ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতে গিয়ে রোষের মুখে সার্ফ এক্সেল

540
ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতে গিয়ে রোষের মুখে সার্ফ এক্সেল/ The News বাংলা
ধর্মীয় সম্প্রীতির বার্তা দিতে গিয়ে রোষের মুখে সার্ফ এক্সেল/ The News বাংলা

উৎসবের সময় প্রায়ই উৎসব কেন্দ্রীয় বিজ্ঞাপন দিয়ে মানুষকে আকৃষ্ট করে থাকে বিভিন্ন বিপনন সংস্থা। এই রকমই একটি বিজ্ঞাপন দিতে গিয়ে বিপাকে পড়ল ডিটারজেন্ট কোম্পানি সার্ফ এক্সেল।

গত ২৭শে ফেব্রুয়ারি সার্ফ এক্সেল কোম্পানি তাদের একটি নতুন বিজ্ঞাপন মিডিয়ায় প্রকাশ করে, যার বিষয়বস্তু ছিল আসন্ন হোলি উৎসব কেন্দ্রীক। বিজ্ঞাপনে দেখানো হয়, একটি হিন্দু বাচ্চা মেয়েকে রঙ লাগাচ্ছে তার কিছু বন্ধু ও প্রতিবেশী। এদিকে মেয়েটির এক মুসলিম বন্ধু তাদের হোলির রঙের ছোঁয়া এড়াতে পরিষ্কার পোশাকে মসজিদে নামাজ পড়তে যাবে। নামাজ পড়ে ছেলেটি মেয়েটির সাথে হোলি খেলবে জানায়। মেয়েটি তখন ছেলেটিকে রঙের স্পর্শ থেকে আড়াল করে মসজিদে পৌঁছে দেয়।

আরও পড়ুনঃ ৭ দফায় লোকসভা ভোট শুরু ১১ এপ্রিল, ভোট গণনা ২৩ মে

আর এতেই নেটিজেনদের অনেকেই বিজ্ঞাপনটি নিয়ে বিরূপ মনোভাব পোষণ করে। আপত্তি তুলে তারা অভিযোগ করেছেন, বিজ্ঞাপনটিতে লাভ জিহাদ প্রকাশ করা হচ্ছে, যা সমাজকে আক্রান্ত করতে পারে।

বিজ্ঞাপনটি প্রকাশ হবার পর প্রায় ৮ লক্ষ লোক ইউটিউবে ভিডিওটি দেখেছেন। মূলত হিন্দুত্ববাদীরা বিজ্ঞাপনটির বিরুদ্ধে সরব হয়েছেন। তাদের বক্তব্য, একটি ধর্মের রঙ কীভাবে অন্য একটি ধর্মের কাছে খারাপ হতে পারে? এখানে হিন্দুদের প্রতি অবজ্ঞাসূচক মনোভাবকেই তুলে ধরা হয়েছে বলে তাদের বক্তব্য।
সার্ফ এক্সেলের ফেসবুক পেজে গিয়েও তারা হ্যাশট্যাগ দিয়ে বয়কট সার্ফ এক্সেল লিখে ট্রেন্ড শুরু করে।

আরও পড়ুনঃ সপ্তদশ লোকসভা ভোট ৭ দফায়, দেখে নিন কবে কোথায় কত আসনে ভোট

যদিও এই বিজ্ঞাপনের বিষয়বস্তু দেখে অনেকে বাহবাও দিয়েছেন। যেভাবে ধর্মীয় সহিংসতা বা সাম্প্রদায়িক ঘটনা ইদানিং মাঝেমধ্যেই দেখা যাচ্ছে, সেখানে এই ধরনের একটি সুন্দর বিজ্ঞাপন সাম্প্রদায়িক মনোভাবের বিনাশ ঘটাতে সাহায্যই করবে বলে তাদের ধারণা।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন