বর ছাড়াই কনে সাজলেন শামা বিন্দু, নিজেকে নিজেই বিয়ে করে চমকে দিলেন দেশকে

74
বর ছাড়াই কনে সাজলেন শামা বিন্দু, নিজেকে নিজেই বিয়ে করে চমকে দিলেন দেশকে
বর ছাড়াই কনে সাজলেন শামা বিন্দু, নিজেকে নিজেই বিয়ে করে চমকে দিলেন দেশকে

বর ছাড়াই কনে সাজলেন শামা বিন্দু; নিজেকে নিজেই বিয়ে করে চমকে দিলেন গোটা দেশকে। বিয়ের জন্য বরের দরকার হয় না; প্রমাণ করলেন গুজরাতের ভদোদরার মেয়ে শ্যামা বিন্দু। ‘বিয়ে করার ইচ্ছাই’ সবচেয়ে বেশি জরুরি; ‘বর’ না হলেও চলে। নিজের বিয়ে উপলক্ষে; কার্ডও ছাপিয়েছিলেন ক্ষমা। সেই কার্ডে ছিল কেবল নিজের নাম; ছিল না কোন বরের নাম। কনে, কন্যাদান, সিঁদুরদান, অগ্নিসাক্ষী, বিয়ের মন্ত্র, সাত পাক ঘোরা; হল সবকিছুই। তবে বর ছাড়াই; গাঁটছড়াও বাঁধলেন নিজের সঙ্গে।

হানিমুনেও যাবেন শামা; শুধু থাকবে না বর। সবচেয়ে বেশি ভালবাসেন নিজেকে, নিজের পছন্দ অনুযায়ী; নিজের সঙ্গেই থাকতে চান। তাই নিজেই নিজেকে বিয়ে করলেন; বেসরকারি সংস্থায় কর্মরত শামা বিন্দু। আসলে এর নাম সোলোগ্যামি। বিদেশে এমন উদাহরণ মিললেও; ভারতে এমন ঘটনা এই প্রথম। প্রথমে ঠিক হয়েছিল ১১ জুন বিয়ে হবে; ভাদোদরার গোত্রিতে একটি মন্দিরে। কিন্তু সেই খবর প্রকাশিত হতেই; বিভিন্ন সংগঠন বিরোধিতা শুরু করে। কোনওরকম বিতর্ক এড়াতে, ৯ জুন ভাদোদরায় তাঁর বাড়িতেই; বিয়ে সারেন শামা।

শামার মতে, নিজের সঙ্গ সবচেয়ে জরুরি। জীবনসঙ্গী হিসেবে নিজের চেয়ে বিশ্বস্ত, নির্ভরযোগ্য; আর কেই–বা হতে পারে। তাই কোন পুরুষকে বিয়ের ইচ্ছা ছিল না। তবে ২৪ বছর বয়সীর; কনে সাজার সাধ ষোলো আনা। কী করে হবে ইচ্ছাপূরণ? এই ‘সমস্যা’র একটিই সমাধান ছিল ‘সোলোগ্যামি’; নিজেকেই নিজে বিয়ে করা।

শুধুমাত্র ঘনিষ্ঠ কয়েকজন ছিলেন বিয়ের অনুষ্ঠানে। বিয়ের সাজ, গায়ে-হলুদ থেকে শুরু করে; সব নিয়মই পালন করেছেন শামা। বাড়িতেই হয় সবরকম প্রথা, তার ছবিও তোলা হয়; ছবি ইন্সটাগ্রামে পোস্টও করেছেন শামা।

আরও পড়ুনঃ ‘অবরোধ উঠে গেছে’, ট্রাফিক পুলিশের পোস্টে ধুয়ে দিলেন সাধারণ মানুষ

শামা জানিয়েছেন, “এই একা–বিয়েতে তাঁর মা-বাবার সমর্থন আছে; তাঁরা দুজনই খোলা-মনের মানুষ”। এই বিয়ের আরও একটি লক্ষ্য আছে। তিনি প্রমাণ করতে চান, মেয়েরা পুরুষের ওপর নির্ভরশীল নন; তাঁরা স্বয়ংসম্পূর্ণ। একটা নারীর জীবনে সুখী হওয়ার জন্য; পুরুষ আবশ্যক নয়।

“ভারতে নিজেকে বিয়ে করার কোন আইনি বৈধতা নেই; ভারতীয় আইন অনুসারে কেউ নিজেকে বিয়ে করতে পারেনা। বিয়ের জন্য দুই ব্যক্তি প্রয়োজন; ‘সলোগমি’ বৈধ নয়”। পরিস্কার জানিয়ে দিয়েছেন সিনিয়র আইনজীবীরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন