ভারতের চাপে পড়ে মাসুদ আজাহারের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে পাকিস্তান

487
ভারতের চাপে পড়ে মাসুদ আজাহারের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে পাকিস্তান/The News বাংলা
ভারতের চাপে পড়ে মাসুদ আজাহারের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে পাকিস্তান/The News বাংলা

ভারতের চাপে পড়ে মাসুদ আজাহারের; সম্পত্তি বাজেয়াপ্ত করতে চলেছে পাকিস্তান। গত বুধবারই মাসুদ আজাহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছে; রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। বারবার এই প্রস্তাবের বিপক্ষে ভেটো দেওয়া চিন; ভারতের চাপে আর পাকিস্তানকে সমর্থন করেনি।

সন্ত্রাসবাদীদের পৃষ্ঠপোষক পাকিস্তান; এবার ব্যবস্থা নিতে চলেছে পুলওয়ামা হামলার মাস্টারমাইন্ড এবং সম্প্রতি আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা প্রাপ্ত মাসুদ আজহারের বিরুদ্ধে। পাকিস্তানে মাসুদ আজহারের সমস্ত সম্পত্তি; বাজেয়াপ্ত করার পথে এগোচ্ছে পাকিস্তান।

আরও পড়ুনঃ মোদী সরকারের বড় সাফল্য, মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা

বুধবারই নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে; আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জ। তার পরিপ্রেক্ষিতেই তার সম্পত্তি; বাজেয়াপ্ত করতে বাধ্য হলো পাকিস্তান। এরই সাথে মাসুদের চলাফেরার ওপর নিষেধাজ্ঞা জারি করে; তাকে কড়া নজরদারির মধ্যে রাখা হয়েছে।

আরও পড়ুনঃ মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান

গত বুধবার নিরাপত্তা পরিষদের সদস্য; চিন সহ ৫ স্থায়ী সদস্য রাষ্ট্র মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণায় সম্মতি প্রকাশ করে। এর পরেই রাষ্ট্রপুঞ্জ থেকে মাসুদকে; আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করা হয়। এই ঘোষণা করার পর পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফেও জানানো হয়; রাষ্ট্রপুঞ্জের নির্দেশ মাফিক পথেই চলবেন তাঁরা।

জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে; আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিতে গত ১০ বছর ধরে চেষ্টা চালিয়ে গেছে ভারত। কিন্তু নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী রাষ্ট্রের মধ্যে একমাত্র চিন বারবার ভেটো প্রয়োগ করে ভারতের প্রস্তুতিতে জল ঢেলে দিয়েছে।

আরও পড়ুনঃ ফনী মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের অগ্রিম বরাদ্দ ১০০০ কোটি টাকা

কিন্তু এবার সন্ত্রাসবাদ দমনের ব্যাপারে প্রশ্নের মুখে পড়ার সম্ভাবনা দেখে ভারতের প্রস্তাব অনুযায়ী মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে মেনে নেয় চিন। তারপরেই তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী; ঘোষণা করার বড় সিদ্ধান্ত নেয় রাষ্ট্রপুঞ্জ। এবার তার সব সম্পত্তি বাজেয়াপ্ত করতে বাধ্য পাকিস্তান।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন