জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছমাস বাড়ানোর প্রস্তাব

9868
জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছ'মাস বাড়ানোর প্রস্তাব/The News বাংলা
জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছ'মাস বাড়ানোর প্রস্তাব/The News বাংলা

স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শা জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ; আরও ছমাস বাড়ানোর প্রস্তাব দিলেন লোকসভায়। শুক্রবার অমিত শা বলেন; “জম্মু কাশ্মীরে এখনও বিধানসভার অস্তিত্ব নেই; এই কারণে আমি বিল নিয়ে এসেছি; আরও ৬ মাসের জন্য জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করা হোক”।

নির্বাচন কমিশনও কেন্দ্র ও বাকি বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিয়েছে; চলতি বছরের শেষের দিকে জম্মু কাশ্মীরে নির্বাচন করান সম্ভব হবে। তাই ২ জুলাই রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শেষ না করে; আরও আগামী ৬ মাস বাড়িয়ে দেওয়া হোক।

আরও পড়ুনঃ ফের কাটমানি নেওয়ার অভিযোগ তৃণমূল সভাপতির বিরুদ্ধে; অভিযোগ এবার খোদ দলীয় নেতার

দ্বিতীয় প্রস্তাবে; স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শা বলেন; জম্মু কাশ্মীরের সংবিধানের সেকশন ৫ এবং ৯ এর কিছু পরিবর্তন আনতে চান তিনি। আরও বেশ কিছু এলাকাকে এই সেকশনের ভিতরে আনতে চান। এর ফলে লাইন অফ কন্ট্রলের আশেপাশে থাকা গ্রামবাসীরাও; সমস্ত সুযোগ লাভ করবেন।

শুক্রবার অমিত শা বলেন; গত একবছরে জম্মু কাশ্মীরে আতঙ্কবাদকে শিকড় থেকে উপড়ে ফেলার জন্য বিজেপি সরকারে অনেক কাজ করেছে। বহু বছর ধরে জম্মু কাশ্মীরে পঞ্চায়েত নির্বাচন হয়নি। মোদী সরকার গত এক বছরে জম্মু কাশ্মীরের চার হাজারের থেকেও বেশি পঞ্চায়েতে নির্বাচন করিয়েছে।

আরও পড়ুনঃ বছরে কত টাকা কাটমানি তোলেন তৃণমূল নেতারা, হিসাব দেখে চমকে যাবেন মুকেশ আম্বানিও

বর্তমানে; প্রায় ৪০ হাজারের বেশি পঞ্চায়েত সদস্য মানুষের উন্নতির জন্য কাজ করছে। জম্মু কাশ্মীরে আগামী ২রা জুলাই রাষ্ট্রপতি শাসন শেষ হতে চলেছে। নরেন্দ্র মোদী মন্ত্রীসভার সিদ্ধান্তে; ৩রা জুলাই থেকে আরও ৬ মাসের জন্য; জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করার প্রস্তাব বিল নিয়ে কথা বললেন অমিত শা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন