বাংলাতে এখন গরুর দুধের থেকেও অনেক বেশি দামি গো মুত্র

499
বাংলাতে এখন গরুর দুধের থেকেও অনেক বেশি দামি গো মুত্র/The News বাংলা
বাংলাতে এখন গরুর দুধের থেকেও অনেক বেশি দামি গো মুত্র/The News বাংলা

ভারতে গরুর দুধের থেকেও দামী এখন গো মুত্র। হ্যাঁ, গল্প হলেও সত্যি। দেশে এখন দুধের চেয়েও দামি মুত্র। এমনকি ভারতের অন্যান্য রাজ্যের মত বাংলাতেও গরুর মুত্রের দাম গরুর দুধের চেয়েও বেশি!

কলকাতায় গরুর দুধের চেয়ে গো মুত্রের দাম বেড়ে গেছে। এক লিটার দুধের দাম যেখানে সবচেয়ে বেশি ৫০ টাকা, সেখানে বর্তমানে এক লিটার গো মুত্র অবস্থাভেদে ১৭৫ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুনঃ অদ্ভুত জেল যেখান থেকে আর বাড়ি ফিরতে চায় না কয়েদিরা

ভারতের অন্য রাজ্য গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশের মতোই গত দু-তিন বছর কলকাতায় গো মুত্রের চাহিদা বেড়ে চলেছে। ফলে গরুর দুধের বদলে ব্যবসায়ি মহল গো মুত্র বিক্রির দিকেই বেশি ঝুঁকে পড়েছে।

এরই মাঝে কলকাতা শহরের বিভিন্ন জায়গায় গড়ে উঠেছে গো মুত্র চিকিৎসা ক্লিনিক। সেগুলোতে বিক্রি হচ্ছে গো মুত্রে প্রস্তুত ক্যাপসুলসহ ডিসটিল্ড ও মেডিকেটেড গো মুত্র।

আরও পড়ুনঃ ব্রিগেডের পর ধর্মতলা, ডিম্ভাত ছেড়ে এবার স্যান্ডুইচ ও চিকেন বিরিয়ানি

এদিকে রোগ প্রতিরোধক হিসেবে গো মুত্রকে মান্যতা দিতে নারাজ আধুনিক চিকিৎসাশাস্ত্র। এই ব্যাপারে ভারতের ন্যাশানাল মেডিকেল কলেজ ফার্মাকোলজির চিকিৎসক স্বপন জানা বলেন, “গো মুত্রের চিকিৎসার গোটাটাই ভণ্ডামি। গাছগাছালি থেকে রাসায়নিক বের করে ওষুধ তৈরি হতে পারে, তার ফার্মাকো কাইনেটিক্স ও ডায়নামিক্স রয়েছে। কিন্তু গো মুত্রের এমন কিছুই নেই”।

আরও পড়ুনঃ নিয়ম মেনে ভারতের জাতীয় পতাকা তুলে রাখা যায় রাতেও

আধুনিক চিকিৎসা বিজ্ঞান সুনজরে না তাকালেও মানুষের ক্রমবর্ধমান চাহিদার মুখে ভারতের বিভিন্ন রাজ্য থেকে গো মুত্র আমদানি করে ব্যবসা জমিয়ে তুলেছে এজেন্টরা। কলকাতার এমন এক এজেন্ট বলেন, “কলকাতার বুকে গত কয়েক বছরে গো মুত্রের চাহিদা প্রায় পাঁচ গুণ বেড়েছে। বর্তমানে মাসে পশ্চিমবঙ্গে প্রায় ১০ হাজার লিটার গো মুত্র বিক্রি হয়”।

আরও পড়ুনঃ জয় হিন্দ, ভারতের প্রজাতন্ত্র দিবসের সোনার অক্ষরে লেখা ইতিহাস

গো মুত্র ব্যবসার সঙ্গে জড়িত ক্যালকাটা পিঁজরাপোল সোসাইটি জানায়, “বর্তমানে বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে পশ্চিমবঙ্গে গো মুত্রের বিক্রি বাড়ছে। শুধু কলকাতায় মাসে প্রায় তিন হাজার লিটার গো মুত্র বিক্রি হয়”।

আরও পড়ুনঃ জওহরলাল নেহেরুর গলায় মালা দিয়ে ৬০ বছর পরেও একঘরে ‘নেহেরুর বউ’

গো মুত্রের প্রচারে মধ্যপ্রদেশের ইন্দোর এলাকার গো মুত্র থেরাপি ক্লিনিকের বিভিন্ন কর্ণধাররা বলেছেন, “আমরা ২১০ টাকা লিটার দরে গো মুত্র বিক্রি করি। সাধারণ মানুষের পাশাপাশি অনেক রাজনীতিক ব্যক্তি ও নেতারাও আমাদের গো মুত্র ওষুধ কিনে নেন”।

গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশের মত রাজ্যেও গো মুত্র ২০০ থেকে ২৫০ টাকা লিটারে বিক্রি হয়। যা গরুর দুধের দামের চেয়ে অনেক বেশি।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন