রাজ্যে সিবিআই-ইডি, বীরভূমে পাথর বোঝাই লরি থেকে তোলাবাজি রমরমিয়ে চলছে

175
রাজ্যে সিবিআই-ইডি, বীরভূমে পাথর বোঝাই লরি থেকে তোলাবাজি রমরমিয়ে চলছে
রাজ্যে সিবিআই-ইডি, বীরভূমে পাথর বোঝাই লরি থেকে তোলাবাজি রমরমিয়ে চলছে

রাজ্যে সিবিআই-ইডি, বীরভূমে পাথর বোঝাই লরি থেকে তোলাবাজি রমরমিয়ে চলছে। এরমধ্যেই ভুয়ো সরকারি বিল ছাপিয়ে, বীরভূমে পাথর-বোঝাই লরি থেকে তোলাবাজির অভিযোগ। এই ইস্যুতে জনস্বার্থ মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। এবার সেই তোলাবাজির ঘটনায় রাজ্যকে চার সপ্তাহের মধ্যে, রিপোর্ট পেশের নির্দেশ দিল হাইকোর্ট। একইসঙ্গে এইভাবে অবৈধ ভাবে টাকা তোলা, অবিলম্বে বন্ধ করতে হবে বলেও নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের। ফের একবার হাইকোর্টে লজ্জার মুখে, রাজ্য সরকার ও রাজ্য পুলিশ।

বীরভূমে পাথর-বোঝাই লরি থেকে, তোলাবাজির অভিযোগ দীর্ঘদিন ধরেই উঠেছে। এই নিয়ে সম্প্রতি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন বীরভূমের এক বাসিন্দা। মামলাকারীর দাবি, সরকারি নিয়ম অনুযায়ী প্রতি কিউবিক মিটারে ১৩০ টাকা করে, রাজস্ব আদায় করবে রাজ্য সরকার। এই টাকা সরকারি চালানের মাধ্যমে, খাদানের লিজ হোল্ডারের কাছ থেকে আদায় করা-টাই নিয়ম। এই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে, নলহাটি-মুরারই-সহ বীরভূমের একাধিক পাথর-খাদান এলাকায় বেআইনিভাবে সরকারি বিল ছাপিয়ে, দেদার টাকা তোলা হচ্ছে বলেই অভিযোগ।

আরও পড়ুনঃ কেন ধ’র্ম নিয়ে ‘সু’ড়সুড়ি’ দেওয়া সিনেমা তৈরি হয় বাংলায়, কাউকে ‘তু’ষ্ট’ করতেই কি

এই মামলাতেই এবার রাজ্যের কাছে রিপোর্ট চাইল আদালত। মামলার পরবর্তী শুনানি হবে, আগামী ১লা নভেম্বর। সেদিন এই মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-সহ, সমস্ত পক্ষের আইনজীবীদের উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। বাংলার সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে, পাথর খাদান থেকে তোলাবাজির মামলা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন