ভারতকে প্রদেশ ঘোষণা ভয়ঙ্কর ইসলামিক স্টেট জঙ্গিদের

585
ভারতকে প্রদেশ ঘোষণা ভয়ঙ্কর ইসলামিক স্টেট জঙ্গিদের/The News বাংলা
ভারতকে প্রদেশ ঘোষণা ভয়ঙ্কর ইসলামিক স্টেট জঙ্গিদের/The News বাংলা

ভারতকে প্রদেশ ঘোষণা আইএসের! আর এরপরেই নড়েচড়ে বসেছে; ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি। এর আগেই বাংলা আসছি বলে; বাংলা বার্তা দিয়েছিল ইসলামিক স্টেট জঙ্গিরা। এবার টার্গেট কি ভারত? উঠে গেছে প্রশ্ন।

প্রথমবারের মতো ভারতকে; নিজেদের প্রদেশ হিসেবে দাবি করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। আইএসের বার্তা সংস্থা ‘আমাক’-এর বিবৃতিতে বলা হয়, ভারতকে ‘উলাইয়াহ আলহিন্দ’ তথা ভারতীয় প্রদেশ আকারে ঘোষণা দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ শীঘ্রই আসছি ইনশাল্লাহ, বাংলায় পোস্টার ভয়ঙ্কর ইসলামিক স্টেটের

মূলভূমি সিরিয়া ও ইরাকে অনেকটা দুর্বল হয়ে আসা জঙ্গি সংগঠনটির; ভারতের মাটিতে ঘাঁটি গড়ার ঘোষণাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। ইতিমধ্যেই বাংলায় আসছি বলে; বাংলা লেখায় বার্তা দিয়েছিল ইসলামিক স্টেট জঙ্গিরা। তারপরেই দুই বাংলার প্রশাসনকেই সতর্ক করে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি।

সপ্তাহান্তে কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষে; ইশরাক আহমদ সোফি নামের এক ব্যক্তি নিহত হয়। রয়টার্সের খবরে বলা হয়; সোফি সম্ভবত আইএসের সঙ্গে যুক্ত ছিল। এর আগে আরও কয়েকটি সশস্ত্র সংগঠনের নেতৃস্থানীয় পর্যায়ে ছিল সে। ভারতীয় সামরিক বাহিনীর ধারণা ছিল; সোফি আইএসের সর্বশেষ ব্যক্তি ছিল।

আরও পড়ুনঃ আরএসএসকে ইসলামিক স্টেটের সঙ্গে তুলনা করে বিতর্কে কংগ্রেস নেতা

রয়টার্সের খবরে বলা হয়, মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে স্বাধীনতার জন্য; লড়াই করছে কয়েকটি গ্রুপ। তাদের অধিকাংশই ভারতের চরম শত্রু; পাকিস্তানের সঙ্গে যোগ দিতে চায়। তারা কখনোই ইসলামিক স্টেটের মতো কোনো সাম্রাজ্য প্রতিষ্ঠার কথা বলেনি।

আরও পড়ুনঃ মমতার তোষণ নীতির জন্য বাংলায় আসছে ভয়ঙ্কর ইসলামিক স্টেট জঙ্গিরা

পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান এই উপত্যাকার দখল নিতে; দু দুটি যুদ্ধেও জড়িয়েছে। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে, কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধা সামরিক বাহিনীর সেনা কনভয়ে; আত্মঘাতী হামলার পর যুদ্ধ যুদ্ধ অবস্থা সৃষ্টি হয়। এতে ৪৯ জনের মতো ভারতীয় সামরিক বাহিনীর সদস্য নিহত হন। পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।

মনে করা হচ্ছে, কাশ্মীরের এই অরাজকতার সুযোগ নিয়েই; ভারতে প্রবেশ করতে পারে ইসলামিক স্টেট জঙ্গিরা বড়সড় কোন নাশকতা ঘটিয়ে নিজেদের উপস্থিতি জানান দেবে তারা। আগেই ভারতে বড়সড় জঙ্গি হামলার সতর্কতা; জারি করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন