কৃষক অসন্তোষে বিজেপির হার থেকে শিক্ষা নিল তৃণমূল

267
কৃষক অসন্তোষে বিজেপির হার থেকে শিক্ষা নিল তৃণমূল/The News বাংলা
কৃষক অসন্তোষে বিজেপির হার থেকে শিক্ষা নিল তৃণমূল/The News বাংলা

The News বাংলা, শিলিগুড়িঃ লোকসভা নির্বাচন আসন্ন। বর্তমানে তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি। বিজেপি যেভাবে রাজ্যে শক্তিশালী হয়ে উঠেছে তাতে তৃণমূল কংগ্রেসের রাতের ঘুম এক প্রকার উবেই গিয়েছিল। কিন্তু সম্প্রতি পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি হেরে গেছে। তা থেকে শিক্ষা নিয়ে এবার কিষান ক্ষেত মজদুর সংগঠনকে শক্তিশালী করতে উদ্যোগী হল তৃণমূল।

বিজেপির হার থেকে শিক্ষা। কিষানদের খুশি করতে এগিয়ে এল তৃণমূল। দার্জিলিং জেলা কিষান ক্ষেত মজদুর তৃণমূল কংগ্রেসের পুর্ণাঙ্গ কমিটি তৈরি করে দিলেন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি তথা পর্যটন মন্ত্রী গৌতম দেব। শিলিগুড়ি মহকুমার ব্লকগুলির কিষান ক্ষেত মজদুর তৃণমূল কংগ্রেসের পু্র্নাঙ্গ জেলা কমিটি তৈরী করে কমিটির সদস্যদের নাম ঘোষনা করে দিলেন তিনি।

আরও পড়ুনঃ ‘ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করুক মোদী ও মমতা’ ঘোষণা বিচারপতির

শিলিগুড়ি মহকুমার দুটি বিধানসভার গ্রামীন এলাকার প্রায় ৮০ শতাংশ মানুষ চাষাবাদের ওপরই নির্ভরশীল। এদিকে কেন্দ্র ও রাজ্য সরকার কৃষকদের জন্য বিভিন্ন সমাজিক সুরক্ষা প্রকল্প নিয়েছে। কিন্তু মধ্যস্তাকারী বা দালালরা এর মধ্যে ঢুকে পড়ায় কৃষকরা ঠিকমতো এই প্রকল্পগুলির লাভ ওঠাতে পারছে না।

আরও পড়ুনঃ তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন

সে কারনে পুর্নাঙ্গ জেলা কমিটি গঠন করে এই বিষয়টির ওপর জোড় দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। গৌতম দেব কেন্দ্র সরকারের সমালোচনা করে বলেন, ‘কেন্দ্রীয় সরকারের কৃষক বিরোধী নীতির প্রতিফলন সারা ভারতে দেখা গেছে। সেটাকে সামনে রেখে এবার থেকে কৃষকদের সমস্যা সমাধানে মনোনিবেশ করছে রাজ্য৷ সে কারনে গ্রামীন অঞ্চলে জায়গায় জায়গায় কৃষকদের সচেতনতামুলক ক্যাম্প করা হবে, ছোট ছোট সভা হবে’।

আরও পড়ুনঃ বাংলায় ২৫ টাকা কেজি পেঁয়াজ, নাসিকে দাম না পেয়ে আত্মহত্যা

শুধুমাত্র কিষান ক্ষেত মজদুর কমিটির সদস্যরাই নন, মন্ত্রী নিজেই সব জায়গায় গিয়ে মানুষের সাথে কথা বলবেন বলে জানিয়েছেন। এদিকে কিষান ক্ষেত মজদুর কমিটির ফাঁসিদেওয়া ব্লকের সভাপতি পদে নিযুক্ত করা হয়েছে ছোটন কিসকুকে। তিনি এতদিন সিপিআইএম-এর কৃষক সভার নেতৃত্ব দিয়েছেন। তিনি প্রাক্তন বিধায়ক ও শিলিগুড়ি মহকুমা পরিষদের সহ সভাধিপতি ছিলেন।

আরও পড়ুন: বিধায়কের গাড়িতে দুষ্কৃতীদের বোমা গুলির হামলায় মৃত তিন

সম্প্রতি ছোটন কিসকু তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন। দায়িত্ব পেয়ে তিনি বলেন, ‘বিগত দিনগুলোর কথা ভাবছি না। বিভিন্ন কারনে কৃষকদের জন্য কাজ করতে পারি নি। তবে এখন যে দায়িত্ব পেলাম তাতে দলের জেলা সভাপতির নির্দেশ অনুসারে কাজ করব’। তিনি জানান, ‘কৃষকদের জন্য অনেক প্রকল্প আছে সেগুলো যাতে কৃষকরা ঠিকমতো পায় তার চেষ্টা করব। তবে মুলত কৃষক ক্রেডিট কার্ড ও কৃষকদের পেনশান পাইয়ে দিতে ব্লক স্তরে ক্যাম্প করা হবে’।

আরও পড়ুন: টার্গেট লোকসভা, দু দিনের বাংলা সফরে সংঘ প্রধান মোহন ভগবত

৩০ ডিসেম্বর বড় আকারের জেলা সম্মেলন করা হবে কিষান ক্ষেত মজদুর দার্জিলিং জেলা কমিটির পক্ষ থেকে। সেখানে প্রায় ২ হাজার কৃষকের জমায়েত হবে বলে আশা প্রকাশ করেন ছোটন কিসকু। এককথায় কৃষক সংগঠনকে শক্তিশালী করে বুথ পর্যন্ত নিয়ে যেতে এখন থেকেই ঝাঁপিয়ে পড়ছে দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেস।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন