কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

700
কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন/The News বাংলা
কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন/The News বাংলা

তামিলনাড়ুর ভেলোরে নির্বাচন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। ভোট বাতিলের সিদ্ধান্তে সিলমোহর দিতে তা পাঠান হয়েছে রাষ্ট্রপতির কাছে।

দিন কয়েক আগে সেখানকার ডিএমকে প্রার্থীর অফিস থেকে বড় পরিমাণ বেআইনি ক্যাশ টাকা উদ্ধার করা হয়েছিল। এর ঠিক দুদিন বাদে ওই জেলারই এক ডিএমকের নেতার গুদাম থেকে ১১ কোটি ৫৩ লাখ টাকা উদ্ধার করে আয়কর দপ্তর। জেলা পুলিশের তরফ থেকে অভিযুক্ত কাথির আনন্দের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল।

আরও পড়ুনঃ কেজরীর অনুরোধে কংগ্রেসের তরফে আসন ছাড়ার প্রস্তাব আপকে

পাশাপাশি দলের দুই কর্মীর বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছিল। আয়কর বিভাগ থেকে রিপোর্ট পাওয়ার পর ১০ এপ্রিল অভিযোগ দায়ের করা হয়েছিল। এবার ওই লোকসভাতে ভোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল। রাষ্ট্রপতি হাঁ বললেই, বাতিল হয়ে যাবে ভেলোর কেন্দ্রের ভোট।

আরও পড়ুনঃ কাশ্মীরে মেহবুবার গাড়ি লক্ষ্য করে পাথরবাজদের হামলা

তামিলনাড়ুর ভেলোর লোকসভা কেন্দ্রের ভোট বাতিল হতে পারে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে এই সংক্রান্ত সুপারিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। ওই কেন্দ্রের ডিএমকে প্রার্থী কাথির আনন্দের কার্যালয় থেকে গত ১০ এপ্রিল মোটা অঙ্কের নগদ উদ্ধার হয়। প্রার্থীর বাবা দুরাই মুরুগানের বাড়িতে ৩০ মার্চ তল্লাশি চালায় আয়কর দপ্তর। সেখান থেকে সাড়ে ১০ লাখ টাকা উদ্ধার হয়।

আরও পড়ুনঃ উর্মিলার সভায় মোদীর হয়ে শ্লোগান দিয়ে কংগ্রেসের হাতে প্রহৃত বিজেপি সমর্থকরা

দুদিন পর ওই জেলারই এক ডিএমকের নেতার গুদাম থেকে ১১ কোটি ৫৩ লাখ টাকা উদ্ধার করে আয়কর দপ্তর। এরপরই এই লোকসভার ভোট বাতিলের প্রক্রিয়া শুরু হয়। মঙ্গলবার সেই সিদ্ধান্ত ঘোষণা করে তা রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক, সমালোচনায় সরব বিরোধীরা

পাশাপাশি প্রার্থী এবং দলের দুই সদস্যের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়েছে। প্রার্থীর বিরুদ্ধে জনপ্রতিনিধিত্ব আইনে মামলা দায়ের করা হয়েছে। মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় এই বিপুল পরিমাণ টাকার ব্যাপারে কোনও তথ্য দেননি তিনি। দলের আরও দুই সদস্য শ্রীনিবাসন আর দামোদারানের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ দায়ের হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

আরও পড়ুনঃ কংগ্রেস সমর্থকদের হাতে খুন ৭৫ বছরের বৃদ্ধ মোদী সমর্থক

ভেলোরের নির্বাচন বাতিল করার প্রস্তাব পাঠানো হয়েছে রাষ্ট্রপতির কাছে। যে কোনদিন তাঁর সিলমোহর এসে যাবে বলেই মনে করছে নির্বাচন কমিশন। অভিযোগ আনা হয়েছে কাথির আনন্দের বিরুদ্ধেও। পুলিশ জানিয়েছে, মনোনয়ন পত্রের সঙ্গে দেওয়া নির্বাচনী হলফনামায় ভুল তথ্য দেওয়া হয়েছে। বাকি দুই অভিযুক্ত হল শ্রীনিবাসন এবং দামোদরন। তাদের বিরুদ্ধে ঘুষ দেওয়ার অভিযোগ আনা হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুনঃ ভিন্ন জাতে বিয়ে করার শাস্তি, স্বামীকে কাঁধে তুলে স্ত্রীকে ঘুরতে হল গোটা গ্রাম

এদিকে মুরুগান জানিয়েছন, তাঁর গোপন করার কিছু নেই। তিনি মনে করেন অন্য রাজনৈতিক দলগুলি তাঁদের সঙ্গে রাজনৈতিক লড়াইতে পেরে উঠবে না বলে এভাবে ফাঁসাতে চাইছে। এই নিয়ে বিজেপির সমালোচনার মুখে পড়েছে ডিএমকে। তবে ভোট বাতিলের সিদ্ধান্ত রাষ্ট্রপতি অনুমোদন করলে সেটা হবে ভারতের লোকসভা ভোটের ইতিহাসে একটা কলঙ্কজনক অধ্যায়।

আরও পড়ুনঃ মোদীকে ভোট দিতে চাকুরী ছেড়ে ভারতে এলেন এই প্রবাসী ভারতীয়
আরও পড়ুনঃনির্বাচনবিধি লঙ্ঘনের দায়ে দেশের বিখ্যাত দুই নেতা ও দুই নেত্রীর ওপর নিষেধাজ্ঞা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন