খাঁচা খুলে মানুষের পাশে শিপাঞ্জি, এবার মানুষের উপর চ’ড়াও হল হনুমানের দল

79
খাঁচা খুলে মানুষের পাশে শিপাঞ্জি, এবার মানুষের উপর চ'ড়াও হল হনুমানের দল
খাঁচা খুলে মানুষের পাশে শিপাঞ্জি, এবার মানুষের উপর চ'ড়াও হল হনুমানের দল

কলকাতায় বেরিয়ে পড়ল শিপাঞ্জি; বসিরহাটে হনুমানের তা’ণ্ডবে আহত অনেক মানুষ। মানুষের জঙ্গলরাজ দেখেই কি মানুষকেই আক্র’মণ হনুমানের? খাঁচা খুলে বেরিয়ে পড়ছে শিপাঞ্জি? প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষ। গতকাল কলকাতায় আলিপুর চিড়িয়াখানায় খাঁচার বাইরে মানুষের কাছে এসেছিল একটি শিম্পাঞ্জি; আর মঙ্গলবার বসিরহাটে হনুমানের তা’ণ্ডবে আহত প্রায় ২০ জন মানুষ। মানুষরূপী নয়, এবার সাধারণ মানুষের উপর চ’ড়াও হল; আসল হনুমানের দল।

মানুষের উপর চ’ড়াও হল হনুমানের দল। উত্তর ২৪ পরগনার বসিরহাটে; বাংলাদেশ সীমান্তে হনুমানের তা’ণ্ডব। আত’ঙ্কিত স্বরূপনগরের হাকিমপুর গ্রামের বাসিন্দারা। হনুমানের কা’মড়ে, এখনও পর্যন্ত হাসপাতালে ভর্তি; প্রায় ২০ জন মানুষ। জানা গেছে, বসিরহাটের স্বরূপনগরে এক ব্যক্তির বাড়ির ছাদ থেকে পড়ে মা’রা যায়; একটি হনুমানের সন্তান। তারপরই যেন মায়ের রাগ গিয়ে পড়ে; এলাকাবাসীর উপর। শুরু হয় আক্র’মণ; বাকি হনুমানরাও সেই তা’ণ্ডবে যোগ দেয়।

আরও পড়ুনঃ ছাগলের কান দিয়ে মানুষের প্লাস্টিক সার্জারি, বিশ্বে হইচই ফেললেন বাংলার ৭ গবেষক

কিছুতেই সেই মা হনুমানকে; শান্ত করা যাচ্ছে না। খাবার খেয়েও সন্তুষ্ট হচ্ছে না সে। হনুমানের তা’ণ্ডবে আ’তঙ্কে উত্তর ২৪ পরগনার বসিরহাটের স্বরূপনগর ব্লকের; বিথারী হাকিমপুর সীমান্ত এলাকা। তার আঁচ’ড়-কা’মড়ে হাসপাতালে ভর্তি হলেন; অন্তত ২০ জন গ্রামবাসী।

আরও পড়ুনঃ বাংলায় ‘হাত জড়ো’, রাস্তায় নামা বিক্ষো’ভকারীদের দেশে ফেরত পাঠাচ্ছে কুয়েত

স্থানীয় গ্রামবাসীদের সূত্রে খবর, একটি ছোট হনুমান; বাড়ির ছাদ থেকে পড়ে মারা যায়। তারপরই ক্ষে’পে ওঠে মা হনুমান। যাকে সামনে পাচ্ছে; তাকেই আক্র’মণ করছে মা-হনুমান। কারও হাতে তো কারও আবার মুখে কা’মড় দিয়ে; র’ক্তাক্ত করে দেয় সে। ইতিমধ্যে তার আ’ক্রমণে শিশু এবং মহিলা-সহ; মোট ২০ জন মানুষ শাড়াফুল গ্রামীণ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এই ঘটনায় রীতিমতো আ’তঙ্ক শুরু হয়েছে; গোটা স্বরূপনগর এলাকায়। হনুমানের আ’ক্রমণ থেকে বাঁচতে; বাড়ির দরজা-জানলা বন্ধ করেছেন এলাকাবাসী। ঘরের বাইরে পা ফেলতে ভ’য় পাচ্ছেন সবাই। সোমবারের ঘটনার পরে, মঙ্গলবার বন দফতরকে খবর দেওয়া হয়। ঘটনাস্থলে খাঁচা ও জাল নিয়ে পৌঁছান তাঁরা। অন্য দিকে, হাসপাতালে জ’খমদের ভ্যাকসিন দেওয়ার কাজ; শুরু করেছেন চিকিৎসকেরা। “জঙ্গলের রাজত্বে জঙ্গলের আচরণ শুরু করেছে; শিম্পাঞ্জি থেকে হনুমান সবাই”; রসিকতা করে মন্তব্য করছেন বাংলার আমজনতা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন