বাম আমলে ইভিএম, রাম আমলে ব্যালটের দাবিতে সংসদে ধর্নায় তৃণমূল

392
বাম আমলে ইভিএম, রাম আমলে ব্যালটের দাবিতে সংসদে ধর্নায় তৃণমূল/The News বাংলা
বাম আমলে ইভিএম, রাম আমলে ব্যালটের দাবিতে সংসদে ধর্নায় তৃণমূল/The News বাংলা

বাম আমলে; তিনি ছিলেন ব্যালটের বিপক্ষে। ব্যালটে বামেরা ছাপ্পা ভোট দিয়ে জেতে; এমন অভিযোগ প্রায়ই শোনা গেছে তাঁর গলায়। আজ সপ্তাহের শুরুতেই সেই ব্যালট ফিরিয়ে আনার দাবিতে তাঁর দলের সাংসদরা ধর্নায় বসলেন দিল্লিতে।

সোমবার সকাল থেকেই; সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ দেখাচ্ছেন তৃণমূল কংগ্রেস সাংসদরা। তাদের নতুন স্লোগান ‘ইভিএম হঠাও; ব্যালট ফেরাও’। লোকসভা ভোটে; পশ্চিমবঙ্গে বিজেপির আসন বাড়ার পরেই মমতা বন্দ্যোপাধ্যায় গর্জে উঠেছিলেন ইভিএম বাতিলের দাবিতে।

আরও পড়ুন বাংলার বাঘের ছেলে, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের পশ্চিমবঙ্গ তৈরির ভূমিকার কথা জানুন

বিজেপি; ইভিএম মেসিনে কারচুপি করে জিতেছে বলেও দাবি করেন তিনি। লোকসভা নির্বাচনে বিপুল ভোটে বিজেপির উঠে আসাকে তিনি বলেন; ইভিএম প্রোগ্রামিংয়ের মাধ্যমে মানুষকে বোকা বানিয়ে জিতেছে বিজেপি।

লোকসভা ভোটে বিজেপির জয় যে বাংলার মানুষের স্বতঃস্ফূর্ত জয় নয় একথাও শোনা গেছে তাঁর মুখ থেকে। তারপর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় ব্যালট ফিরিয়ে আনার দাবি করেন।

আরও পড়ুন আপনার বাচ্চার মন বুঝতে, তার হাতের লেখা দেখান হস্তরেখাবিদকে

সোমবার দিল্লির গান্ধী মূর্তির সামনে তৃণমূল সাংসদদের ধর্নায়ও উঠে সেই একই দাবি। বিরোধীদের দাবি; লোকসভা ভোটের আগে কমিটি তৈরি করে; ইভিএম এর বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করেছে তৃণমূল কংগ্রেস।

ব্যালট ফেরানোর দাবিতে নতুন করে শুরু এই আন্দোলনকে আরও বৃহৎ আকারে নিয়ে যাবার কথা শোনা যায় সাংসদদের মুখে। ব্যালটের দাবিতে নির্বাচন কমিশনে আবেদন করার কথাও শোনা যায়।

আরও পড়ুন তিন নাবালক সহ মোট ছয়জন মিলে লাগাতার গণধর্ষণ নাবালিকাকে

তৃণমূল এর তরফ থেকে জানা গেছে; ইভিএম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় হয়ে গেছে। তারা এই আন্দোলনের মাধ্যমে ব্যালটে ভোট ফিরিয়েই ছাড়বেন বলেই এই আন্দোলন শুরু হল রাজধানীতে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন