ইস্টবেঙ্গল মহামেডানকে নিয়ে ৩৩ বছর পর ফের দার্জিলিং গোল্ড কাপ

567
The News Bangla Darjeeling Gold Cup
Gold Cup Tournament/Pic: স্যান্ডি আচার্য

The News বাংলা, শিলিগুড়িঃ ইস্টবেঙ্গল মহামেডানকে নিয়ে ৩৩ বছর পর ফের দার্জিলিং গোল্ড কাপ ফুটবল অনুষ্ঠিত হতে চলেছে পাহাড়ে। পাহাড়ে অশান্তির জন্য একসময়ের নামকরা টুর্নামেন্টটি তিন দশকের বেশি বন্ধ। পাহাড়ে আবার শুরু হচ্ছে এই ফুটবল টুর্নামেন্ট।

আরও পড়ুনঃ মমতার নির্দেশকে বুড়ো আঙুল, সিন্ডিকেট জুলুমে রাজ্য ছাড়ছেন শিল্পপতি

দীর্ঘ ৩৩ বছর পর ফের পাহড়ে শুরু হতে চলেছে দার্জিলিং গোল্ড কাপ ফুটবল প্রতিযোগিতা। জিটিএ-র উদ্যোগে এই ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগামী ৯ ডিসেম্বর ফুটবল প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আসার কথা। তা না হলে ২৩ ডিসেম্বর ফাইনাল ম্যাচের দিন তিনি পাহাড়ে উপস্থিত থাকবেন বলে শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে জানান জিটিএ চেয়ারম্যান বিনয় তামাং।

The News Bangla Darjeeling Gold Cup
Gold Cup Tournament/Pic: স্যান্ডি আচার্য

কলকাতার ইস্টবেঙ্গল ও মহামেডান স্পোর্টিং ক্লাব সহ বিএসএফ জলন্ধরের ফুটবল টিম নিয়ে মোট ১৬ টি টিম এই প্রতিযোগিতায় অংশগ্রহন করবে। পাহাড় ও তরাইয়ের বিভিন্ন জায়গায় এই প্রতিযোগিতা হবে। বিনয় তামাং জানান বিজয়ী টীমকে ৩ লক্ষ টাকা নগদ পুরস্কার দেওয়া হবে। রানার্স আপকে দেওয়া হবে ২ লক্ষ টাকা।

আরও পড়ুনঃ ‘বেআইনি মদের টাকা যায় মমতার ভাইপো অভিষেকের বাড়িতে’ কৈলাশ বিজয়বর্গীয়

এছাড়া ম্যান অফ দা ম্যাচ সহ বহু পুরস্কার রয়েছে। তিনি জানান, ১৬ টি টিমের মধ্যে স্থানীয় চারটি টিম রয়েছে। বাকিগুলো সব কলকাতা সহ আসাম, জলন্ধর ও অন্যান্য জেলার। তিনি আরও জানান, ১৯৮৬ সালের আগে পাহাড়ে গোল্ড কাপ ফুটবল প্রতিযোগিতা হত। এরপর ১৯৮৬ সালের পর বিভিন্ন কারনে ফুটবল প্রতিযোগিতা বন্ধ হয়ে যায়।

দার্জিলিং গোল্ড কাপে খেলার জন্য ১৬টি দলের সঙ্গে কথাবার্তাও চূড়ান্ত করে ফেলেছে জিটিএ। শোনা যাচ্ছে, কলকাতার দল তো বটেই, এই টুর্নামেন্টে খেলতে পাহাড়ে আসবে নেপাল, ভুটান ও বাংলাদেশের বেশ কয়েকটি দলও।

আরও পড়ুনঃ রথযাত্রা উপলক্ষে বাংলায় মোদীর জনসভায় লোকসভার দামামা

জানা গেছে দার্জিলিং ডিস্ট্রিক্ট স্পোর্টস অ্যাসোসিয়েশানের, আইএফএ অ্যাফিলিয়েশানের রিনিউ করার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। কিন্তু বিনয় তামাং জিটিএ চেয়ারম্যান হওয়ার পর জিটিএ স্পোর্টস কাউন্সিল গঠন করে আইএইএর অনুমোদন নিয়ে এ বছর ফুটবল গোল্ড কাপের আয়োজন করছেন।

সূত্রের খবর, দার্জিলিং গোল্ড কাপের সূচনা হবে শিলিগুড়ির লাগোয়া শালুগাড়ায়। তবে ফাইনাল ও সমাপ্তি অনুষ্ঠান দার্জিলিংয়ে করার পরিকল্পনা রয়েছে জিটিএ-র। ম্যাচ হবে কালিম্পং ও মিরিকেও।

আরও পড়ুনঃ পাপ ঢাকতে শিশু বলিদান, জন্মেই অনাথ শিশুরা অসহায়

বিনয় তামাং বলেন, এ বছর ফুটবল প্রতিযোগিতায় সাড়া পেলে আগামীতে আরও বড় ধরনের ফুটবল ম্যাচের আয়োজন করা হবে। আগামী ২ ডিসেম্বর শিলিগুড়ির একটি হোটেলে বড় করে অনুষ্ঠানের মাধ্যমে ফুটবল প্রতিযোগিতার উদ্বোধন করা হবে। দার্জিলিং গোল্ড কাপ বা জিটিএ চেয়ারম্যান ফুটবল গোল্ড কাপ উদ্বোধন বা ফাইনালে মুখ্যমন্ত্রীর থাকার সম্ভাবনা।

আরও পড়ুনঃ সাংসদ আলুওয়ালিয়াকে পাহাড়ে ওঠার চ্যালেঞ্জ বিনয় তামাংয়ের

একসময়ে সিকিম গভর্নস গোল্ড কাপের মতোই খ্যাতি ছিল দার্জিলিং গোল্ড কাপেরও। পাহাড়ের এই ফুটবল প্রতিযোগিতায় নিয়মিত অংশ নিত কলকাতা-সহ সমতলের নামী ক্লাবগুলি। আট দশকের মাঝামাঝি পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলনে উত্তাল হয়ে ওঠে পাহাড়। বন্ধ হয়ে যায় দার্জিলিং গোল্ড কাপ।

পরবর্তীকালে সুভাস ঘিসিং বা বিমল গুরুং, কেউ এই টুর্নামেন্টটি চালু করার কথা ভাবেন নি। এখন দার্জিলিং গোল্ড কাপ ফের চালু করার উদ্যোগ নিয়েছে জিটিএ। আর তার জেরেই ফুটবলকে ঘিরে উৎসাহ তুঙ্গে শৈলশহর দার্জিলিংয়ে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন