বাণিজ্য বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে একজোট ভারত মার্কিন

9683
বাণিজ্য বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে একজোট ভারত মার্কিন/The News বাংলা
বাণিজ্য বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে একজোট ভারত মার্কিন/The News বাংলা

এই প্রথম ভারতে এলেন আমেরিকার কোনও উচ্চ পদস্থ সরকারি আধিকারিক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে যোগ দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আশা করা যাচ্ছে তাঁর ভারত সফর ঘিরে; নতুন করে দুই দেশের সম্পর্ক; আরও উন্নতি করবে ভবিষ্যতে। ভারতীয় কূটনৈতিক মহলও এমনই আশা দেখছে।

সরকারি সফরে ভারতে আসা; মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন। গতকাল সকালে রাজধানীতে; এ বৈঠক অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বাণিজ্য ও শুল্কারোপ নিয়ে; চলমান উত্তেজনার মধ্যে ভারত সফরে এলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুনঃ জনতার অসন্তোষে মমতার ক্ষতিপূরণ কি নাম দেখে, প্রশ্ন বিজেপির

মূলত দুই দেশের মধ্যে; বাণিজ্য উত্তেজনা হ্রাসে; ভারত সফরে এসেছেন পম্পেও। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে; দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে ফের আলোচনা শুরু হবে। তবে পম্পেও দুই দেশের মধ্যে বাণিজ্য নিয়ে; যে বিবাদ চলছে তা কীভাবে সমাধান করা হবে; তা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি।

আরও পড়ুনঃ ভাগাড় পচা মাংস কাণ্ডে মুখ পুড়ল সিআইডির, বেকসুর খালাস আসল অভিযুক্তরা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে পম্পেও বলেন, এই দুই দেশ এমন বন্ধু; যারা একে অন্যকে সবসময় সাহায্য করতে পারে। বর্তমানে যে বিবাদ তৈরি হয়েছে; তা বন্ধুত্বের সজীবতা।

আরও পড়ুনঃ ভারতের রঙ কমলা, পরিবর্তনের পিছনেও মোদীর হাত দেখছে বিরোধীরা

এক টুইটার বার্তা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার জানান, দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব গভীরতর করার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইন্দো-মার্কিন সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে মতবিনিময়ের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুনঃ শান্তি ফেরাতে বৃহস্পতিবার ভাটপাড়া যাচ্ছেন বাঙলার বুদ্ধিজীবিরা

মঙ্গলবার রাতে ভারতে পৌঁছোন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ভারতে আসার আগে তিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তান সফর করেছেন। ইরানের বিরুদ্ধে জোট গঠনের প্রয়াসে এ সফর করছেন পম্পেও।

ভারত ও মার্কিন জোটবদ্ধ হয়ে; দেশের উন্নতির দিকে তাকিয়ে গোটা দেশ। আদেও প্রতিশ্রুতি পূর্ণ হবে কিনা! সে বিষয় দেখার অপেক্ষায় দেশ। আশা করা হচ্ছে; দেশের সর্বাঙ্গিন উন্নতির দিক গুলির বিষয়ে। এখন ভবিষ্যৎ্‌-ই বলবে ভবিষ্যতের কথা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন