দেশকে চমকে দিয়ে লোকসভা নির্বাচনে রূপান্তরকামী রাধা

326
দেশকে চমকে দিয়ে লোকসভা নির্বাচনে রূপান্তরকামী রাধা/The News বাংলা
দেশকে চমকে দিয়ে লোকসভা নির্বাচনে রূপান্তরকামী রাধা/The News বাংলা

মাইলাপুরের রাস্তা মুন্দাগাকান্নি আম্মান মন্দিরের ঘন্টার আওয়াজে মুখরিত। খোঁপায় টান টান করে বাঁধা চুল নিয়ে আঁকাবাঁকা রাস্তায় হেঁটে চলেছেন রাধা। হাতে এক গাদা লিফলেট। কখনও পাশ দিয়ে যাওয়া কোনও অটো রিক্ক্সা থামাচ্ছেন। নিজের পরিচয় দিয়ে তার আরোহীদের সঙ্গে দু’দন্ড কথা বলে তাদের আশীর্বাদ করছেন। কখনও বা কোনও বাইক থামিয়ে বাইক আরোহীর সঙ্গে কথা বলছেন। আবার কখনও কোনও দোকানে ঢুকে বা কোথাও ক্রিকেট খেলা দেখতে জমায়েত হওয়া এক দঙ্গল যুবকের সঙ্গে জনসংযোগ করছেন।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের দাবি ‘কলা আর বউ’

রাধা এবারের লোকসভা নির্বাচনে দক্ষিণ চেন্নাই আসন থেকে নির্দল প্রার্থী হিসাবে লড়ছেন। এবারের নির্বাচনে দেশে যে কজন রূপান্তরকামী প্রার্থী হয়েছেন, রাধা তাঁদের মধ্যে অন্যতম। রাধার লড়াই যাঁদের সঙ্গে তাঁদের মধ্যে আছে এআইএডিএমকের বিদায়ী সাংসদ যে জয়বর্ধন, ডিএমকের থামিযাচি থঙ্গপান্ডিয়ান, মাক্কাল নিধি মায়ামের রঙ্গরাজন এবং আরও বেশ কিছু ছোট রাজনৈতিক দলের প্রার্থী ও কয়েকজন নির্দল প্রার্থী।

আরও পড়ুনঃ বিজেপিকে হারাতে মুসলিমদের একজোট হবার আহ্বান সিধুর, ভোটবাজারে ধর্মে সুড়সুড়ি

ভালোলাগার বিষয় হল যে, সাধারণ মানুষ রাধার এই প্রার্থী হওয়াটা বাঁকা চোখে না দেখে অত্যন্ত খোলা মনে স্বাগত জানাচ্ছেন। সাধারণ মানুষ প্রতিশ্রুতির ফাঁকা বুলি শুনতে চাননা, তাঁরা চান উন্নয়ন। যেমন এক ভদ্রমহিলাকে রাধা যখন জিজ্ঞাসা করেছিলেন যে, একজন রূপান্তরকামী প্রার্থী হওয়ার কথা শুনে তাঁর কী প্রতিক্রিয়া? তাঁর উত্তরে সেই ভদ্রমহিলা রাধাকে শুভেচ্ছা জানিয়ে বললেন, যে যদি রাধা সাধারণ মানুষের জন্য কিছু কাজ করতে পারেন, তাহলে তাঁর পরিচয় কী, তিনি পুরুষ, না নারী, নাকি রূপান্তরকামী, তা জানতে তাঁর কোনও উৎসাহই নেই।

আরও পড়ুনঃ তৃণমূলের ভোট প্রচারে বাংলাদেশী নায়ক, কড়া ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার

রাধার কথায়, “রাজনীতিকদের অনেক টাকা। তাঁরা টাকা দিয়ে সমর্থন আদায় করেন। আমার নিজের ওপর অগাধ আস্থা আছে। আমি রূপান্তরকামী। তাই আমার আছে নারীর হৃদয় আর পুরুষের বীরত্ব”। যে কোন প্রার্থীকে প্রচারে টেক্কা দিচ্ছেন রাধা।

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচার করায় ফেরদৌসকে ভারত ছাড়ার নির্দেশ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের

রাধার প্রতিশ্রুতি, তিনি জিতলে সকলের জন্য শিক্ষা আর সকলের জন্য বাড়ি সুনিশ্চিত করবেন। তিনি সমাজের প্রতিটি ক্ষেত্রে রূপান্তরকামীদের আরও বেশি মাত্রায় অংশগ্রহণ করার লক্ষ নিয়ে কাজ করতে চান। “এমনকি মহাভারতেও শেষ পর্যন্ত একজন রূপান্তরকামীই যুদ্ধ শেষ করেছিলেন। যেখানেই তাঁরা যাবেন সেখানেই তাঁরা জিতবেন। রূপান্তরকামীরা কখনও হারেন না”। রাধা প্রত্যয়ী।

আরও পড়ুনঃ কোটি কোটি কালো টাকা উদ্ধারের পর ভোট বাতিলের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

পেশাগতভাবে রাধা রান্না করার কাজ করেন। সীমিত ক্ষমতার মধ্যেই তিনি গরীব বাচ্চাদের পড়াশোনা চালিয়ে যেতে সাহায্য করেন এবং আশা প্রকাশ করেন যে একদিন তিনি সেই জায়গায় যেতে পারবেন যেখানে তাঁর সহায়তা করার ক্ষমতা অনেকটা প্রসারিত হবে। তাঁর প্রার্থী হবার বাসনা শুনে যেভাবে নির্বাচন কমিশন তাঁকে উৎসাহিত করেছেন, তাতে তাঁর মনে হয়েছে যে রূপান্তরকামীদের দুঃসময় অনেকটাই কমেছে। রাধাকে অনেকেই বলেছেন, তাঁরা আজকের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন চান। এর আগে তাঁরা অনেক প্রার্থীকে ভোট দিয়ে জিতিয়েছেন, তাঁদের কেউ পুরুষ, কেউ বা মহিলা। কিন্তু তারপর আর তাঁদের দেখা পাওয়া যায় নি।

আরও পড়ুনঃ কেজরীর অনুরোধে কংগ্রেসের তরফে আসন ছাড়ার প্রস্তাব আপকে

রাধার কথায়, “আমাকে বলছেন তাঁরা, যে তাঁদের দুয়ারে আমার দেখা পাওয়া যাচ্ছে, আমার মধ্যে একটা খুব ভালো মন আছে। আমি মানুষের ভালো করতে পারবো”। আর যে সব বিষয়ে রাধা জোর দিতে চান সেগুলির মধ্যে আছে জলকষ্ট দূর করা, বস্তি এলাকাগুলি থেকে জঞ্জাল নিয়মিত পরিষ্কার করে সেগুলিকে স্বাস্থ্যসম্মত করে তোলা, যথেষ্ট পরিমাণ শৌচাগার বানানো, শিশু, নারী ও রূপান্তরকামীদের ওপর অত্যাচার প্রতিরোধ করা।

আরও পড়ুনঃ কংগ্রেস সমর্থকদের হাতে খুন ৭৫ বছরের বৃদ্ধ মোদী সমর্থক

সকল রূপান্তরকামীর প্রতি তাঁর আহ্বান, “স্বাধীন ও নিরপেক্ষ থাকো। কোনও রাজনৈতিক দলে যোগ দিও না। সাধারণ মানুষের সেবা ও উন্নয়নের প্রতি নজর দাও। মানুষ তোমাদের গ্রহণ করতে উন্মুখ। আমরা রূপান্তরকামীরা জেতার জন্যই জন্মাই”। রাধার জেতার জন্যই এখন অপেক্ষা করে আছেন গোটা ভারতের রূপান্তরকামীরা। অঘটন ঘটানোর প্রার্থনা সবার।

আরও পড়ুনঃ তৃণমূলের প্রচারে ফিরদৌস, মমতার সঙ্গে জামাত জঙ্গি যোগের অভিযোগ রাহুলের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন