চাকরি পেতে অ্যাপল সার্ভার হ্যাক করল স্কুলছাত্র

411
চাকরি পেতে অ্যাপল সার্ভার হ্যাক করল স্কুলছাত্র/The News বাংলা
চাকরি পেতে অ্যাপল সার্ভার হ্যাক করল স্কুলছাত্র/The News বাংলা

টেকজায়ান্ট অ্যাপল অত্যন্ত লোভনীয় প্রতিষ্ঠান চাকরি প্রার্থীদের জন্য; অনেকে পরিশ্রমের ও অধ্যাবসায় এর পরে এই পরিক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব হয়; অক্লান্ত পড়াশোনার করতে হয় এই চাকরি পেতে গেলে। কিন্তু ১৭ বছর বয়সী এক ছাত্র এসবের ধারে-কাছে না গিয়ে সোজা অ্যাপলের সিস্টেম সার্ভার হ্যাক করল।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায় অ্যাডিলেডে; ধরা পরার পরে ওই ছাত্র চাকরি পাওয়ার আশায় অ্যাপলের সার্ভার হ্যাক করার বিষয়টি স্বীকার করেছে। সে বলেছে; মেলবোর্নের আরেকজন ছাত্রের সঙ্গে মিলে ২০১৫ সালে প্রথম অ্যাপলের সার্ভারে হ্যাক করে তারা। এরপর ২০১৭ সালে আবারও একই কাজ করে; দ্বিতীয়বার তারা অ্যাপলের কিছু অভ্যন্তরীণ নথি ডাউনলোড করেছিল।

প্রযুক্তি সম্পর্কে তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়েছে; ওই কিশোর একটি ফেক ডিজিটাল আইডি তৈরি করেছিল; আইডি এমন ভাবে তৈরি করা হয়েছিল; যাতে অ্যাপল সার্ভার ওই কিশোরকে তাদের প্রতিষ্ঠানের কর্মী ভাবে; এরপর ওই আইডি ব্যবহার করে সার্ভার থেকে অ্যাপলের অভ্যন্তরীণ নথি ডাউনলোড করে ওই ছাত্রটি।

আরও পড়ুন বিধানসভা ভোটের আগেই ভাইপোর হাত ছাড়লেন পিসি

কিন্তু ওই কিশোরের কর্মকাণ্ড শেষ পর্যন্ত গোপন থাকেনি; অ্যাপল বিষয়টি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইকে জানায়। পরে এফবিআই বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের সঙ্গে যোগাযোগ করে; এরপরই ওই কিশোরকে আটক করে অস্ট্রেলিয়ার পুলিশ।

ওই কিশোরের আইনজীবী মার্ক টুয়েগস আদালতকে বলেন; এই কাজটি যে অপরাধ তা তাঁর মক্কেল জানত না। এ ছাড়া সে ভেবেছিল যে; অ্যাপলকে অবাক করে দিয়ে সেখানে নিজের চাকরি করে নিতে পারবে।

মার্ক আদালতকে আরও বলেন; “ঘটনাটি যখন ঘটে তখন আমার মক্কেলের বয়স ছিল মাত্র ১৩ বছর। এই অপরাধের তীব্রতা সম্পর্কে তার কোনো ধারণা ছিল না। সে ভেবেছিল; এই ঘটনা জানাজানি হলে অ্যাপল তাকে ডেকে নিয়ে চাকরি দেবে”। এ ঘটনায় আইফোন নির্মাতার কোনো আর্থিক ক্ষতি হয়নি বলেও উল্লেখ করেন মার্ক।

কিশোরের আইনজীবী ইউরোপে একই রকম একটি ঘটনা উদাহরণ হিসেবে তুলে ধরেন; ওই ঘটনায় ইউরোপের এক হ্যাকারকে অ্যাপল চাকরি দিয়েছিল। বিচারক ডেভিড হোয়াইট অভিযুক্ত কিশোরকে কোন শাস্তি দেননি; পরিবর্তে আগামী নয় মাস ভালো আচরণ করার শর্ত দেওয়া হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন