শরদ, ফারুখ, গোপাল, মমতার অনুরোধেও কেউ রাজি নন, ভরসা এখন তৃণমূল নেতা যশবন্ত

92
শরদ, ফারুখ, গোপাল, মমতার অনুরোধেও কেউ রাজি নন, ভরসা এখন তৃণমূল নেতা যশবন্ত
শরদ, ফারুখ, গোপাল, মমতার অনুরোধেও কেউ রাজি নন, ভরসা এখন তৃণমূল নেতা যশবন্ত

শরদ, ফারুখ, গোপাল, মমতার অনুরোধেও কেউ রাজি নন; ভরসা এখন তৃণমূল নেতা যশবন্ত। শরদ পাওয়ার, গোপালকৃষ্ণ গান্ধী, ফারুখ আবদুল্লা। না, কেউই রাজি হচ্ছেন না রাষ্ট্রপতি পদে লড়তে। রাষ্ট্রপতি নির্বাচনে কারা প্রার্থী হবেন; তা নিয়ে রাজধানীতে উত্তাপ ক্রমশই বাড়ছে। আগামী ১৮ জুলাই দেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচন; কিন্তু এখনও পর্যন্ত কোনপক্ষই তাদের প্রার্থীর নাম ঘোষণা করেনি। এরমধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থী হওয়ার নিয়ে, অনিচ্ছা প্রকাশ করে সরে দাঁড়ালেন; পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী। তার আগে বিরোধী শিবিরের এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন; এনসিপি প্রধান শরদ পাওয়ার এবং জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। এবার সেই তালিকায় যুক্ত হল; গোপালকৃষ্ণ গান্ধীর নাম।

গত মঙ্গলবার রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থী ঠিক করতে দিল্লিতে, দেশের ২২টি বিরোধী দলের শীর্ষ নেতৃত্বকে নিয়ে; বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে অবিজেপি রাজ্যের ৮জন মুখ্যমন্ত্রী ছিলেন। সেই বৈঠকে সর্বসম্মতিক্রমে শরদ পাওয়ারের নাম; বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে প্রস্তাব করা হয়। কিন্তু বৈঠক শেষে মমতা নিজেই জানান, শরদ পাওয়ার সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন; তিনি প্রার্থী হতে ইচ্ছুক নন।

আরও পড়ুনঃ “অগ্নিবীরদের নিয়োগ করব আমার কোম্পানিতে”, দেশজোড়া বিতর্কের মধ্যেই ঘোষণা শিল্পপতির

তারপরই তৃণমূল সূত্রে জানা যায়, পাওয়ার রাজি না হওয়ায়; রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ফারুক আব্দুল্লাহ এবং গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেন মমতা। গত শনিবার ফারুখ আবদুল্লাও; নিজের নাম সরিয়ে নেন। তারপরে সবার নজর ছিল মহাত্মা গান্ধীর প্রপৌত্রের উপরেই। কিন্তু এবার তিনিও নিজের নাম সরিয়ে নেওয়ায়; অকূল পাথারে বিরোধীরা।

রাষ্ট্রপতি পদে প্রার্থী খুঁজতে; গা উজাড় হওয়ার জোগাড়। কে হবেন বিরোধী দলের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী? দিল্লিতে মঙ্গলবার বৈঠকে বসছে; কংগ্রেস, বাম, আপ, তৃণমূল সহ একাধিক দলের। ওই বৈঠকেই রাষ্ট্রপতি নির্বাচনে জন্য; বিরোধী দলের পদপ্রার্থীর নামে শিলমোহর পড়ার কথা। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাবিত সকলেই; একে একে সরে দাঁড়ানোয় সমস্যায় বিরোধী শিবির।

সূত্রের খবর, মঙ্গলবার বৈঠকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্তমানে তৃণমূল নেতা যশবন্ত সিনহার নাম; প্রস্তাব করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মমতার এই প্রার্থীকে রাষ্ট্রপতি পদে লড়াইয়ে; বিজেপি বিরোধী সবদল মেনে নেয় কিনা, সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন