ভিলাই ইস্পাত কারখানা দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে

469
Image Source: Google Image

রায়পুর: বড়সড় দুর্ঘটনা ভিলাই ইস্পাত কারখানায়। মঙ্গলবার দুপুরে, ছত্তিশগড়ের দুর্গ জেলায় অবস্থিত রাষ্ট্রায়ত্ত্ব সেইল কোম্পানির ভিলাই ইস্পাত কারখানায় ভয়ঙ্কর বিস্ফোরণে কমপক্ষে নিহত হয়েছেন ৯ জন।

ভিলাই টাউনে ইস্পাত প্ল্যান্টের কোক ওভেন শাখার সঙ্গে যুক্ত গ্যাসের পাইপলাইন বিস্ফোরণে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে বলে পিটিআইকে জানিয়েছেন দূর্গ রেঞ্জ পুলিশের ইনস্পেক্টর জেনারেল জি পি সিংহ। প্রথমে তিনি অন্তত ৬ জনের মারা যাওয়ার ও ১৪ জনের জখম হওয়ার খবর দেন। তিনি আরও জানান, আহতদের বেশিরভাগেরই অবস্থা আশঙ্কাজনক। পরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৯ জনায়।

মঙ্গলবার বেলার দিকে এই বিস্ফোরণটি হয়েছে। পুলিশ সূত্রে খবর এই ঘটনায় ৯ জনের মৃত্যু ছাড়াও আহত ১৪ জনের অবস্থাও বেশ আশঙ্কাজনক। পিটিআইকে স্থানীয় এক পুলিশ আধিকারিক বলেন, “আহতদের মধ্যে ১২ জনের অবস্থা আশঙ্কাজনক”।

প্রাথমিক খবরে প্রকাশ, বিস্ফোরণের সময় কারখানায় ২৪ জনের বেশি কর্মচারী কাজ করছিলেন। ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও উদ্ধারকারী দল। জখম সবাইকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত জুনেই আধুনিকীকরণ করা ও পরিবর্ধিত ভিলাইয়ের ওই স্টিল প্ল্যান্ট দেশবাসীকে উৎসর্গ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেইল-এর ওয়েবসাইট অনুসারে, ভিলাইয়ের ইস্পাত কারখানা ২৬০ মিটার দীর্ঘ রেল সহ ভারতের একমাত্র বিশ্বমানের রেল নির্মাতা ও সরবরাহকারী প্রতিষ্ঠান। পাশাপাশি ভিন্ন ধরনের ও ভারী ইস্পাত প্লেট, স্ট্রাকচারাল ইস্পাতও বানানো হয় এখানে।

ছত্রিশগড় রাজ্যের দুর্গ জেলার অন্তর্গত ভিলাই নামক স্থানে ভিলাই ইস্পাত কারখানাটি পূর্বতন সোভিয়েত যুক্তরাষ্ট্রের সহযোগিতায় দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা কালে স্থাপন করা হয় । ভিলাই ইস্পাত কারখানা থেকে প্রধানত ভারতীয় রেলপথের জন্য রেললাইন সরবরাহ করা হয় ।

কারখানাটির অনুকূল ভৌগোলিক অবস্থান :- (১) স্থানীয় ডাল্লিরাজহারা খনির লৌহ, (২) কোরবা খনির কয়লা, (৩) মহারাষ্ট্রের বালাঘাটের ম্যাঙ্গানিজ, (৪) কলকাতা ও মুম্বই এর মধ্যবর্তী রেলপথের উপর অবস্থান, (৫) স্থানীয় তুন্ডলা খালের জল, (৬) সুলভ শ্রমিক ও (৭) স্থানীয় তাপবিদ্যুৎ কেন্দ্র এই ইস্পাত কারখানাটি গড়ে তুলতে সাহায্য করেছে । কোরবা খনির কয়লা নিম্নমানের হওয়ায়, ঝরিয়া কয়লাখনি থেকে উৎকৃষ্ট মানের কয়লা মিশিয়ে নেওয়া হয়।

এই দুর্ঘটনা ভিলাই এর আরও আধুনিকীকরণ বেশ কিছুটা সময় পিছিয়ে দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভিলাই এর দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে খুব তাড়াতাড়ি একটি রিপোর্ট জমা দিতে বলা হয়েছে রাজ্য প্রশাসনকে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন