সারদা কাণ্ডে পুলিশ কমিশনারকে সিবিআই জেরা কবে, তা নিয়েও লড়াই তুঙ্গে

381
সিবিআই নোটিশ দেবার আগেই জেরার মুখোমুখি হতে নিজে চিঠি দিলেন পুলিশ কমিশনার
সিবিআই নোটিশ দেবার আগেই জেরার মুখোমুখি হতে নিজে চিঠি দিলেন পুলিশ কমিশনার/The News বাংলা

প্রথম লড়াইয়ে সিবিআই-কে টেক্কা দিলেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। সুপ্রিম কোর্টের রায়ের পর জেরার জন্য সিবিআই নোটিশ দেবার আগেই জেরার মুখোমুখি হতে নিজেই সিবিআইকে চিঠি পাঠিয়ে দিলেন পুলিশ কমিশনার। দিল্লির লোধা রোডে সিবিআই হেডকোয়ার্টারে সিবিআই প্রধান ঋষি কুমার শুক্লাকে মঙ্গলবার বিকালেই মেল ও ফ্যাক্স করে দিলেন রাজীব কুমার। তিনি জানিয়েছেন, আগামী ৮ই ফেব্রুয়ারী তিনি শিলংয়ে জেরার জন্য প্রস্তুত।

আরও পড়ুনঃ সারদা চিটফাণ্ড মামলায় রাজীবকে জেরা করতে কি কি প্রশ্ন সাজাচ্ছে সিবিআই

জানা গিয়েছিল, মঙ্গলবার সন্ধ্যায় বা বুধবার সকালেই রাজীব কুমারকে জেরা করার নোটিশ দেবে সিবিআই। কিন্তু তার আগেই জেরার মুখোমুখি হবার জন্য নিজেই চিঠি পাঠিয়ে দিলেন পুলিশ কমিশনার। তবে সিবিআই এর তরফ থেকে যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব পরিস্কার জানিয়ে দিয়েছেন, “সিবিআই যবে চাইবে, তবেই জেরা করা হবে রাজীব কুমারকে। তিনি যবে চাইবেন, তবে নয়। আদালতের এমনই নির্দেশ আছে”। বলা যায়, জেরা নিয়েও শুরু ঠাণ্ডা লড়াই।

আরও পড়ুনঃ সিবিআই জেরা থেকে পালাতে পারবেন না রাজীব কুমার, মমতা বললেন ‘নৈতিক জয়’

মঙ্গলবারই কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। আর তারপরেই সারদা চিটফাণ্ড মামলায় রাজীবকে জেরা করতে স্পেশ্যাল টিম গড়ে ফেলে সিবিআই। সিবিআই ডিএসপি তথাগত বর্ধন এর নেতৃত্বে ৯ সদস্যের একটি বিশেষ দল গঠন করেছে সিবিআই। তৈরি হচ্ছে প্রশ্নপত্র। সারদা মামলায় কলকাতার পুলিশ কমিশনারকে নাস্তানাবুদ করতে কোমর বাঁধছে সিবিআই।

আরও পড়ুনঃ রাজীব কুমারকে সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে মেঘালয়ের শিলংয়ে একটি নিউট্রাল জায়গায় হাজিরা দিয়ে সিবিআই জেরার মুখোমুখি হবার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে এখনই গ্রেফতার করা যাবে না তাঁকে, জানিয়ে দিয়েছে দেশের শীর্ষ আদালত। সারদা মামলায় সুদীপ্ত সেনের ল্যাপটপ, মোবাইল পরীক্ষাই করাননি রাজীব কুমার, মঙ্গলবার অভিযোগ করেন সিবিআই আইনজীবি। সওয়াল জবাব শুনে মঙ্গলবার এই রায় জানিয়ে দেন সুপ্রিম কোর্ট এর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চ।

আরও পড়ুনঃ তথ্যপ্রমাণ নষ্টের প্রমাণ পেলে পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

সারদা চিট ফান্ড তদন্তে অসহযোগিতা ও আদালত অবমাননার অভিযোগে সোমবারই কলকাতার পুলিস কমিশনারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সোমবার সকালে আদালত শুরু হতেই রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন সিবিআইয়ের আইনজীবী। সিবিআইয়ের আইনজীবী তুষার মেহতা এই মামলা লড়ছেন। মামলাটি সরাসরি করা হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চে। মঙ্গলবার সকালেই রায় দেন দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ মমতার নির্দেশে সিবিআই অফিসারদের আটক করে বাংলার আইপিএসরা বিপদে

রায়ের পরই কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে সিবিআই। মোট ৯ সদস্যের একটা স্পেশ্যাল দল গঠন করা হয়েছে বলেই সিবিআই সূত্রে জানা গেছে। সিবিআই ডিএসপি তথাগত বর্ধন এর নেতৃত্বে জেরার কাজ করবেন বাকি ৮ সদস্য। সারদা মামলায় রাজীবকে জেরায় জেরায় নাস্তানাবুদ করতে আটঘাট বাঁধছে সিবিআই।

আরও পড়ুনঃ সম্পর্কের খাতিরে চাকরি দুর্নীতি, রাজ্যের দফতরে কর্মীদের মুখরোচক গল্প

জানা গেছে, জেরায় রাজীব কুমারকে ভাঙতেই জোর কদমে প্রস্তুতি নিচ্ছেন সিবিআই আধিকারিকরা। প্রশ্নের জবাবে সন্তুষ্ট না হলে সব রিপোর্ট দেওয়া হবে দেশের শীর্ষ আদালতে। জেরায় সন্তুষ্ট না হলে তারপর তাঁকে নিজেদের হেফাজতে নিয়ে জেরার আবেদন করবে সিবিআই। এখন শিলংয়ে এই জেরা কবে হয় তার জন্যই এখন অপেক্ষা। রাজীব চাইছেন ৮ তারিখ। সিবিআই জানিয়েছে, তারা দিন ঠিক করে নোটিশ দেবে। বলা যায়, সারদা কাণ্ডে পুলিশ কমিশনারকে সিবিআই জেরা কবে, তা নিয়েও এবার লড়াই তুঙ্গে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন