রেড রোড সেনা হত্যায় মাত্র দু বছরের জেল, আজই মুক্তি পেতে পারে নেতার ছেলে

672
রেড রোড সেনা হত্যায় মাত্র দু বছরের জেল, আজই মুক্তি পেতে পারে নেতার ছেলে/The News বাংলা
রেড রোড সেনা হত্যায় মাত্র দু বছরের জেল, আজই মুক্তি পেতে পারে নেতার ছেলে/The News বাংলা
Simple Custom Content Adder

বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যায় মাত্র দু বছরের জেল। তাও তিন বছর বিচারের জন্য জেল হেফাজতে থাকায় বায়ু সেনা অভিমুন্য গৌড়কে গাড়ির ধাক্কায় মেরে ফেলার পরেও আজই মুক্তি পেতে চলেছে সাম্বিয়া শোহরাব। পুলিশি তদন্তে ও আদালতে পেশ করা চার্জশিটের দিকেই আঙুল তুলছে সাধারণ মানুষ ও ভারতীয় বায়ু সেনা। আদালতে পুলিশের ভুমিকায় ক্ষোভ প্রকাশ করেন বিচারপতিও।

আরও পড়ুনঃ কেবল টিভি দেখা নিয়ে ফেব্রুয়ারী পর্যন্ত মানুষকে স্বস্তি দিল কলকাতা হাইকোর্ট

রেড রোড হিট অ্যান্ড রান মামলায় সাম্বিয়া শোহরাবকে দোষী সাব্যস্ত করল নগর দায়রা আদালত। কিন্তু ৩০২ ধারায় নয়, তার বিরুদ্ধে ৩০৪এ এবং ৪২৭ এর ধারায় অভিযুক্ত ঘোষণা করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। কলকাতা পুলিশ সাম্বিয়া শোহরাব এর বিরুদ্ধে দফা ৩০২ ধারায় খুনের মামলা দায়ের করে। কিন্তু সেটা প্রমাণ করতে পারেনি পুলিশ। ৩০৪ এর এ ধারায়, বায়ুসেনার অফিসারকে মেরে ফেলেও তার মাত্র ২ বছরের জেল হল।

আরও পড়ুনঃ মোবাইলেই রাজনাথ সিং মমতা বন্দ্যোপাধ্যায় তুমুল কথা কাটাকাটি

২০১৬ সালে ১৩ জানুয়ারির ঘটনা। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া চলছিল রেড রোডে। সেই মহড়ায় বেপরোয়াভাবে ব্যারিকেড ভেঙে প্রচণ্ড গতিতে রেড রোডে ঢুকে পড়েছিল সাম্বিয়া শোহরাবের অডি গাড়ি। গাড়ি চালক সাম্বিয়া শোহরাব গতি বাড়িয়ে সাধারণতন্ত্র দিবসের মহড়া চলাকালীন ধাক্কা দিয়েছিল বায়ুসেনাকর্মী অভিমন্যু গৌড়কে। গাড়ির ধাক্কায় প্রায় কুড়ি ফুট দূরে ছিটকে পড়েছিলেন অভিমন্যু। মৃত্যু হয়েছিল তাঁর। ঘটনায় আহত হয়েছিলেন আরও এক বায়ুসেনা আধিকারিক।

আরও পড়ুনঃ পঞ্চায়েত ভোটে হিংসার পরেও লোকসভা ভোটে কম কেন্দ্রীয় বাহিনী বাংলায়

পুলিশ কিছুই প্রমাণ করতে পারে নি, তাই সাজা ঘোষণার সময় অনিচ্ছাকৃত হত্যার ধারা লাগু করেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নিজেই। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য সাম্বিয়ার সাজা ঘোষণার আগেই তার বাবা মহম্মদ শোহরাব এবং তার দুই বন্ধুকে এই মামলায় বেকসুর খালাস করে দেন। ব্যাংকশাল আদালতে এই মামলার রায়ে বেকসুর খালাস হয়েছে সাম্বিয়ার দুই সঙ্গী সোনু ও জনির। এখানেও পুলিশি তদন্তের গাফিলতির কথাই উঠে এসেছে বারবার।

আরও পড়ুনঃ মমতার স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের এক রোহিঙ্গার

এই মামলায় পুলিশ চার্জশিটে সাম্বিয়ার বিরুদ্ধে দফা ৩০২ ধারায় খুনের মামলায় যুক্ত করেছিল। কিন্তু আদালতের পর্যবেক্ষণ, পুলিশ আবেগের বশেই এই ৩০২ ধারা অর্থাৎ খুনের মামলা রুজু করেছিল কিন্তু তা প্রমাণ করতে পারে নি। চার্জশিটেও তেমন কিছুই ছিল না। তাই সেই ৩০২ ধারা বাতিল করে দেন বিচারক। তাকে ২ বছরের সাজার পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা ও ১ লক্ষ্য টাকা ক্ষতিপূরণ এর নির্দেশ দেন।

আরও পড়ুনঃ ২৬ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাতের অনুমতি দিল না কলকাতা হাইকোর্ট

তবে যেহেতু তিন বছর বিচারের জন্য জেল হেফাজতে আছে সাম্বিয়া শোহরাব, তাই জরিমানার টাকা জমা দিলেই বুধবারই ছাড়া পেতে পারে অভিযুক্ত সাম্বিয়া। কলকাতা পুলিশের কাছে এটা লজ্জার দিন, বলছেন আদালত বিশেষঙ্গরা। তৃণমূল নেতা মহম্মদ শোহরাবের ছেলে এই সাম্বিয়া। নেতার ছেলেকে বাঁচাতেই কি কলকাতা পুলিশের এই ভূমিকা? উঠছে প্রশ্ন।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ

নিয়ম মেনে ভারতের জাতীয় পতাকা তুলে রাখা যায় রাতেও

জওহরলাল নেহেরুর গলায় মালা দিয়ে ৬০ বছর পরেও একঘরে ‘নেহেরুর বউ’

আম দরবারে প্রকাশ্যে মহিলার ওড়না ধরে টান কংগ্রেস মুখ্যমন্ত্রীর

মাঠ দিল না রাজ্য, মোদীর সভা ও হেলিকপ্টারের জন্য ফসল ত্যাগ শিক্ষকের

প্রিয়াঙ্কা গান্ধী মা দুর্গার সাক্ষাৎ অবতার, পোস্টার কংগ্রেসের

কাঠফাটা রোদে পড়ুয়াদের অসুস্থ করে ছায়ায় বসে রেকর্ড গড়ার নেশা মন্ত্রীর

কালামের নামে ছাত্রদের তৈরি হালকা উপগ্রহ মহাকাশে পাঠিয়ে নজির ভারতের

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন