আশঙ্কা সত্যি করে, লোকসানের শুরু এলআইসি বা জীবনবিমা নিগমে

86
আশঙ্কা সত্যি করে, লোকসানের শুরু জীবনবিমা নিগম এলআইসি-তে
আশঙ্কা সত্যি করে, লোকসানের শুরু জীবনবিমা নিগম এলআইসি-তে

ডুবতে শুরু করল এলআইসি বা জীবনবিমা নিগম। আশঙ্কা সত্যি করে, লোকসানের শুরু; জীবনবিমা নিগম এলআইসি-তে। বহু বছর ধরে, সব থেকে সম্পদশালী সরকারি সংস্থার; বাজারদর এবার নিম্নমুখী। মূল্যবৃদ্ধি, ডলারের সঙ্গে টাকার বিনিময় মূল্য, আর্থিক বৃদ্ধির হার; তলিয়ে যাওয়ার প্রতিযোগিতায় একসঙ্গে নেমেছে সবাই। অর্থনীতির এই সামগ্রিক মন্দায়; পিছিয়ে নেই শেয়ার বাজারও। সেনসেক্স পরে যাওয়ায়; লোকসানে এলআইসি। শেয়ার বাজারের ধ্বসে, উদ্বেগের শুরু; স্বাধীনতার পর থেকে ভারত সরকারের ব্লু চিপ কোম্পানি, জীবন বিমা নিগমে। আশঙ্কায় সাধারণ মানুষ।

শেয়ার বাজারে জীবন বিমা নিগমের শেয়ারদর; মঙ্গলবার পৌঁছল সর্বনিম্ন স্তরে। গত মাসে লগ্নিকারীরা যে শেয়ার ক্রয় করেছিলেন ৯৪৯ টাকায়; সেই শেয়ারের মূল্য মঙ্গলবার মার্কেট বন্ধের সময় দাঁড়ায় ৭৫২ টাকা। আর এই চরম ধাক্কার পরিণাম, সামগ্রিকভাবে এলআইসির শেয়ার কিনে; লগ্নিকারীদের মোট লোকসান ১ লক্ষ ২০ হাজার কোটি টাকা।

আরও পড়ুনঃ নতুন ভারতে আপোষ নয়, ভারতীয় পণ্য নিষিদ্ধ করার ‘পাল্টা’ দিলেন ভারতীয়রা

এলআইসির মার্কেট ক্যাপিটালাইলেজেশন দাঁড়িয়েছে; ৪ লক্ষ ৮০ হাজার কোটি টাকায়। যা শুরুর সময় ছিল ৬ লক্ষ কোটি টাকার বেশি। বাজারে আসার প্রথম দিন থেকেই; এলআইসির শেয়ার নিম্নমুখী। ভারতের সরকারি সংস্থাগুলির মধ্যে সবথেকে সম্পদশালী এবং নিরাপদ ছিল এই এলআ‌ই঩সি। তাই স্বাভাবিকভাবেই দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষও; নিশ্চিন্ত হয়ে এলআইসির শেয়ার কিনেছেন।

কিন্তু মে মাস থেকেই মানুষের চরম উদ্বেগ বাড়িয়ে; এলআইসির শেয়ারদর শুধুই কমেছে। দেখা যাচ্ছে, বহু লগ্নিকারী লোকসান করেও; বিক্রি করে দিচ্ছে এই শেয়ার। কারণ, এই লাগাতার এই পতন দেখে মানুষের আশঙ্কা; এই দর আরও কমবে। তাই আরও বেশি লোকসান হওয়ার থেকে রক্ষা পেতে; বিক্রি করে দেওয়া হচ্ছে এলআইসি-র শেয়ার।

মাসখানেক আগেও দেশের এই সর্ববৃহৎ আইপিও নিয়ে; বাজারে তুমুল শোরগোল পড়ে গিয়েছিল। পাবলিক ইস্যু কেনার জন্য; মুখিয়ে ছিলেন ছোট-বড় বিনিয়োগকারীরা। কোন দিকে মোড় নিতে পারে এলআইসি আইপিও; তা নিয়ে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল তুঙ্গে। আশা ছিল ভাল রিটার্নের। কিন্তু সেই সব জল্পনাকে; পুরোপুরি নস্যাৎ করে দিয়েছে এই মুহূর্তের শেয়ারবাজার। লাভ তো অনেক দূরের কথা, এই সময়ে দাঁড়িয়ে; বেশ গুরুতর লোকসানের ভার বইতে হচ্ছে বিনিয়োগকারীদের। আশঙ্কার কাল মেঘ এলআইসি ঘিরে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন