প্রতীকের নিচে বিজেপি লেখা, তুমুল বিতর্ক অর্জুনের ব্যারাকপুরে

471
প্রতীকের নিচে বিজেপি লেখা, তুমুল বিতর্ক অর্জুনের ব্যারাকপুরে/The News বাংলা
প্রতীকের নিচে বিজেপি লেখা, তুমুল বিতর্ক অর্জুনের ব্যারাকপুরে/The News বাংলা

ইভিএমে বিজেপির প্রতীকের নীচে দলের নাম। আর এই ঘটনাকে কেন্দ্র করেই বিতর্ক সৃষ্টি হল বারাকপুর লোকসভা কেন্দ্রে। যা নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানাল তৃণমূল। শুক্রবার ‘মক পোল’ চলাকালীন দেখা যায় ইভিএমে বিজেপির প্রতীকের নিচে লেখা রয়েছে দলের নাম। যা নিয়ম বহির্ভূত। এরপরই সরব হয় তৃণমূল।

ব্যারাকপুরের মহকুমা শাসকের অফিসে ইভিএমে মক পোলের সময় বিপত্তি, বিজেপির প্রতীক চিহ্নের নীচে বিজেপি লেখা থাকায় জোর বিতর্ক।
ইভিএমে বিজেপির প্রতীকের নীচে বিজেপি লেখা থাকায় আপত্তি জানায় তৃণমূল ও কংগ্রেস। ব্যারাকপুরের রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ জানানো হয় তৃণমূলের তরফ থেকে। খবর পেয়ে মহকুমা শাসকের অফিসে পৌঁছোন অতিরিক্ত জেলা শাসক। তৃণমূল বিজেপি কংগ্রেস সহ সব দলকে নিয়ে বৈঠকে বসেন তিনি।

ইভিএমের ব্যালট পেপারে প্রার্থীর ছবি দলের প্রতীক চিহ্ন এটাই থাকতো এতদিন। কিন্তু এবার ইভিএম ব্যালটে দলের প্রতীক চিহ্ন এর নিচে রয়েছে দলের নাম। কেবলমাত্র বিজেপির প্রতীক চিহ্ন পদ্মফুল এর নিচে লেখা রয়েছে সেই নাম BJP। আর সেই ছবি ভাইরাল হওয়ার পরই রীতিমতো নড়েচড়ে বসল শাসক থেকে বিরোধী সব দলই।

আরও পড়ুনঃ আইএনএস বিক্রমাদিত্যতে আগুন নিভিয়ে শহিদ নৌসেনা অফিসার

তড়িঘড়ি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে দরবার করে গেলেন কংগ্রেসের এক প্রতিনিধিদল। উপস্থিত ছিলেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, ডেরেক ও ব্রায়েন, সুব্রত বক্সী, তাপস রায় ও শুভাশীষ চক্রবর্তী। পার্থ চট্টোপাধ্যায় রীতিমতো আশঙ্কা প্রকাশ করে গেলেন ইভিএম হ্যাক হওয়ার। এখন দেখার বিষয় কমিশন কি পদক্ষেপ গ্রহণ করে এই ঘটনার পরিপ্রেক্ষিতে।

আরও পড়ুনঃ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি, বাংলায় প্রবল ঝড় বৃষ্টির আশঙ্কা

নির্বাচন কমিশন এবং রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ জানিয়েছে তৃণমূল। উত্তর ২৪ পরগণার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “মক পোলের সময় এই বিষয়টি নজরে আসে। ইভিএমে কখনও প্রতীকের নিচে দলের নাম লেখা থাকতে পারে না। আমরা এই বিষয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছি”।

আরও পড়ুনঃ অনুব্রত গড়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে তিন হাজার কর্মী সমর্থক

এদিকে, এই একই ঘটনা ঘটেছে রায়গঞ্জেও। সেখানেও ‘মক পোল’ চলাকালীন দেখা গিয়েছে প্রতীকের নীচে দলের নাম। যদিও তখন বিষয়টি নিয়ে বেশি হই চই হয় নি। এদিন বিষয়টি প্রকাশ্যে আসার পরই নৈহাটি বিধানসভার মকপোলিং সেন্টার থেকে প্রতিবাদে সরব হন বারাকপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী গার্গী চট্টোপাধ্যায়।

আরও পড়ুনঃ অনুপমের হয়ে যাদবপুরে প্রচারে অংশ নিলেন WWE চ্যাম্পিয়ন গ্রেট খালি

এ বিষয়ে অভিযোগ জানাতে রিটার্নিং অফিসারের দ্বারস্থ হন তৃণমূলের দীনেশ ত্রিবেদী। মক পোলিং সেন্টারেই বিক্ষোভ দেখাতে শুরু তৃণমূল ও সিপিএমের কর্মী, সমর্থকরা। দুদলের কর্মীদের বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় মক পোলিং। অভিযোগ পেয়ে এদিন ব্যারাকপুর প্রশাসনিক ভবনের মক পোলিং সেন্টারে যান রিটার্নিং অফিসার প্রীতি গোয়েল। প্রার্থীদের সঙ্গে কথা বলেন তিনি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন