সরান হল কে কে শর্মাকে, বাংলার নতুন পুলিশ অবজার্ভার বিবেক দুবে

484
সরান হল কে কে শর্মাকে, বাংলার নতুন পুলিশ অবজার্ভার বিবেক দুবে/The News বাংলা
সরান হল কে কে শর্মাকে, বাংলার নতুন পুলিশ অবজার্ভার বিবেক দুবে/The News বাংলা

মেনে নেওয়া হল তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি। বাংলার পুলিশ অবজার্ভার পদ থেকে সরিয়ে দেওয়া হল কে কে শর্মাকে। তাঁর জায়গায় পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হল বিবেক দুবেকে। প্রাক্তন আইপিএস বিবেক দুবে অন্ধ্রপ্রদেশ ক্যাডারের অফিসার। অন্ধ্রপ্রদেশ পুলিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল ছিলেন তিনি। কে কে শর্মার বদলে এখন দায়িত্ব নেবেন বিবেক দুবে।

আরও পড়ুনঃ উত্তরপ্রদেশে মহাজোটকে ‘শরাব’ বলে কটাক্ষ নরেন্দ্র মোদীর

লোকসভা নির্বাচনে এ রাজ্যের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষকের নিয়োগ ঘিরে চরমে ওঠে বিতর্ক। কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয় কে কে শর্মাকে। ভোটে নিরাপত্তা, বাহিনী মোতায়েনের দায়িত্ব দেওয়া হয় শর্মাকে। এ রাজ্যের পাশাপাশি ঝাড়খণ্ডের কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বও সামলাবেন কে কে শর্মা, এমনটাই ঘোষণা করা হয়েছিল। তারপরেই শুরু হয় বিতর্ক। সাংবাদিক বৈঠকে স্পেশাল অবজার্ভার হিসেবে কে কে শর্মার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ বাংলার ভোটে উড়ছে টাকা, ৪২ আসনে নজরদারিতে ৪৪ জন ব্যয় পর্যবেক্ষক

বুধবার দলের ইশ্তেহার প্রকাশ অনুষ্ঠানে লোকসভা ভোটে পুলিশ অবজার্ভার কে কে শর্মাকে বাংলায় দায়িত্ব নিয়ে পাঠানোয় আপত্তি তোলেন মমতা। বিএসএফ-এর প্রাক্তন ডিজির সঙ্গে আরএসএস যোগ নিয়ে সরব হয়েছিলেন তিনি। ১৯৮২ ক্যাডারের আইপিএস অফিসার কে কে শর্মাকে বাংলার পুলিশ পর্যবেক্ষক নিয়োগের বিরুদ্ধে কমিশনে যায় বাংলার বর্তমান শাসকদল তৃণমূল।

আরও পড়ুনঃ নামে ১১টা ফৌজদারি মামলা, খুন শ্লীলতাহানি মামলার আসামি লোকসভায় প্রার্থী কেন

বুধবার ইস্তেহার প্রকাশ করতে গিয়ে মমতা বলেন, “এই ব্যক্তি ইউনিফর্ম পরে আরএসএসের অনুষ্ঠানে গিয়েছিলেন। ওঁকে কেন পর্যবেক্ষক করা হল? কমিশনকে বলব, “দয়া করে খতিয়ে দেখুন”। আরএসএসের অনুষ্ঠানে কে কে শর্মার ছবি সামনে এনে এ প্রসঙ্গে মুখ খোলেন মমতা। তারপরই বৃহস্পতিবার কে কে শর্মাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। বাংলার নতুন পুলিশ অবজার্ভার বিবেক দুবে।

আরও পড়ুনঃ কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করার চ্যালেঞ্জ মমতার

সাংবাদিক বৈঠকে কে কে শর্মার একটি ছবি দেখিয়ে মমতা বলেন, “বিএসএফ-এর ডিজি থাকার সময় খাকি উর্দি পরেই আরএসএস-এর অনুষ্ঠানে গিয়েছিলেন কে কে শর্মা। সে-ই আজ স্পেশাল অবজার্ভার। এটা কোন গণতন্ত্র”? প্রশ্ন তোলেন তিনি। আপত্তি জানিয়ে কমিশনে চিঠি দেওয়া হয় তৃণমূলের তরফ থেকে। সূত্রের খবর, সাংবাদিক বৈঠকে ছবি দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগের পরই নড়েচড়ে বসে কমিশন।

আরও পড়ুনঃ ভোটের আগে স্যাটেলাইট অস্ত্রের ঘোষণা কেন, মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের

মমতার ছবি দিয়ে আপত্তি তোলার পর, নির্বাচন কমিশন কে কে শর্মাকে সরিয়ে প্রাক্তন আইপিএস বিবেক দুবেকে স্পেশাল অবজার্ভার হিসেবে নিয়োগের পাশাপাশি ২৪ জন পুলিস অবজার্ভার নিযুক্ত করা হয়। একইসঙ্গে ৪৭ জন জেনারেল অবজার্ভার আসছেন। এরমধ্যে ঝাড়গ্রামের জন্য আলাদা করে জেনারেল অবজার্ভার নিয়োগ করা হচ্ছে। আলাদা করে অবজার্ভার নিয়োগ করা হচ্ছে দার্জিলিং সহ পাহাড় এলাকার জন্যও।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন