বাংলার ‘ধন্যি মেয়ে’ পিয়ালি, এভারেস্টের পর জয় করলেন লোৎসে

129
বাংলার 'ধন্যি মেয়ে' পিয়ালি, এভারেস্টের পর করলেন লোৎসে জয়
বাংলার 'ধন্যি মেয়ে' পিয়ালি, এভারেস্টের পর করলেন লোৎসে জয়

বাংলার ‘ধন্যি মেয়ে’ পিয়ালি; এভারেস্টের পর জয় করলেন লোৎসে। ফের নয়া নজির গড়লেন; চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক। এভারেস্টের পর, এবার লোৎসে শৃঙ্গ জয় করলেন তিনি। মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে, দ্বিতীয় শৃঙ্গ জয় করে; ফের নয়া ইতিহাস তৈরি করলেন বঙ্গ তনয়া পিয়ালি। চন্দননগরের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পিয়ালি; ৭২ ঘন্টার মধ্যেই ফের নতুন রেকর্ড তৈরি করলেন। বাঙালি কন্যের এই নয়া কীর্তিতে উচ্ছ্বসিত বাঙালি। বিভিন্ন সামাজিক মাধ্যমে পিয়ালির প্রশংসায়; আবেগে ভাসছে বাঙালিরা। রবিবার কৃতিম অক্সিজেন ছাড়া সকাল সাড়ে ৮টা নাগাদ; এভারেস্ট জয় করেন পিয়ালি। ৮৮৪৮ মিটারের মধ্যে ৮৪৫০ মিটার অক্সিজেন ছাড়া উঠে; নয়া রেকর্ডও তৈরি করেন তিনি।

এর আগে বাংলার মেয়ে ছন্দা গায়েন; ২০১৩ সালে মাউন্ট এভারেস্ট এবং লোৎসে একই অভিযানে জয় করেন। এবার এভারেস্ট ও লোৎসে জয় করলেন পিয়ালি। এই রেকর্ড গড়তে গিয়ে ইতিমধ্যেই; পিয়ালির খরচ হয়েছে ৪০ লক্ষেরও বেশি টাকা। অভিযান শুরু আগে অর্থসঙ্কটের কথা জানিয়ে; একটি ভিডিও বার্তাও দেন পিয়ালি। এই মুহূর্তে বাজারে পিয়ালি ও তাঁর পরিবারের ঋণের পরিমাণ আকাশ ছোঁয়া। এভারেস্ট ও লোৎসে জয়ের পরেও; পিয়ালির কাছে বর্তমানে বড় সমস্যা আর্থিক সংকট।

আরও পড়ুনঃ সিবিআই হেফাজতে নেবে, না আজও বাড়ি ফিরতে পারবেন পার্থ চট্টোপাধ্যায়

এখন বড় অঙ্কের টাকা মেটাতে হবে নেপাল সরকারকে। তা না হলে, শৃঙ্গ জয়ের সার্টিফিকেট; হাতে পাবেন না পিয়ালি বসাক। এত টাকা কোথা থেকে জোগাড় হবে; ভেবে আকুল পরিবার। ছোট থেকেই পাহাড়-পর্বত চড়ার নেশা পিয়ালির। এর জন্য আগেও বহুবার; পড়তে হয়েছে আর্থিক সমস্যায়। কিন্তু সেসব আটকাতে পারেনি পিয়ালিকে।

আরও পড়ুনঃ মোদী সরকারের সমীক্ষায় মহিলা কর্মসংস্থানে ‘ভারতসেরা’ মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলা

এলাকার বিধায়ক ইন্দ্রলীন সেন জানিয়েছেন, “রাজ্য়ের ক্রীড়া দফতর এর আগেও; পিয়ালির পাশে থেকেছে”। তবে এবার সঙ্কটকালে পিয়ালিকে, রাজ্যের তরফে কোনওভাবে সাহায্য় করা হবে কিনা; সে বিষয়ে এখনও কোন মন্তব্য করেননি তিনি। অন্যদিকে রবিবারই পিয়ালির বাড়ি যান; বিজেপি জেলা সভাপতি। তিনি জানান, পিয়ালি ফিরলে তাঁকে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করানোর; তোড়জোড় শুরু করেছে রাজ্য বিজেপি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন