অসমে বাঙালি হত্যা, কলকাতায় মিছিল তৃণমূল-সিপিএমের

371
The News বাংলা

কলকাতা: অসমের তিনসুকিয়ায় ৫ জন বাঙালিকে হত্যার প্রতিবাদে শুক্রবার কলকাতায় পথে নামল তৃণমূল কংগ্রেস ও সিপিএম। দুটি মিছিল থেকেই অসমে বাঙালি হত্যার পিছনে বিজেপি সরকারকেই দায়ী করা হয়েছে।

The News বাংলা

কলকাতায় এদিন তৃণমূলের বিক্ষোভ মিছিলের নেতৃত্বে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডের সামনে থেকে তৃণমূলের মিছিল শুরু হয়। হাতে কালো পতাকা নিয়ে মুখে কালো কাপড় বেঁধে মিছিলে সামিল হন ফিরহাদ হাকিম, মদন মিত্রের মতো তৃণমূল নেতারা। ছিলেন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়ও।

আরও পড়ুন: নরেন্দ্র মোদীর গুজরাটে আর পড়াবেন না ‘দেশদ্রোহী’ প্রফেসর

তিনসুকিয়ার ঘটনায় ধিক্কার জানিয়ে ছিল বহু পোস্টার-ব্যানার দেখা যায় মিছিলে। মিছিল শেষ হয় হাজরা মোড়ে। গতকালই ঘটনার তীব্র নিন্দা করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

The News বাংলা

অসম কাণ্ড নিয়ে সরাসরি নাগরিক পঞ্জিকেই দায়ী করেছে বাংলার শাসক দল । গতকালই মমতা বন্দ্যোপাধ্যায় একটি ট্যুইটে একে ‘নাগরিকপঞ্জির পরিণাম’ বলে ক্ষোভ প্রকাশ করেছিলেন ।

তিনসুকিয়ায় খুনের ঘটনার পরে বৃহস্পতিবার রাতেই তীব্র প্রতিবাদ করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকপ্রকাশ করে নিহতদের পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা জানিয়েছিলেন তিনি। একই সঙ্গে শুক্রবার রাজ্য জুড়ে আন্দোলন কর্মসূচির কথাও জানিয়েছিলেন মমতা।

আরও পড়ুন: মেয়াদ বৃদ্ধি রাজ্য পে কমিশনের হতাশ রাজ্য সরকারি কর্মীরা

ঘটনার তীব্র নিন্দা করেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। নাকতলায় এদিন পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ‘‘অসমে বাঙালি নিধন হয়েছে। পাঁচ জন হতভাগ্য বাঙালিকে খুন করা হয়েছে। অসম জুড়ে বাঙালি নিধন এবং বাঙালি খেদানোর বিরুদ্ধে তৃণমূল রাস্তায় নেমেছে।

Image Source: Google

তিনি আরও বলেন, স্বভাবতই নাগরিক পঞ্জিতে যে সমস্ত রাজনৈতিক উদ্দেশ্যে বাঙালিদের নাম বাদ দেওয়া হয়েছে, তাতে উস্কানি পেয়েছে জঙ্গিরা। নাগরিক পঞ্জিতে বাঙালিদের বিরুদ্ধে ষড়ষন্ত্র হচ্ছে, তার বিরুদ্ধে আমাদের নেত্রী প্রতিবাদ করেছেন। আমাদের প্রতিনিধিরা অসমে গিয়ে প্রতিবাদ সংগঠিত করেছে।

আরও পড়ুন: তৃণমূলের জেলা কার্যালয়ে তৃণমূল নেতাদেরই শাস্তির দাবীতে পোস্টার

এদিকে বৃহস্পতিবারই, আসামের তিনসুকিয়া জেলায় পাঁচ জনকে গুলি করে হত্যার ঘটনার তীব্র নিন্দা করে সি পি আই (এম) পলিটব্যুরো। শুক্রবার এক বিবৃতিতে পলিটব্যুরো বলেছে, আসামে আরএসএস-বিজেপির পক্ষ থেকে যে ঘৃণার পরিবেশ সৃষ্টি করা হচ্ছে, সেটাই এই ঘটনার মূল কারণ।

The News বাংলা

সি পি আই (এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এই হত‍্যাকান্ডের তীব্র নিন্দা করে বলেছেন, বিজেপি-র শাসনে দেশের কোথাও সাধারণ মানুষের নিরাপত্তা নেই। তিনি পশ্চিমবাংলার সর্বত্র এর প্রতিবাদে মিছিলের আহ্বান জানিয়েছিলেন।

অসমে বাঙালি হত্যার ঘটনার প্রতিবাদে শুক্রবার বিকালে পার্টির কলকাতা জেলা কমিটি ধর্মতলা লেনিন মূর্তির সামনে থেকে মৌলালী পর্যন্ত মিছিল করে। ছিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী, কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার সহ অন্যান্যরা।

The News বাংলা

সূর্যকান্ত মিশ্র ও সুজন চক্রবর্তী দুজনেই অসমের ঘটনার জন্য কেন্দ্রের সমালোচনার পাশাপাশি মুখ্যমন্ত্রীর পুশব্যাক নীতির সমালোচনাও করেন। বিজেপির পাশাপাশি তৃণমূল সরকারের সমালোচনাও করেন সিপিএম নেতারা।

The News বাংলা

অসমের বাঙালি নিধন এ রাজ্যের দুই প্রধান প্রতিপক্ষ দলকে একই ইস্যুতে কলকাতার রাজপথে মিছিল করতে দেখল। দু দলেরই সমালোচনার তীর বিজেপিকে লক্ষ্য করেই।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন