আওতায় সব প্রতিবেশী দেশ, অগ্নি-৪ এর সফল পরীক্ষা করল ভারত

1013
আওতায় সব প্রতিবেশী দেশ, অগ্নি-৪ এর সফল পরীক্ষা করল ভারত
আওতায় সব প্রতিবেশী দেশ, অগ্নি-৪ এর সফল পরীক্ষা করল ভারত

আওতায় সব প্রতিবেশী দেশ; অগ্নি-৪ এর সফল পরীক্ষা করল ভারত। গত বছরই পরমাণু অস্ত্র বহনে সক্ষম; অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ভারত। সেটির পাল্লা ছিল ১০০০-২০০০ কিলোমিটার; আর এবার অগ্নি ৪ এর পাল্লা ৪০০০ কিলোমিটার। যার আওতায় ভারতের সব প্রতিবেশী দেশই।

অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের; সফল পরীক্ষা সেরে ফেলল ভারত। সোমবার ওড়িশা উপকূল থেকে; ওই ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করা হয়। পরমাণু অস্ত্র বহনে সক্ষম, এই ক্ষেপণাস্ত্রের পাল্লা; ৪০০০ কিলোমিটার। ফলে অগ্নি-৪ এর আওতায় চলে এল; সব প্রতিবেশী দেশ।

আরও পড়ুনঃ ‘ভারতকে বয়কট’, কোন দেশের হিম্মত নেই, গবেটদের গল্পের গরু গাছে উঠেছে

অগ্নি-৪ এর সফল পরীক্ষা নিয়ে, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে; “এটি একটি রুটিন পরীক্ষা। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ ওড়িশার এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে; এটির উত্ক্ষেপণ করা হয়। সেই পরীক্ষা সফল হয়েছে”।

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৪; ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। এই ক্ষেপণাস্ত্র ৪ হাজার কিলোমিটার; দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর ফলে ভারতের সামরিক সক্ষমতার; একটি উল্লেখযোগ্য অগ্রগতি হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ নতুন ভারতে আপোষ নয়, ভারতীয় পণ্য নিষিদ্ধ করার ‘পাল্টা’ দিলেন ভারতীয়রা

গত বছরই পরমাণু অস্ত্র বহনে সক্ষম; অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে ভারত। যদিও সেটির পাল্লা ছিল ১০০০-২০০০ কিলোমিটার। এবার যেটির পরীক্ষা করা হল; সেটি অগ্নি সিরিজের চতুর্থ ক্ষেপণাস্ত্র। কেন্দ্র সরকার বলেছে, “এই উৎক্ষেপণে সব ধরনের প্রায়োগিক মানদণ্ড এবং এই ব্যবস্থার নির্ভরযোগ্যতা যথার্থভাবে যাচাই করা গেছে।

অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি; অগ্নি সিরিজের চতুর্থ ক্ষেপণাস্ত্র। এটি আগে অগ্নি-২ প্রাইম হিসেবে পরিচিত ছিল। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও; এই ক্ষেপণাস্ত্রের উদ্ভাবক। এই পরীক্ষা ভারতের বেশ কিছু প্রতিবেশী দেশের কপালে; চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে, সেকথা বলাই যায়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন