সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি

404
সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি/The News বাংলা
সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি/The News বাংলা

বিশ্বের সাতটি উঁচু পর্বতশৃঙ্গ জয় করার পর এবার সাতটি আগ্নেয়গিরি শৃঙ্গ জয় করে বিশ্বরেকর্ড বাঙালি পর্বতারোহীর। বুধবার সকালেই অ্যান্টার্কটিকায় অবস্থিত সবচেয়ে বড় শৃঙ্গ মাউন্ট সিডলে জয় করে বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসাবে এই বিশ্বরেকর্ড করলেন সত্যরূপ সিদ্ধান্ত। সেভেন সামিটের পর সেভেন ভলকানিক সামিট করে আরও একটি বিশ্বরেকর্ড এই বাঙালি ভারতীয়র।

আরও পড়ুনঃ

নৃশংসভাবে কুকুর বাচ্চা খুনে দুই নার্সিং ছাত্রী গ্রেফতার, নজরে আরও কয়েকজন

মানুষের হাসপাতালে এত কুকুর বেড়াল কেন? দায় এড়াতে পারে না প্রশাসন

ডিসেম্বরের ৭ তারিখেই ষষ্ঠ আগ্নেয়গিরির চূড়ায় উঠে বিশ্বরেকর্ডের দোরগোড়ায় পৌঁছেছিলেন এভারেস্ট জয়ী সত্যরূপ সিদ্ধান্ত। সপ্তশৃঙ্গ জয় আগেই হয়ে গিয়েছে। এবার বিশ্বের সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় করে ডাবল গ্র্যান্ড স্লাম অর্জন করলেন এই বাঙালি পর্বতারোহী। সবচেয়ে কম বয়সে সপ্ত আগ্নেয়গিরি জয় করার এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার ড্যানিয়েল বুলের ৩৬ বছর ১৫৭ দিনে। ৩৫ বছর ৯ মাসের সত্যরূপ সিদ্ধান্ত সেই বিশ্বরেকর্ড ভাঙলেন।

সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি/The News বাংলা
সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিরল বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি/The News বাংলা

বুধবার সকালেই অ্যান্টার্কটিকার সবচেয়ে বড় শৃঙ্গ মাউন্ট সিডলের চুড়ায় উঠে বিশ্বরেকর্ড করে ডাবল গ্র্যান্ড স্লাম সম্পূর্ণ করেন সত্যরূপ। ৪২৮৫ মিটার উঁচু মাউন্ট সিডলে এভারেস্ট এর চেয়ে কম উঁচু হলেও আগ্নেয়গিরি পাহাড়ের চূড়ায় ছিল পদে পদে বিপদ। সেটাই জয় করে বিশ্বরেকর্ডের চূড়ায় বাঙালি। তুললেন ভারতের জাতীয় পতাকা।

আরও পড়ুনঃ

সুপ্রিম কোর্টেও মমতার হাতে আটকে গেল মোদীর গেরুয়া রথ

মন্দিরে ঢুকে বিপ্লবের শাস্তি, পিটিয়ে বৌমাকে হাসপাতালে পাঠাল শাশুড়ি

এর আগে ২০১৮র ৫ই ডিসেম্বর তিনি জয় করেন ৫৬৩৬ মিটার উঁচু মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি পাহাড় পিকো ডি ওরিজাবা। গত বছরেরই ৯ নভেম্বর প্রথম ভারতীয় হিসাবে জয় করেছিলেন পাপুয়া-নিউগিনির সর্বোচ্চ আগ্নেয়গিরি ৪৩৬৭ মিটার উঁচু মাউন্ট গিলাউয়ে৷ যে সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরি জয়ের লক্ষ্যে বেরিয়েছেন মেক্সিকোর আগ্নেয়গিরিটি সেগুলিরই অন্যতম। সামনে শুধুই ছিল অ্যান্টার্কটিকায় অবস্থিত মাউন্ট সিডলে। আজ সকালে সেটা হতেই বিশ্বরেকর্ড।

বিশ্বরেকর্ড বাঙালির/The News বাংলা
বিশ্বরেকর্ড বাঙালির/The News বাংলা

এর মধ্যে মেক্সিকোর সক্রিয় আগ্নেয়গিরি পিকো দে ওরিজাবা যেটা উত্তর আমেরিকার তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ, জয় করে ফেরার পথেই দুর্ঘটনার সম্মুখীন হয়েছিলেন তিনি ও তাঁর গাইড সালভাদোর। ফেরার পথে একটি বড় পাথর ভেঙে পরে তাঁদের উপর। অল্পের জন্য বেঁচে গেলেও আহত হন তাঁরা।

আরও পড়ুনঃ

ভোটের আগে মানুষের মুখে হাসি ফোটাবে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট

বাংলায় ক্ষোভ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়াচ্ছে মোদী সরকার

বড়সড় বিপর্যয় থেকে বেঁচে যান দুজনেই। সত্যরূপকে হাসপাতালে ভর্তি করতে হয়। তাঁর গাইড সালভাদোর এর পা ভেঙে যায়। ওই অবস্থাতেই তাঁকে নামিয়ে আনেন সত্যরূপ। কিছুদূর নেমে আসার পর তাঁরা সাহায্য পান। সুস্থ হবার পরেই তিনি বাকি আগ্নেয়গিরি গুলির চূড়ায় পা রাখলেন।

বিশ্বরেকর্ড বাঙালির/The News বাংলা
বিশ্বরেকর্ড বাঙালির/The News বাংলা

৭ আগ্নেয়গিরির বিশ্বরেকর্ড সম্পূর্ণ করতে এবার তাঁর লক্ষ্য ছিল দক্ষিণ মেরুর সর্বোচ্চ আগ্নেয়গিরি। অ্যান্টার্কটিকায় অবস্থিত মাউন্ট সিডলেয় গত বছরের ডিসেম্বরের মাসের ২১ তারিখ ওঠার কথা ছিল সত্যরূপের। বুধবার এই শৃঙ্গ জয় করেই সাতটি শৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ড ঝুলিতে পুরলেন সত্যরূপ। বিশ্বের সর্বকনিষ্ঠ হিসাবেও গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম লেখালেন তিনি।

আরও পড়ুনঃ

‘ত্রিশূলে কনডম’, অসমের শিলচরে হিন্দুত্ত্ববাদী বিক্ষোভের মুখে কবি শ্রীজাত

বাংলায় দুর্গা পুজো বন্ধ করার চক্রান্ত করছে মোদীর বিজেপি, মারাত্মক অভিযোগ মমতার

৭ আগ্নেয়গিরির মধ্যে পৃথিবীর সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি ওজস ডেল সালাডো জয় করার বিরল রেকর্ড রয়েছে সত্যরূপ সিদ্ধান্তের ঝুলিতে। এই সক্রিয় আগ্নেয়গিরির উচ্চতা ৬,৮৯৩ মিটার। দ্বিতীয় ভারতীয় হিসাবে এই রেকর্ড গড়েছিলেন সত্যরূপ৷ তাঁর আগে এই সক্রিয় আগ্নেয়গিরিতে পা রেখেছিলেন পর্বতারোহী মাল্লি মাস্তান বাবু।

বিশ্বরেকর্ডের দোরগোড়ায় বাঙালি/The News বাংলা
বিশ্বরেকর্ডের দোরগোড়ায় বাঙালি/The News বাংলা

অনেক আগেই সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করে ফেলেছেন সত্যরূপ। ইতিমধ্যেই সত্যরূপ জয় করেছেন এশিয়ার মাউন্ট এভারেস্ট, আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারো, অস্ট্রেলিয়ার মাউন্ট কসকিয়স্ক, ওসিয়ানিয়ার মাউন্ট কারস্টেন্টজ পিরামিড, ইউরোপের মাউন্ট এলব্রুজ, পশ্চিম ইউরোপের মাউন্ট মঁ ব্লাঁ, উত্তর আমেরিকার মাউন্ট ডেনালি, অ্যান্টার্কটিকার মাউন্ট ভিনসেন্ট ম্যাসিফ ও দক্ষিণ আমেরিকার মাউন্ট অ্যাকনকাগুয়া। এই পর্বতগুলির শীর্ষে পা রেখেছেন এই বাঙালি পর্বতারোহী।

এবার পা রাখলেন সপ্ত আগ্নেয়গিরিতে। দক্ষিণ আমেরিকার মাউন্ট ওজস ডেল সালাডো, উত্তর আমেরিকার পিকো দে ওরিজাবা, ওসিয়ানিয়ার মাউন্ট গিলাউয়ে, এশিয়ার মাউন্ট দামাবান্দ, ইউরোপের মাউন্ট এলব্রুজ, আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারো ও সব শেষে অ্যান্টার্কটিকায় মাউন্ট সিডলেতে। ডাবল গ্র্যান্ড স্লাম, বিশ্বের সর্বকনিষ্ঠ হিসাবে বিশ্বরেকর্ড। ভারতের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে গোটা বিশ্বের কাছে দেশের নাম আরও উঁচু করলেন এক বাঙালি।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ

শ্রীজাত হেনস্থা ঘটনায় বাংলার বুদ্ধিজীবিদের মুখোশ খুললেন তসলিমা

জেলাশাসকের স্ত্রী কাণ্ডে অপসারিত পুলিশ অফিসার পেলেন ‘মুখ্যমন্ত্রী সাহসী পুরস্কার’

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান মার্কিন প্রেসিডেন্টের পদে এক হিন্দু নারী

ভারতের কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

নতুন বছরের শুরুতেই খারাপ খবর, বড় বড় কোম্পানিতে কর্মী ছাঁটাই

ভারতীয় সেনাবাহিনীতে ‘ভাবনার বিপ্লব’ ভাবনা কস্তুরীর হাত ধরে

মমতার বাছাইয়ে কারা হবেন বাংলার ৪২টি লোকসভা আসনের তৃণমূল প্রার্থী

একদিনে বহিষ্কৃত দুই তৃণমূল সাংসদ, দিদিকে ছেড়ে মোদীর দলে আর কে কে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন