EXCLUSIVE: বাংলায় লোকসভা ভোটে মুকুলেই ভরসা বিজেপির

327

The NEWS Bangla Exclusive: শেষপর্যন্ত বাংলায় লোকসভা ভোটে মুকুল রায়ের উপরেই ভরসা রাখল বিজেপি। বুধবার বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ একথা জানিয়েছেন।

লোকসভা ভোটে মুকুল রায়কেই মাথা করে এগোবে বিজেপি। বুধবারই বিজেপির সর্বভারতীয় সভাপতির নির্দেশ পৌঁছে গিয়েছে রাজ্য দফতরে। বিজেপির অন্যতম কেন্দ্রীয় মহাসচিব অরূন সিংয়ের লিখিত চিঠিতে অমিত শাহের নির্দেশ এসে পৌঁছেছে। তাঁকে বাংলায় লোকসভা ভোটের ‘চুনাব প্রবন্ধন’ সমিতির সংযোজক বানানো হয়েছে। অর্থাৎ, ২০১৯ লোকসভা ভোটে বাংলার পুরো দায়িত্ব বর্তালো মুকুল রায়ের উপরেই।

তৃণমূল কংগ্রেসে থাককালীনও যেকোন ভোটের নেতৃত্ব দিতেন মুকুল রায়। তৃণমূলের ‘ভোট বিশেষজ্ঞ’ বলা হত তাঁকে। কত ভোট যে নিজের বুদ্ধির জেরে উৎরে দিয়েছেন তার হিসাব নেই। বলা হয়, বাংলার প্রতিটি বুথের দলীয় বুথকর্মীদেরও নাকি চিনতেন তৃণমূলের চাণক্য।

স্বভাবতই, এই ভোটযুদ্ধ বিশারদকেই যে বাংলার ভোটযুদ্ধের দায়িত্ত্ব দেওয়া হবে, সেটাই অবধারিত ছিল। পঞ্চায়েত ভোটেও মুকুলের নেতৃত্বে বেশ কিছু জেলায় উল্লেখযোগ্য ফল করেছে গেরুয়া শিবির।

তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, মুকুল রায়ের নেতৃত্বে দিলীপ ঘোষ শিবির ও রাহুল সিনহা শিবির সব ভুলে কতটা এককাট্টা হয়ে লড়তে পারবেন তার উপরেই অনেক কিছু নির্ভর করছে। তবে যেভাবে নদীয়া, পুরুলিয়া সহ বেশ কিছু জেলায় পঞ্চায়েত ভোটে যেভাবে সাফল্য পেয়েছে বিজেপি, তাতে লোকসভা ভোটে ক্যাপ্টেন মুকুল রায় আশা রাখতেই পারেন।

কেন্দ্রীয় বিজেপি নেতারা প্রাথমিকভাবে ২২ টি আসন জেতার লক্ষে ঝাঁপাতে বলেছেন রাজ্য নেতাদের। তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন যে,অতটা না হলেও এই লোকসভা ভোটে বাংলায় বিজেপির আসন বাড়বে। পঞ্চায়েত ভোটে শাসক দলের বিরুদ্ধে ভয় দেখিয়ে ও মারধর করে বাধা দিয়ে নমিনেশন দিতে না দেবার অভিযোগ ছিল সব বিরোধীদের। তা সত্ত্বেও পুরুলিয়া, নদীয়া সহ বিভিন্ন জেলায় মোটের উপর ভালো ফল করেছে পদ্ম শিবির।

২০১৯ এ বাংলা থেকে যতটা বেশি সম্ভব আসন চাইছেন বিজেপি কেন্দ্রীয় নেতারা। এখনই লোকসভা ভোটের ‘চুনাব প্রবন্ধন সমিতি’ র সংযোজক ঘোষণা করে সেটাই আরও একবার মনে পরিয়ে দিলেন রাজ্য নেতাদের। ভোট বিশেষজ্ঞ মুকুল রায় যে এই সুযোগের পুরোপুরি সদ্ব্যবহার করতে চাইবেন তা আর বলার অপেক্ষা রাখে না। লোকসভা ভোটে ক্যাপ্টেন মুকুল রায় কটা আসন মমতা ব্যানার্জীর কাছ থেকে ছিনিয়ে আনতে পারেন, তার উপর অনেকটাই নির্ভর করবে গেরুয়া শিবিরে তাঁর রাজনৈতিক ভবিষ্যত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন