ষষ্ঠ দফা ভোটের আগেই বিদায় নিলেন বাংলার নির্বাচন কমিশনার

736
ষষ্ঠ দফা ভোটের আগেই বিদায় নিলেন বাংলার নির্বাচন কমিশনার/The News বাংলা
ষষ্ঠ দফা ভোটের আগেই বিদায় নিলেন বাংলার নির্বাচন কমিশনার/The News বাংলা

মঙ্গলবারই ছিল কর্মক্ষেত্রে তাঁর শেষ দিন। রাজ্যের নির্বাচন কমিশনার পদ থেকে অবসর নিলেন; অমরেন্দ্র কুমার সিং। তাঁর জায়গায় কে আসবেন; তা এখনও পর্যন্ত পরিষ্কার নয়। তবে রাজ্যের নতুন নির্বাচন কমিশনার হতে পারেন; পঞ্চায়েত দপ্তরের অফিসার অন স্পেশাল ডিউটি হিসেবে কর্মরত সৌরভ দাস। একটি সূত্র জানাচ্ছে এমনই খবর।

নিয়মানুযায়ী রাজ্য নির্বাচন কমিশনারের পদে; কোনও ব্যক্তি সর্বোচ্চ ৬ বছর থাকতে পারেন। অথবা ৬৫ বছর বয়স পর্যন্ত। ২০১৫ সালের ১৪ অক্টোবর; রাজ্য নির্বাচন কমিশনারের পদে যোগ দেন অমরেন্দ্র কুমার সিং। তখন তার বয়স ছিল ৬১। মঙ্গলবার তাঁর বয়স ৬৫ বছর সম্পূর্ণ হল। সেই হিসেবেই মঙ্গলবারই; তাঁর নির্বাচন কমিশনার হিসেবে শেষ দিন।

আরও পড়ুনঃ রামমন্দির তৈরি করতে না পারায় মোদীকে তোপ মমতার

১৯৮২ ব্যাচের আইএএস অমরেন্দ্র কুমার সিং; ২০১৪ সালের মে মাসে ভূমি সংস্কার কমিশনারের পদ থেকে অবসর নেন। বিরোধীদের অভিযোগ, তিনি নাকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের লোক হওয়ায়; তাঁকে নজিরবিহীন ভাবে ওই পদে আরও এক বছরের বেশি সময় পুনর্নিয়োগ করে রাখা হয়।

২০১৫ সালের অগাস্ট মাসে ওই পদ থেকে অব্যাহতি পান; মুখ্যমন্ত্রীর এক সময়ের ঘনিষ্ঠ এই অফিসার। সেই সময় তাঁকে গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব; তাঁকে দেওয়ার কথা ভেবেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেই সময় তিন পুরসভার নির্বাচনে বিতর্কের জেরে সরে যান; তৎকালীন রাজ্যের নির্বাচন কমিশনার সুশান্ত রঞ্জন উপাধ্যায়।

আরও পড়ুনঃ ফনী দুর্গতদের সাহায্যে ১ কোটি টাকা দান করলেন অক্ষয় কুমার

তাঁর পরিবর্তে অস্থায়ী নির্বাচন কমিশনার হিসেবে; দায়িত্ব পেয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। পরে তাঁর জায়গায় স্থায়ী দায়িত্ব পান অমরেন্দ্র। তবে গত পঞ্চায়েত নির্বাচনে অমরেন্দ্র ভূমিকা নিয়ে; রাজ্য জুড়ে তৈরি হয়েছিল বিতর্ক। রাজ্যের বিরোধী দলগুলো কমিশনের ভূমিকা নিয়ে; ছুঁড়ে দিয়েছিল তীব্র কটাক্ষ।

এমনকি তাকে নাকি ধমকে; পঞ্চায়েত নির্বাচনে গুরুত্বপূর্ণ এক নোটিফিকেশন বাতিল করতে বাধ্য করে শাসক দল; এমন অভিযোগও উঠেছিল। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় শেষ হয়ে যায় রাজ্যের নির্বাচন কমিশনার হিসেবে তার কর্মজীবন।

আরও পড়ুনঃ দেশের সেরা কলকাতার লা মার্টিনিয়র ফর বয়েজ এর দেবাঙ্গ কুমার আগরওয়াল

এদিকে শোনা যাচ্ছে গত পঞ্চায়েত নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া; সৌরভ দাসকে পরবর্তী নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করা হতে পারে। প্রাক্তন আইএএস সৌরভ দাস; গত বছর ৩১ মার্চ অবসর নিয়েছেন। তাঁকে নিয়োগ করা হলে ২০২৩ সাল পর্যন্ত কাজ চালাতে পারবেন সৌরভ; এমনটাই জানা যাচ্ছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন