চোর ডাকাত নয়, ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে এবার আসরে নামল লালবাজার

82
চোর ডাকাত নয়, 'মানসিক অবসাদগ্রস্থ পুলিশ' খুঁজতে এবার আসরে নামল লালবাজার
চোর ডাকাত নয়, 'মানসিক অবসাদগ্রস্থ পুলিশ' খুঁজতে এবার আসরে নামল লালবাজার

মানব গুহ, কলকাতা, এক্সক্লুসিভঃ চোর, ডাকাত, অপরাধী নয়, ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে; এবার আসরে নামল লালবাজার। হ্যাঁ, গল্প হলেও সত্যি। “আপনার ইউনিটে যে সব ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ আছেন; তাদের তালিকা তৈরি করে; তাদের সব ডিটেলস ২০ জুনের মধ্যে পাঠান”; জয়েন্ট কমিশনার অফ পুলিশ, হেডকোয়ার্টারস এর সেই চিঠি ইতিমধ্যেই পৌঁছে গেছে সবার হাতে। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নির্দেশেই; এই চিঠি পাঠানো হয়েছে পুলিশ কর্তাদের কাছে।

‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে, লালবাজারের জয়েন্ট কমিশনার অফ পুলিশ, হেডকোয়ার্টারস শুভঙ্কর সিনহা সরকারের সেই চিঠি পৌঁছে গেছে; জয়েন্ট সিপি ক্রাইম, কলকাতা পুলিশের সব ডিসি, সব এসি, পুলিশ ট্রেনিং স্কুল ও আরও অন্যান্য পুলিশ কর্তাদের কাছে। একনজরে দেখে নিন, সেই চিঠির বয়ান।

জয়েন্ট কমিশনার অফ পুলিশ, হেডকোয়ার্টারস এর সেই চিঠি
জয়েন্ট কমিশনার অফ পুলিশ, হেডকোয়ার্টারস এর সেই চিঠি

সম্প্রতি পার্ক সার্কাসে বাংলাদেশ দূতাবাসের সামনে; কলকাতা পুলিশের এক কনস্টেবল ১৬ রাউন্ড গুলি চালায়। সেই গুলিতে মৃত্যু এক মহিলার। এরপর ওই পুলিশ কর্মী নিজেও; গুলি চালিয়ে আ’ত্মঘা’তী হন। এই ঘটনার পর রীতিমতো হতভম্ব মানুষ। পুলিশের এই ধরণের আচরণে; ক্ষুব্ধ হয়ে ওঠে আমজনতা।

আরও পড়ুনঃ প্রাথমিকে বরখাস্তের তালিকায়, পঞ্চায়েত সমিতির তৃণমূল সভাপতির দুই মেয়ে

এই ঘটনার পর একাধিক প্রশ্ন ওঠে। কেন ওই পুলিশ-কর্মী এই ধরণের ঘটনা ঘটাল? তিনি কি মানসিকভাবে বিধ্বস্ত ছিলেন? মানসিকভাবে বিধ্বস্ত বা মানসিক অবসাদগ্রস্থ একজনের হাতে; কি করে রাইফেল দেওয়া হল? নিচুতলার পুলিশ-কর্মীদের কি তবে; ঠিকমত ট্রেনিং হচ্ছে না? একাধিক প্রশ্নের সম্মুখীন; হতে হচ্ছে লালবাজারকে।

তাই গবেষণা ও উন্নয়ন শাখা চালু করার কথা ভেবেছে লালবাজার। সূত্রের খবর, গবেষণা ও উন্নয়ন শাখা; নিচুতলার পুলিশ কর্মীদের সমস্যার কথা শুনে তাঁদের সাহায্য করবে। সেই সঙ্গে তাঁদের মানসিকভাবে; সবসময় চাঙ্গা রাখবে। কাজের ক্ষেত্রে অসুবিধার সমাধান করবে এই শাখা; একজন যুগ্ম কমিশনার পদমর্যাদার আধিকারিককে এই গবেষণা ও উন্নয়ন শাখার দায়িত্ব দেওয়া হয়েছে।

সেই সঙ্গে ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে; আসরে নামল লালবাজার। তবে The News বাংলা কলকাতার অনেক ডাক্তারের সঙ্গেই; ফোনে যোগাযোগ করেছিল। তাদের প্রত্যেকেই জানান, “মানসিক অবসাদ এমন একটা রোগ; যা খালি চোখে খুঁজে বের করা প্রায় অসম্ভব ব্যাপার”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন