এন আর এস কাণ্ডের নিন্দায় শুক্রবার কর্মবিরতি দিল্লির এইমসের ডাক্তারদের

197
এন আর এস কাণ্ডের নিন্দায় শুক্রবার কর্মবিরতি দিল্লির এইমস-এ/The News বাংলা
এন আর এস কাণ্ডের নিন্দায় শুক্রবার কর্মবিরতি দিল্লির এইমস-এ/The News বাংলা

রোগী মৃত্যুর জেরে প্রথমে ডাক্তার ও রোগীর পরিবারের মধ্যে হাতাহাতি; পরে রোগীর আত্মীয়দের ছোঁড়া ইটের আঘাতে জখম দুই ইন্টার্ন ডাক্তার। এই ঘটনাকে কেন্দ্র করে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জেরে বাংলার চিকিৎসায় কার্যত অচলাবস্থা দেখা দিয়েছে।

কলকাতার আন্দোলনকারী ডাক্তারদের পাশে দাঁড়িয়ে শুক্রবার প্রতীকী ‘শাটডাউনের’ ডাক দিলেন নয়াদিল্লি এইমস হাসপাতালের ডাক্তারদের একাংশ। এখানকার রেসিডেন্স ডক্টরস অ্যাসোসিয়েশনের তরফে আবেদনে সাড়া দিয়ে শুক্রবার ‘প্রতীকী শাটডাউন’ পালন করা হচ্ছে। তবে ঠিক কত সময়ের জন্য তা হবে; নির্দিষ্ট নয়।

আরও পড়ুন মুখ পুড়ল বাংলার, হাসপাতাল কাণ্ডে নিন্দায় সরব দেশ ও বিশ্বের চিকিৎসক মহল

এনআরএস হাসপাতালে চিকিৎসকদের উপর হামলার নিন্দা করে দেশজুড়ে প্রতীকী কর্মবিরতির ডাক দিয়েছে চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)। বৃহস্পতিবার মাথায় ব্যান্ডেজ লাগিয়ে; প্ল্যাকার্ড হাতে বাংলায় আন্দোলনকারী চিকিৎসকদের পাশে থাকার বার্তা দেন এইমস-এর চিকিৎসকরা; কেউ কেউ মাথায় হেলমেট পরেই রোগী দেখছিলেন।

জুনিয়ার ডাক্তারদের দাবি অবিলম্বে কর্মস্থানে তাদের নিরাপত্তা সুনিশ্চিত করা হোক; এই দাবিতে শুধু রাজ্যের ডাক্তাররা নয়; সারা দেশের চিকিৎসকরাও পাশে দাঁড়িয়েছেন এনআরএস-এর চিকিৎসকদের। এই ঘটনার প্রতিবাদে প্রতীকী কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি এইমস-এর চিকিৎসকরা।

আজ পুরোপুরি বন্ধ থাকবে এইমস-এর পরিষেবা; এমনটাই জানানো হয়েছে হাসপাতালের পক্ষ থেকে। এমনকি অন্যান্য সংগঠনগুলিকেও এই আন্দোলনে যোগ দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। ফলে শুক্রবার গোটা দেশে জুড়ে স্বাস্থ্য পরিষেবা বেহাল হওয়ার সম্ভবনা রয়েছে।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতার হুঁশিয়ারিকে পাত্তা না দিয়ে আন্দোলন চালিয়ে যাবার সিদ্ধান্ত ডাক্তারদের

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী এসএসকেএম হাসপাতলে গিয়ে চিকিৎসা ব্যবস্থা স্বাভাবিক করার জন্য জুনিয়ার ডাক্তারদের কড়া বার্তা দেন; চিকিৎসার মতো জরুরী পরিষেবা দিনের পর দিন বন্ধ রাখা যায় না বলে তিনি ‘এসমা’ চালু করার করা বার্তাও দেন; কিন্তু এর পরেও গলেনি বরফ।

বৃহস্পতিবার বিকেলে নীলরতন সরকার মেডিক্যাল কলেজে আবারও উত্তেজনা ছড়ায়; ছাত্রদেরকে লক্ষ্য করে হাসপাতালের বাইরে থেকে ইট ছোঁড়া হয়। ফের একজন ইন্টার্নের গুরুতর চোট লাগে; এর ফলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভবনা দেখছেন না অনেকেই। একই সঙ্গে এইমস-এর ডাক্তারদের কর্মবিরতিতে সমস্যা আরও জটিল আকার নিতে চলেছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন