অনুপ্রবেশকারীদের সরকারী সুবিধা থেকে বঞ্চিত করতে বাংলায় এনআরসি-র দাবি

397
The News বাংলা AVBP NRC
The News বাংলা

The News বাংলা, শিলিগুড়িঃ অসমের মত পশ্চিমবঙ্গেও কি শুরু হবে এনআরসি বা নাগরিকপঞ্জি? গেরুয়া ছাত্র সংগঠন এভিবিপি বা অখিল ভারতী বিদ্যার্থী পরিষদের দাবি এরকমই। শিলিগুড়িতে ফের একবার বাংলায় এনআরসি বা নাগরিকপঞ্জি চালু করার দাবি তুলল কেন্দ্রের শাসক দলের ছাত্র সংগঠন।

আরও পড়ুনঃ সাসপেন্ড ১১, বিষ মদে মানুষ মৃত্যুর সংখ্যা বেড়ে ১১

বিজেপির রথযাত্রার আগে ‘কলকাতা চলো’ যাত্রার ডাক দিল অখিল ভারতী বিদ্যার্থী পরিষদ। বাংলায় গনতন্ত্র রক্ষা করতে একদিকে ভারতীয় জনতা পার্টি ও অন্যদিকে ভারতীয় জনতা পার্টির ছাত্র সংগঠন অখিল ভারতী বিদ্যার্থী পরিষদ কলকাতায় মুখ্যমন্ত্রীর দুর্গের সামনে গিয়ে আছড়ে পড়ার আন্দোলনের রূপরেখা তৈরী করছে। সে কারনে লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে ছাত্রদের সঙ্গে নিয়ে ময়দানে নামছে বিজেপি। উদ্দেশ্য একটাই, পথও এক। আন্দোলনের ভাষাও এক।

The News বাংলা AVBP NRC
The News বাংলা AVBP NRC

অসমের মত পশ্চিমবঙ্গেও এনআরসি চালুর দাবি জানিয়েছে অখিল ভারতী বিদ্যার্থী পরিষদ। বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে আসা অনুপ্রবেশকারীদের সরকারী সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করতে ও ভোটার লিস্ট থেকে তাদের নাম বাদ দেওয়ার দাবি সহ একাধিক দাবিতে আগামী ৩০নভেম্বর ‘কলকাতা চলো’ নাম দিয়ে এক ছাত্র মিছিলের ডাক দিয়েছে অখিল ভারতী বিদ্যার্থী পরিষদ। অনুমতি না পেলেও তারা তাদের মিছিল চালিয়ে যাবে বলে জানান, অখিল ভারতী বিদ্যার্থী পরিষদের সর্বভারতীয় সাধারন সম্পাদক আশীষ চৌহান।

আরও পড়ুন: পাপ ঢাকতে শিশু বলিদান, জন্মেই অনাথ শিশুরা অসহায়

দাড়িভিট কান্ডে মৃত দুই ছাত্র রাজেশ ও তাপসের মৃত্যুর কারন এখনও অধরা। নিহত পরিবারগুলি এখনও বিচারের জন্য আন্দোলন করে চলেছে। চলতি বছরের ৫ অক্টোবর দাড়িভিটে নিহত দুই ছাত্রের মৃত্যুর কারন জানতে সিবিআই তদন্তের দাবী জানিয়ে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম থেকে মিছিলের ডাক দিয়েছিল এবিভিবি। প্রশাসন সেই মিছিলের অনুমতি দেয় নি।

The News বাংলা AVBP NRC
The News বাংলা AVBP দাঁড়িভিট

অনুমতি না পাওয়া সত্বেও তারা মিছিলের জন্য কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের সামনে জমায়েত হতে শুরু করে। রাজ্যের বিভিন্ন জেলা থেকেও ছাত্ররা এই মিছিলে অংশগ্রহন করতে বের হয়। কিন্তু জায়গায় জায়গায় তারা বাধা পায়। অভিযোগের তীর তৃণমূল কংগ্রেসের দিকে। শেষ পর্যন্ত প্রশাসনিক বাধায় মিছিল করতে না পেরে স্টেডিয়ামের সামনেই অখিল ভারতী বিদ্যার্থী পরিষদের ছাত্ররা ধর্নায় বসে পড়ে।

আরও পড়ুন: পার্লামেন্টে বাচ্চাকে মায়ের দুধ খাওয়ান যায় শপিং মলে নিষেধাজ্ঞা

এদিন এই ধর্নায় দাড়িভিট কান্ডে নিহত রাজেশ ও তাপসের পরিবারের লোকও ছিলেন। সেদিনের মিছিল সম্পন্ন করতে না পারলেও একই ই্যসুতে ফের এক মিছিলের ডাক দিয়েছে এবিভিপি। এবার শুধু শিলিগুড়িতে নয়। রাজ্যব্যাপী মিছিলের ডাক দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে এনআরসি চালু করার দাবী ও দাড়িভিট কান্ডে নিহত ও আহত পরিবারগুলিকে ক্ষতিপুরনের দাবীর পাশাপাশি এই ঘটনার সিবিআই তদন্তের দাবী জানিয়ে তাদের এই মিছিল।

The News বাংলা AVBP NRC
The News বাংলা AVBP NRC

এই মিছিলের অনুমতি না পাওয়া প্রসঙ্গে এবিভিপির সর্ব ভারতীয় সাধারন সম্পাদক আশীষ চৌহান কটাক্ষ করে বলেন ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই রাজ্যে মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। এবিভিপি মানুষের গনতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার কাজ করছে। অনুমতি ছাড়াই গনতান্ত্রিক পদ্ধতিতে এবিভিপি মিছিল করবে বলে জানান আশীষবাবু।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন