃণমূল ও বিজেপির একে অপরের প্রতি অভিযোগ। আসানসোলে বিভিন্ন জায়গায় অশান্তির খবর।

বারাবনিতে তৃণমূল নেতার অভিযোগ বাবুল সুপ্রিয় বুথে ঢুকে গুণ্ডামি করছে। বাবুলের গাড়ি ঘিরে বিক্ষোভ। তৃণমূল পোলিং এজেন্ট এর সাথে বাবুল সুপ্রিয়ের তর্কাতর্কি। বাবুলের অভিযোগ বিজেপির পোলিং এজেন্ট কে বসতে দেওয়া হচ্ছে না বুথে। বারাবনির ঘটনায় নির্বাচন কমিশন রিপোর্ট চেয়ে পাঠালেন।

ভোটারদের চপ মুড়ি বিতরণ করার অভিযোগ উঠল শাসক দলের বিরুদ্ধে । ঘটনাটিকে পান্ডবেশ্বর ব্লকের বৈদ্যনাথপুর পঞ্চায়েতের কলেজ পাড়ার ছাপ্পান্ন নম্বর বুথে । অভিযোগ শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। এ দিন সকালবেলায় ভোটারদের চপ মুড়ি বিতরণ করতে দেখা যায় শাসক দলের কর্মীদের।

কেতুগ্রামে ছাপ্পা ভোট সংবাদ মাধ্যম ও কেন্দ্রীয় বাহিনীর সামনে। পর পর ছাপ্পা ভোট। প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করার দাবি। সংবাদ মাধ্যমের তোলা ভিডিও দেখে প্রিজাইডিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন।

জেমুয়া ভাদুবালা বিদ্যাপীঠ এ বিক্ষোভ দেখান ভোটাররা। লাঠিচার্জ শুরু করল করল কেন্দ্রীয় বাহিনী। ছুটে পালাচ্ছেন ভোটাররা। জেমুয়া রণক্ষেত্র। পুলিশের লাঠির আঘাতে আক্রান্ত তিন বছরের শিশু।

বীরভূমের সিউড়ি তে ২০৩ নম্বর বুথ এর কাছে ১০০ মিটারের মধ্যে তৃণমূলের একটি ক্যাম্প করার অভিযোগ। তুলে দিল কেন্দ্রীয় বাহিনী। পতাকা খুলে দেওয়া হল।

দুর্গাপুরের জেমুয়ায় কেন্দ্রীয় বাহিনী না থাকায় ভোটারদের প্রতিবাদ। ভোট বয়কট করলেন জেমুয়ার ভোটাররা। এলাকায় ছুটে গেছেন নির্বাচন কমিশন প্রতিনিধিরা। বর্ধমান দুর্গাপুরের জেমুয়ায় কেন্দ্রীয় বাহিনীর দাবিতে ভোটারদের বিক্ষোভ। কেন্দ্রীয় বাহিনী নেই, এই দাবী নিয়েই ভোট বয়কট করলেন ভোটাররা। তুমুল বিক্ষোভে বন্ধ ভোট। জেমুয়া ভাদুবালা বিদ্যাপীঠ এ বিক্ষোভ দেখান ভোটাররা।

বহরমপুর বি এড কলেজে পাচিল টপকে বুথে ঢোকায় আটক এক। এখানে ছাপ্পা ভোট দেবার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বহরমপুর শহরের বিভিন্ন বুথেই ঝামেলা চলছে। অনেক বুথেই কেন্দ্রীয় বাহিনী নেই বলেই দাবী। কোথায় তৃণমূল, কোথাও কংগ্রেস যে যেখানে পারছে এলাকা দখল করে রেখেছে।

বহরমপুরের বিভিন্ন বুথে কংগ্রেস এজেন্টদের বসতে না দেবার অভিযোগ। বাইকে করে ছুটে বেড়াচ্ছেন কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। বহরমপুর বিএড কলেজে উত্তেজনা। কেন্দ্রীয় বাহিনী না থাকায় তৃণমূলের বিরুদ্ধে বুথ দখলের অভিযোগ। একজন বহিরাগত কে ধরে ফেললেন স্থানিয় বাসিন্দা ও কংগ্রেস কর্মীরা। প্রচণ্ড উত্তেজনা রয়েছে ওই স্কুলে।

বর্ধমানের হাটগোবিন্দপুরে ১৬০ নং বুথে ইভিএম খারাপ থাকায় ভোটগ্রহন শুরু হয় নি। নতুন ইভিএম পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন আধিকারিক।

ভোট বয়কট করে বুথ ছাড়লেন সেকেন্ড পোলিং অফিসার। নদিয়ার কৃষ্ণনগরের একটি বুথের ঘটনা। ওই জায়গায় একই ক্যাম্পাসে ৫টি বুথ থাকলেও কোন কেন্দ্রীয় বাহিনী না থাকার অভিযোগ।

বীরভূমের ময়ূরেশ্বরে ব্রাহ্মণপাড়ায় ভোট দিতে এসে মেশিন খারাপ থাকায় ভোট দিতে পারলেন না বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডল। কিন্তু বুথের মধ্যে মোবাইলে কথা বলে আইন ভাঙেন তিনি। তিনি ভুল স্বীকার করে নিয়েছেন। নজর দিয়েছে নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ মমতার তোষণ নীতির জন্য বাংলায় আসছে ভয়ঙ্কর ইসলামিক স্টেট জঙ্গিরা

মুর্শিদাবাদে বিভিন্ন বুথে কংগ্রেস এজেন্টকে বসতে না দেবার অভিযোগ। পার্টি অফিস থেকে ছুটে এসে বিভিন্ন ভোট কেন্দ্রে দাঁড়িয়ে থেকে নিজের এজেন্ট বসালেন বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী। বহরমপুর কৃষ্ণনাথ কলজিয়েট স্কুলের ৬ ও ৭ নম্বর বুথে এই ঘটনা ঘটে। বহরমপুর শহরের বিভিন্ন বুথে তিনি ঘুরে ঘুরে নিজের এজেন্ট বসান। অভিযোগের তীর তৃণমূলের দিকে।

নদিয়া ও মুর্শিদাবাদে কেন্দ্রীয় বাহিনী না পেয়ে ভোট কর্মীদের বিক্ষোভ। সব বুথে কেন্দ্রীয় বাহিনী নেই বলেই অভিযোগ। নদিয়ার আসন নগরে বোমা বাঁধতে গিয়ে হাত উড়ল রাজনৈতিক কর্মীর। তৃণমূলের কর্মী বলেই অভিযোগ।

আরও পড়ুনঃ বউয়ের খোঁজ রাখেন না, দেশের মানুষের খোঁজ কি করে রাখবেন, মোদীকে খোঁটা মমতার

সোমবার কৃষ্ণগঞ্জ বিধানসভা উপনির্বাচন হচ্ছে। তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুন হওয়ায় এই আসনটি খালি হয়। সোমবারই লোকসভা ভোটের সঙ্গে এই বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন চলছে।

আজকের ভোটের যাবতীয় তথ্যঃ সোমবার বাংলার ৮ টি আসনে ভোট, দেখে নিন একনজরে ৮ কেন্দ্রে ভোটের কিছু তথ্য

কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম ও বহরমপুর লোকসভা আসনে ভোট গ্রহণ চলছে। সকালে ভোট গ্রহণ শান্তিতেই চলছে।

লোকসভা ভোট ২০১৯। সোমবার সকাল ৭ টা থেকে শুরু হল দেশের সঙ্গে রাজ্যে চতুর্থ দফার ভোট। বাংলার ৫ জেলার ৮ টি লোকসভা আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। সারাদিন দেখুন কোন জেলার কোন আসনে কি হচ্ছে। ৮ লোকসভা কেন্দ্রের প্রায় ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে আগেই জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। ৫৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে সোমবার বাংলায় চতুর্থ দফার ভোটে। প্রায় সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন