হাসপাতাল আন্দোলনের মাঝেই জন্ম নিল আর এক ছোট্ট আন্দোলন

9973
আন্দোলনের মাঝেই জন্ম নিল আর এক ছোট্ট আন্দোলন/The News বাংলা/প্রতিকী ছবি
আন্দোলনের মাঝেই জন্ম নিল আর এক ছোট্ট আন্দোলন/The News বাংলা/প্রতিকী ছবি

আন্দোলনের মাঝেই জন্ম নিল আর এক ছোট্ট ‘আন্দোলন’। মঙ্গলবার যখন সারা রাজ্যের স্বাস্থ্য পরিষেবা নিষ্ক্রিয়; শ্লোগানে ব্যস্ত ও চিকিৎসকরা বিদ্রোহ ঘোষণা করেছেন; তখনই মেদিনীপুর সরকারি হাসপাতালে; এক পুত্র সন্তানের জন্ম দেন রূপালি ভুঁইয়া।

সারা রাজ্যে যখন কর্মবিরতি ঘোষণা করেছেন চিকিৎসকরা; বন্ধ আছে বিভিন্ন পরিষেবা; তখনই প্রসব বেদনা ওঠে সন্তানসম্ভাবা রুপালি ভুঁইয়ার। প্রাথমিক জটিলতা কাটিয়ে সুস্থ সন্তানের জন্ম দেন তিনি; মেদিনীপুর মেডিক্যাল কলেজে। আন্দোলনের বাবা রাজু ভুইয়া জানান; ডাক্তারদের ডাকা স্ট্রাইকের মাঝেও এতোটুকুও অযত্ন হয়নি আন্দোলন ও তার মায়ের।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী জুনিয়ার ডাক্তার বৈঠক নিয়ে নবান্নের চিঠি পাননি আন্দোলনকারীরা

মেদিনীপুরের কেশপুরের আমড়াকুচি গ্রামের রাজু ভুঁইয়া বলেছেন; “আগের দিন এনআরএস হাসপাতালে এক ডাক্তারবাবুর মার খাওয়ার ঘটনা শুনেছিলাম। পরের দিন থেকেই ঝামেলা। জেনেছিলাম, কলকাতার ওই ঘটনাতেই এখানেও স্ট্রাইক করছেন ডাক্তারবাবুরা। রূপালির তখন শেষ অবস্থা।

ডাক্তারের দেওয়া তারিখ পেরিয়ে গেছে। যে কোনও সময়ে ব্যথা উঠবে। অনেকেই ভয় দেখিয়েছিল আমায়, কী হবে! আমি জানতাম, ভাল কিছুই হবে। এত দিন রূপালিকে যত্ন করে দেখলেন ডাক্তারবাবুরা, শেষ বেলায় কি ফেলে দেবেন নাকি!”

আরও পড়ুনঃ এনআরএস কাণ্ডে এবার কর্মবিরতি শুরু করল দিল্লির এইমস ও আইএমএ ডাক্তাররা

আন্দোলনের পরিবার থেকে জানানো হয়; চিকিৎসকরা তাদের কর্তব্য থেকে এক পাও পিছিয়ে যায়নি। চিকিৎসকদের চিৎকার, শ্লোগানের মাঝেই জন্ম আন্দোলনের। শিশুজন্মে গোটা মেডিক্যাল কলেজে তখন খুশির বন্যা। সবাই একসাথে নাম রাখে আন্দোলন।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী জুনিয়ার ডাক্তার বৈঠক নিয়ে নবান্নের চিঠি পাননি আন্দোলনকারীরা

সোমবার রাতে এক বৃদ্ধের মৃত্যু ঘিরে বাড়ে অশান্তি। মৃতের পরিবার চরাও হয় এনআরএস-এ; মাথার খুলি তুবড়ে দেওয়া হয় জুনিয়ার ডাক্তার পরিবহন মুখোপাধ্যায়। তারপর থেকে ক্ষোভ, রাগ ছড়িয়ে পরে চিকিৎসক মহলে। কর্মবিরতি শুরু হয় সারা রাজ্যসহ দেশেও।

আরও পড়ুনঃ নবান্নেই জুনিয়র ডাক্তারদের সোমবার বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা

সব জায়গাতেই জরুরী পরিষেবা খোলা থাকার কথা হলেও; অনেক জায়গাতেই তা সম্ভব হয়নি। গোটা রাজ্য যখন চিকিৎসকদের দায়িত্ব ও কর্তব্য নিয়ে প্রশ্ন তুলতে ব্যস্ত; আন্দোলনের জন্ম দিল অন্য সুর। সদ্যোজাত পরিবার অবশ্য রয়েছে চিকিৎসকদের পাশেই। তারা যে পরিষেবা খুশি তা তাঁদের কথাতেই স্পষ্ট।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন