নানার বিরুদ্ধে থানায় যৌন নির্যাতনের FIR তনুশ্রীর

334
Image Source: Google Image

মুম্বাই: ভারতে প্রথমবার Me Too আন্দোলন শেষ পর্যন্ত গড়ালো আইনি পথে। অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে মুম্বাইয়ের ওশিয়ারা থানায় FIR করলেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। বুধবার গভীর রাতে থানায় গিয়ে নানার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেন তনুশ্রী।

অভিনেতা নানা পাটেকর, কোরিওগ্রাফার গণেশ আচার্য, পরিচালক রাকেশ সারাং, প্রযোজক সামি সিদ্দিকীর বিরুদ্ধে যৌন হেনস্থা ও অশ্লীল আচরণের অভিযোগ করেন তনুশ্রী। পাশাপাশি মহারাষ্ট্র নব নির্মাণ সেনা যারা তনুশ্রীর গাড়িতে হামলা করেছিল তাদের বিরুদ্ধেও লিখিত অভিযোগ করেছেন তিনি।

আগেই তিনি এই চারজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। ২ পাতার সেই লিখিত অভিযোগকেই FIR করে এই ঘটনায় তদন্ত শুরু করল ওশিয়ারা থানার পুলিশ অফিসাররা।

২০০৮ এর মার্চে, গুড়গাঁওয়ের ফিল্মিস্তান স্টুডিওতে হর্ন ওকে প্লিজ সিনেমার শুটিং চলাকালীন অভিনেতা নানা পাটেকর, কোরিওগ্রাফার গণেশ আচার্য, পরিচালক রাকেশ সারাং, প্রযোজক সামি সিদ্দিকী তাঁকে যৌন হেনস্থা করেন ও অশ্লীল আচরণ করেন বলেই অভিযোগ তনুশ্রীর। নানা নাচের অছিলায় তাকে বারবার অশ্লীল ভাবে জড়িয়ে ধরেছেন বলেই জানিয়েছেন তনুশ্রী।

কোরিওগ্রাফার গণেশ আচার্যর বিরুদ্ধেও একই অভিযোগ তার। বুধবার রাতে কালো কাপড়ে মুখ ঢেকে থানায় এসে অভিযোগ দায়ের করেন। তবে ঘটনার ১০ বছর পর কেন তনুশ্রী FIR করলেন, প্রশ্ন উঠেছে তা নিয়েও। ১০ বছর পর কিভাবে এই ঘটনার তদন্ত করবে পুলিশ, প্রশ্ন সেটা নিয়েও।

ইতিমধ্যেই এই ঘটনা নিয়ে অভিযুক্তদের কাছে নোটিশ পাঠিয়েছে মহারাষ্ট্রের রাজ্য মহিলা কমিশন। ১০ দিনের মধ্যে তাদের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি মহিলা কমিশন চিঠি দিয়েছে ফিল্ম ও টিভি অভিনেতাদের সংগঠনকেও। Cine and TV Artistes Association (CINTAA) কেও নোটিশের কপি দিয়েছে কমিশন। সংগঠন এই অভিযোগের ভিত্তিতে কি ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়েছে কমিশন।

থানায় FIR হবার পর পুলিশী তদন্তের পাশাপাশি খুব শীঘ্রই মহিলা কমিশন শুনানির জন্য ডাকা হবে তনুশ্রী ও ৪ অভিযুক্তকে।

ইতিমধ্যেই নানা- তনুশ্রী ইস্যুতে মুখ খুলেছেন বলিউডের বেশ কিছু অভিনেতা, পরিচালক। সব মিলিয়ে Me Too আন্দোলন সাড়া ফেলে দিয়েছে বলিউড ইন্ডাস্ট্রিতে। যে ভাবে একের পর এক ঘটনা প্রকাশ্যে আসছে, তাতে এই আন্দোলন কোথায় কি ফাঁস করে সেটাই এখন দেখার। এ কথা বলাই যায়, হলিউডের পর ‘মি টু’ কাঁপিয়ে দিল বলিউডকেও।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন