চিলেকোঠায় পাওয়া গেল টিপু সুলতানের বন্দুক

307
চিলেকোঠায় টিপু সুলতানের বন্দুক!/The News বাংলা
চিলেকোঠায় টিপু সুলতানের বন্দুক!/The News বাংলা

যুক্তরাজ্যের বার্কশায়ার কাউন্টির এক দম্পতি তাঁদের বাড়ির চিলেকোঠায় খুঁজে পেলেন সোনার কারুকাজ করা একটি বন্দুক। খোঁজ নিয়ে জানলেন, বন্দুকটি আঠারো শতকে ভারতের অন্যতম বীর মহীশূরের শাসক টিপু সুলতানের। বন্দুকটি ২৬ মার্চ নিলামে উঠছে লন্ডনে। বলা হচ্ছে, ইংরেজদের বিরুদ্ধে শেষ যুদ্ধে মৃত্যুর আগে পর্যন্ত এই বন্দুক দিয়ে লড়েছিলেন তিনি।

আরও পড়ুনঃ প্রেমিকাকে নিজের করে পেতে কি কি করতে হয় পুরুষকে

যে দম্পতি বন্দুকটি খুঁজে পেয়েছেন, তাঁরা আঠারো শতকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে কাজ করা ব্রিটিশ সেনাবাহিনীর মেজর টমাস হার্টের উত্তরসূরি। তিনি টিপুর আরও অনেক মূল্যবান সম্পদের সঙ্গে বন্দুকটি প্রায় ২২০ বছর আগে ইংল্যান্ডে নিয়ে গিয়েছিলেন। এরপর অনেকটা অযত্নেই সেগুলো পড়ে ছিল বার্কশায়ারে তাঁর বাড়িতে।

আরও পড়ুনঃ জন্মতিথিতে ঠাকুর রামকৃষ্ণের জীবনের ৮টি অলৌকিক ঘটনা

আঠারো শতকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে যুদ্ধে ভারতবর্ষের অন্যতম বীর ছিলেন মহীশূরের টিপু সুলতান। ভারতের অনেক এলাকা কোম্পানির অধীনে থাকলেও মহীশূর ছিল স্বাধীন। মহীশূর দখল করতে ইংরেজরা চারবার আক্রমণ করে। প্রথমটি হায়দারের সময়ে এবং বাকিগুলো টিপুর সময়। ইংরেজ–মহীশূর দ্বিতীয় যুদ্ধে বিজয়ী হয়েছিলেন টিপু। পরের যুদ্ধে সন্ধি করতে বাধ্য হন তিনি। ডিউক অব ওয়েলিংটনের বিরুদ্ধে ইংরেজ-মহীশূর চতুর্থ যুদ্ধে নিহত হন তিনি।

আরও পড়ুনঃ বিশ্বজুড়ে বাড়ছে নারীদের স্তন ক্যানসার, ভয়াবহ এই রোগের প্রধান ৮টি লক্ষণ

নিলামকারী প্রতিষ্ঠানের প্রধান অ্যান্থনি ক্রিব বলেন, টিপুর সময়ে মহীশূরের রাজধানী শ্রীরঙ্গপত্তনে তৈরি হয়েছিল বন্দুকটি। এটি টিপুর অস্ত্রভান্ডারের গুরুত্বপূর্ণ নিদর্শন। তিনি বলেন, ‘এমন জিনিষের খোঁজ পাওয়ার সুযোগ সারা জীবনে একবারই আসে।’

আরও পড়ুনঃ টিভি চ্যানেল দেখা নিয়ে ভুল বোঝাচ্ছে কেবল অপারেটররা

নিলামে সোনা দিয়ে তৈরি টিপু সুলতানের একটি পানের বাটাও থাকছে। বাটায় সেই সময়ের তিনটি সুপারি এখনো প্রায় অবিকৃত রয়ে গেছে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন