উত্তরবঙ্গ বেড়াতে গেলে এই রুপালি মাছ অবশ্যই খাবেন

796
Image Source: Google

শিলিগুড়িঃ শুধু জাল ফেলার অপেক্ষা! আর তাতেই উঠে আসছে ঝাঁকে ঝাঁকে বোরোলি। শীত প্রায় দোরগোড়ায়, ইতিমধ্যেই তিস্তা, জলঢাকা সহ উত্তরবঙ্গের বিভিন্ন নদীতেই নিত্যদিনের সকালে এখন এমনই দৃশ্য। নদীতে জাল ফেললেই শুধুমাত্র উত্তরবঙ্গের অন্যতম সুস্বাদু ও জনপ্রিয় বোরোলি মাছে এখন উঠে আসছে ঝাঁকে ঝাঁকে। স্বভাবতই আরও অাকর্ষনীয় হয়ে উঠেছে শীতের এই পর্যটন মরসুম।

আরও পড়ুনঃ উত্তরবঙ্গের জনবহুল স্টেশনেও কি লুকিয়ে আছে বিপদ

শীতকালিন পর্যটন মরসুম শুরু হতে না হতেই ঝাঁকে ঝাঁকে বোরোলি মাছ উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের একাধিক নদীর মধ্যে সাধারণত তিস্তা, তোর্সা, করলা, মহানন্দার মত পাহাড় থেকে নেমে আসা পাথুরে মিষ্টি শীতল জলের নদী গুলিতেই দেখা মেলে বোরোলি মাছের। এক কাটা বিশিষ্ট স্বাদে ভরপুর, একমাত্র উত্তরবঙ্গের এই রূপালী শস্যের সুনাম সুদূর প্রসারি।

The News বাংলা

শুধুমাত্র উত্তরবঙ্গের বাসিন্দাদের মধ্যেই নয়, উত্তরবঙ্গে পর্যটনে কিংবা কারোর বাড়িতে আত্মীয় পরিজন বাইরে থেকে ঘুরতে এলে অনেকেই আশায় থাকেন এই তরতাজা মাছের ঝোল কিংবা ভাজা দিয়ে ভাত মেখে খাবার। এমনকি, এমন অনেকেই আছেন যারা উত্তরবঙ্গে ছুটে আসেন কেবলমাত্র বোরোলি মাছের আস্বাদন নিতে।

আরও পড়ুন: স্ত্রীর মঙ্গল কামনায় উপোস করলেন বলিউডের গায়ক অভিনেতা

স্বাদ ও গন্ধের কারনে এই মাছের চাহিদা থাকায় এর দাম প্রায় আকাশ ছোঁয়া। চাহিদার কারনে একেক সময় মহার্ঘ ইলিশকেও ছাপিয়ে যায় বোরোলির দাম। পাইকারি বাজারে বোরোলি যা পাওয়া যায় তা তেমন একটা স্বাদের হয় না। কিন্তু নদীর ঘাট থেকে তরতাজা বোরোলি মাছের স্বাদ ও গন্ধ যেমন, তেমনই তার দামও।

Image Source: Google

ঘাট থেকে সদ্য জালবন্দি করা বোরোলি নিতে গেলে তার দাম একটু বেশিই পড়ে। গড়ে প্রায় ৮০০ টাকা প্রতি কেজি দরে নিতে হয়। কখনও কখনও তা ১০০০ থেকে ১২০০ টাকা ছাড়িয়ে যায় তাজা বোরোলির দর। বর্তমানে শীতের পর্যটন মরসুম শুরু হতে না হতেই শীতল জলে জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে বোরোলি ধরা পড়ছে জেলেদের জালে।

আরও পড়ুন: অবহেলা না করে ত্বকের ক্যানসারের লক্ষণগুলো খেয়াল রাখুন

গাজলডোবা তিস্তা ব্যারেজ কিংবা ফুলবাড়ি মহানন্দা ব্যারেজ, সব জায়গাতেই গত কয়েকদিন থেকে প্রচুর বোরোলি ধরা পড়ছে জালে। পাইকারি দরে নদীর ঘাটে তা কেজি প্রতি ৬০০ টাকা পর্যন্ত পাওয়া যাচ্ছে। খুচরো বাজারে একটু বেশি। শুধু শিলিগুড়িই নয়, এই বোরোলি কিনতে সকাল সকাল মহানন্দা, তিস্তার ঘাটগুলিতে ভিড় করতে দেখা যাচ্ছে দূর-দূরান্তের মানুষদের।

The News বাংলা

অনেকদিন পর মরসুমের শুরুতেই এত বোরালির দেখা মেলায় দামটাকে তুচ্ছ করেই স্বাদের গুরুত্ব দিয়ে সাধারণের বোরোলি কেনার ভিড় ঘাট ও বাজারগুলিতে। এদিকে, একদিকে ঝাঁকে ঝাঁকে বোরোলি, অন্যদিকে একটু দাম বেশি পেয়ে স্বাভাবতই ব্যাপক খুশি স্থানীয় জেলে থেকে শুরু করে মাছ বিক্রেতারা।

আরও পড়ুন: হৃদরোগ কি করে বুঝবেন, কি করবেন কি করবেন না

অরুণ সরকার, শঙ্কর সরকার এঁরা জানান, সারা রাত জলে থাকতে হয়। এখন কিছু জায়গায় জাল ফেলতেই বড় সাইজের বোরোলি উঠে আসছে। আমাদের ভালো লাগছে। তবে জেলেরা খুশি হলেও মৎস্যপ্রিয় তথা বোরোলি প্রিয় মানুষগুলো চাইছে অন্তত দাম একটু কম করার জন্য। যাতে সবার পাতে উত্তরের এই রুপালি শস্যটি পড়ে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন