গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর এর মৃত্যু

407
গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর এর মৃত্যু/The News বাংলা
গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর এর মৃত্যু/The News বাংলা

শপথ করেছিলেন জীবনের শেষদিন পর্যন্ত গোয়ার সেবা করে যাবেন। শেষ দিন পর্যন্ত তাই করলেন। মারা গেলেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। শেষদিন পর্যন্ত রইলেন গোয়ার মুখ্যমন্ত্রী। বিজেপির এই অন্যতম বলিষ্ঠ নেতার মৃত্যু হল প্রায় ৬৩ বছর বয়সে। দেশের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিক্কর এর মৃত্যু বিজেপির পক্ষে একটা বড় ধাক্কা। গোয়ার পানাজিতে ছেলের বাড়িতেই তিনি মারা যান। শনিবার সকাল থেকেই তাঁর অবস্থার অবনতি হয়।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী ও গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। গতবছর থেকেই তিনি কখনও গোয়া, কখনও মুম্বাই, কখনও দিল্লি, কখনও বা নিউইয়র্কে চিকিৎসায় ছিলেন। চিকিত্‍সার জন্য তিনি আমেরিকাতেও গিয়েছিলেন। মুম্বইয়ের একটি হাসপাতালেও দীর্ঘদিন চিকিত্‍সাধীন ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে অগ্নাশয়ের ক্যান্সারে ভুগছিলেন তিনি।

কেন্দ্রীয় বিজেপি ও গোয়া প্রশাসনের তরফ থেকে বারবারই জানানো হয়, রাজ্যে না থাকলেও তিনিই মুখ্যমন্ত্রী থাকবেন। তাঁর জায়গায় কাউকে স্থলাভিষিক্ত করা হবে না। প্রসঙ্গত, বছর ৬৩-র মনোহর পরিক্কার আগেও তিন মাসের জন্য আমেরিকায় গিয়েছিলেন। প্রথমবার সুস্থ হয়ে দেশে ফিরে আসেন তিনি। শেষের দিকে নাকে নল লাগিয়েই তিনি প্রকাশ্যে আসতেন।

মনোহর পারিক্কর ভারতের সেই প্রতিরক্ষামন্ত্রী, যিনি এতটুকু দ্বিধা না রেখে দাবি করেছিলেন, “সেনাবাহিনী যুদ্ধে না গেলে সেই সম্মান অর্জন করতে পারে না”। দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর এই যুদ্ধবাজ অবস্থান সীমান্তে সেনাবাহিনী যে শান্তি রক্ষা ও সুরক্ষার কাজ চালিয়ে যাচ্ছে, তার বিরোধী, বলে সমালোচনা করেছিলেন বিরোধীরা।

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পরিক্কারের নেতৃত্বেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘লজিস্টিক্স এক্সচেঞ্জ মেমোরেন্ডাম অব এগ্রিমেন্ট’ নামে পারস্পরিক কৌশলগত ও সামরিক ঘাঁটি ব্যবহারের চুক্তি করে ভারত। এর অবধারিত পরিণাম হয়, ভারতীয় সশস্ত্র বাহিনী হয় মার্কিন ভূ-রাজনৈতিক রণনীতির অংশ। তবে তাতেও বিরোধীদের সমালোচনার হাত থেকে রেহাই পাননি তিনি।

বিজেপির তরফ থেকে কখনও স্বীকার করা না হলেও একটা সময় তিনিই ছিলেন নরেন্দ্র মোদীর বিকল্প মুখ। সেই মনোহর পারিক্কর এর মৃত্যুতে শোকের ছায়া গেরুয়া শিবিরে। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গভীর শোক প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শোক প্রকাশ করেছেন ভারতের তাবড় রাজনৈতিক নেতারা।

মুম্বাই আইআইটির এই ছাত্র ছিলেন আরএসএস প্রচারক। সেখান থেকে তিনি হন বিজেপি নেতা। দেশের প্রতিরক্ষামন্ত্রী ও গোয়ার তিনবারের মুখ্যমন্ত্রী ছিলেন পারিক্কর। দেশের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী ও গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর এর মৃত্যুতে প্রায় একটি যুগের অবসান হল।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন